• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতীয় খেলাধুলোয় আইনসিদ্ধ হবে বেটিং! লাগবে আধার কার্ড! সুপারিশ ল' কমিশনের

জুয়া ও বেটিংকে ক্রিকেট সহ বিভিন্ন খেলায় আইনসিদ্ধ করা হোক। আর তা নজরে রেখে তাতে প্রত্যক্ষ ও পরোক্ষ কর প্রয়োগ করে বিদেশি বিনিয়োগের পথ প্রশস্ত করুক সরকার। এমনই চাঞ্চল্যকর প্রস্তাব দিল ভারতের ল কমিশন।

ভারতীয় খেলাধুলোয় আইনসিদ্ধ হবে বেটিং! সুপারিশ ল কমিশনের

কমিশনের রিপোর্ট 'লিগ্যাল ফ্রেমওয়ার্ক : গ্যাম্বলিং অ্যান্ড স্পোর্টস বেটিং ইনক্লুডিং ক্রিকেট ইন ইন্ডিয়া'-তে এই সুপারিশ করা হয়েছে। সেজন্য আইনে নানা পরিবর্তনের সুপারিশও করা হয়েছে। বেটিংকে নিয়মের আওতায় এনে তা থেকে রাজস্ব লাভের পথ বাতলানো হয়েছে।

সংসদকে এক্ষেত্রে নতুন আইনি মডেল সামনে আনতে হবে। এবং রাজ্যগুলি তা মেনে চলবে। সংবিধানের ২৪৯ ও ২৫২ নম্বর ধারা মেনে তা করা যেতে পারে।

সুপারিম অনুযায়ী, আধার ও প্যান কার্ড নম্বর প্রয়োজন হবে বেটিং ও জুয়া খেলতে করতে গেলে। আর সবকিছুই করতে হবে নগদহীন উপায়ে যাতে লেনদেনের সমস্ত পয়সায় হিসাব থাকে। এছাড়া ফরেন এক্সচেঞ্জ রিজার্ভ ও ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট নীতিতেও পরিবর্তন এনে বিদেশ অর্ছ উপার্জনের পথ সুগম করার সুপারিশ করা হয়েছে। এর ফলে ক্যাসিনো ও অনলাইন গেম শিল্পে বিনিয়োগ বাড়বে বলে দাবি করা হয়েছে।

আইন কমিশন মনে করছে, এই সমস্ত ক্ষেত্রে বিদেশি বিনিয়োগকে ছাড়পত্র দিলে বিদেশি মুদ্রা আমদানি ভালো হবে। রাজ্যগুলির ক্যাসিনো সহ নানা জায়গায় বিনিয়োগ হবে। এক্ষেত্রে সরাসরি প্রভাব পর্যটন ও হসপিটালিটি শিল্পে পড়বে। তাতেও অনেক রাজস্ব সরকারের ঘরে ঢুকবে ও কর্মসংস্থানের পথ সুগম হবে।

English summary
Betting in cricket, other sports, should be legalised, recommends Law Commission
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X