• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

তাঁর হাতেই লেখা ইংল্যান্ডের বিশ্বকাপ ভাগ্য, লর্ডসের পর মেলবোর্নেও ত্রাতা স্টোকস

Google Oneindia Bengali News

লর্ডসের স্মৃতিই মেলবোর্নে ফিরিয়ে আনলেন বেন স্টোকস। ২০১৯ আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে তিনিই ছিলেন ইংল্যান্ডের সাফল্যের প্রধান কাণ্ডারী। একের পর এক টপ অর্ডার ব্যাটসম্যান যখন নিউজিল্যান্ডের বোলারদের খেলতে ব্যর্থ হচ্ছিলেন তখন জস বাটলারের ৫৯ এবং বেন স্টোকসের ৮৪ রানের অপরাজিত ইনিংস ইংল্যান্ডকে সাহায্য করে শেষ পর্যন্ত ম্যাচে টিকে থাকতে এবং পরে সুপার ওভার ৩ বলে ৮ রান করেন স্টোকস। ইংল্যান্ডকে প্রথম বার বিশ্ব চ্যাম্পিয়ন করা স্টোকস বিশ্বকাপ ফাইনালে ম্যাচের সেরা নির্বাচিত হয়েছিলেন। মেলবোর্নে টি ২০ বিশ্বকাপের ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের সেরার পুরস্কার না পেলেও তিনিই ইংল্যান্ড ক্রিকেটপ্রেমীদের কাছে সেরা।

তাঁর হাতেই লেখা ইংল্যান্ডের বিশ্বকাপ ভাগ্য, লর্ডসের পর মেলবোর্নেও ত্রাতা স্টোকস

তাই হয়তো তাঁর তরুণ সতীর্থ স্যাম কারান যিনি ৩ উইকেট নিয়ে ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন তিনি বলছিলেন, "আমার মনে হয় না এটা আমার পাওয়া উচিৎ, বেন স্টোকস যে ভাবে ফাইনালে অর্ধশতরান করেছে এবং আমাদের জন্য আগেও একাধিক বার এই কাজ করেছে, ওরই এই ম্যাচের সেরা পুরস্কার পাওয়া উচিৎ।" প্রতিযোগীতার সেরাও নির্বাচিত হয়েছেন স্যাম কারান।

এ দিন পাকিস্তানের বোলারদের একের পর এক কঠিন প্রশ্নের মুখোমুখি হতে হয়েছিল স্টোকসকে। পেস সহায়ক উইকেটে বিশ্ব সেরা পাকিস্তানের পেস অ্যাটাক আরও বিধ্বংসী হয়ে ওঠে। শাহিন শাহ আফ্রিদি, হ্যারিস রউফ, নাসিম শাহদের আগুনে পেসের সামনে তখন টিকে থাকাই কঠিন চ্যালেঞ্জ হয়ে উঠেছিল ইংল্যান্ডদের ব্যাটারদের। এই বিপদ সংকুল পরিস্থিতিতেও প্রাচীরের মতো এক দিকের উইকেট আগলে দাঁড়িয়েছিলেন স্টোকস। সময় বুঝে ইনিংসের শেষের দিকে হাত খোলেন। ৪৯ বলে অপরাজিত ৫২ রানের ইনিংস তিনি খেলে। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারের ইনিংসে ছিল ৫টি চার এবং ১টি ছয়। এটিই আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে বেন স্টোকসের প্রথম অর্ধ-শতরান। বল হাতে একটি উইকেটও তিনি নিয়েছেন। ইংল্যান্ডের বোলিং-এর সূচনাই করেন তিনি। স্টোকস আউট করেন ইফতিখার আহমেদকে।

ম্যাচ শেষে বেন স্টোকস বলছিলেন, "সেরা দল ভুল থেকে শেখে। বিশ্বকাপে দেশের প্রতিনিধিত্ব করা অনেক বড় বিষয়। এটা অবশ্যই অসাধারণ সাফল্য। আদিল রশিদ এবং স্যাম কারান আজ আমাদের এই ম্যাচ জেতাতে সাহায্য করছে। বেশ কঠিন উইকেটে খেলা হয়েছে এই ম্যাচ এবং এমন একটা উইকেট যা আগে অনুভব করা হয়নি।" উল্লেখ্য, চলতি বিশ্বকাপে মেলবোর্নের এটাই প্রথম ম্যাচ ছিল ইংল্যান্ডের। সব সময়ই যে ভাগ্য তাঁর সঙ্গ দিয়েছে এমনটা নয়, বেন স্টোকস ২০১৬ সালে সুযোগ পেয়েছিলেন ইংল্যান্ডকে চ্যাম্পিয়ন করার। ইডেন গার্ডেন্সে শেষ ওভারে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ছিল ২১ রান, বল হাতে কার্লোস ব্র্যাথওয়েটের সামনে ছিলেন বেন স্টোকস। কিন্তু সেই বিশ্বকাপ ফাইনাল তাঁকে শূন্য হাতেই দেশে ফিরিয়েছিল। এ বার বল হাতে নয়, ব্যাট হাতে অপূর্ণ কাজটা সম্পূর্ণ করার সুযোগ পেয়েছিলেন স্টোকস। ৬ বছর আগে যেই ভুল করেছিলেন বোলার স্টোকস, এ দিন ব্যাটসম্যান স্টোকস তার প্রায়শ্চিত্ত করলেন।

পাক বংশদ্ভূত রশিদই ফাইনালে কাজটা কঠিন করে দেন পাকিস্তানি ব্যাটসম্যানদেরপাক বংশদ্ভূত রশিদই ফাইনালে কাজটা কঠিন করে দেন পাকিস্তানি ব্যাটসম্যানদের

English summary
Ben Stokes again makes England's success comes throug the way in T20 World Cup after ODI World Cup
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X