• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আইপিএল'এর মিডিয়া স্বত্ব নিলাম করবে বোর্ড , আয় বাড়বে তিন গুণ

Google Oneindia Bengali News

বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া আগামী পাঁচ বছরের জন্য (২০২৩-২৭) ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মিডিয়া রাইটস ই-নিলামের আয়োজন করছে। বিসিসিআই ২০২৩ থেকে ২০২৭-এর রাইটসগুলি দখল করার জন্য সনি স্পোর্টস নেটওয়ার্ক, গ্লোবাল জায়ান্ট ডিজনি স্টার নেটওয়ার্ক এবং রিলায়েন্স-ভায়াকম ১০৮-এর মতো বেশ কয়েকটি নেটওয়ার্কের সাথে টেলিকাস্ট এবং স্ট্রিমিংয়ের চুক্তি থেকে একটি সম্ভাবনা আশা করা হয়েছে।

মিডিয়া এবং স্ট্রিমিং এর সত্ত্ব

মিডিয়া এবং স্ট্রিমিং এর সত্ত্ব


আইপিএল মিডিয়া এবং স্ট্রিমিং এর সত্ত্ব বিসিসিআই-এর আয় লিগ অস্তিত্বে আসার পর থেকে বহুগুণ বেড়েছে। ২০১৮ সালে যখন স্টার ইন্ডিয়া মিডিয়ার রাইটগুলি কিনেছিল তখন এটি প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছিল, বিসিসিআই এখন ২০২৩-২৭ চক্রে আয় তিনগুণ হবে বলে আশা করছে।

কে আগামী পাঁচ বছরের জন্য আইপিএল সম্প্রচার করবে?

কে আগামী পাঁচ বছরের জন্য আইপিএল সম্প্রচার করবে?

স্টার ইন্ডিয়াকে ২০১৭ সালে ১৬ হাজার ৩৪৭.৫ কোটি টাকায় আইপিএলের সত্ত্ব কেনার দিতে হয়েছিল। ২০১৮ থেকে ২০২২ পাঁচ বছরের জন্য আইপিএল রাইটস পেতে রেকর্ড পরিমাণ অর্থ দিতে হয়েছিল। এটি ছিল ক্রিকেটের সবচেয়ে বড় মিডিয়া রাইটস চুক্তি এবং আগের আইপিএল রাইটস সাইকেলের জন্য প্রদত্ত পরিমাণের থেকে ১৫৮% বেশি ছিল।

সমস্ত দরদাতাদের প্রতিটি প্যাকেজের জন্য আলাদা বিড করতে হবে, এবার। অংশগ্রহণকারীরা একটি নির্দিষ্ট পর্যায় পরে মিডিয়া অধিকারের জন্য বিডিং চালিয়ে যাবেন কি না সিদ্ধান্ত নেবেন। এটি ২০১৭ সালের নিলাম থেকে আলাদা যখন বন্ধ বিডিংয়ের একটি প্রক্রিয়া ছিল।


আইপিএল শুরু হবার পর প্রথমবারের মতো ১২ জুন মিডিয়া রাইটসয়ের ই-নিলাম করা হবে। বর্তমান দরদাতারা একটি পাঁচ বছরের চক্রের জন্য লিগ সম্প্রচারের অধিকার পাবে, যা ২০২৩ সালে টুর্নামেন্টের ১৬ তম সংস্করণ দিয়েশুরু হবে। প্রক্রিয়াটি সকাল ১১টায় এ শুরু হবে বলে আশা করা হচ্ছে। বিডিং সহজেই এক দিনের বেশি চলতে পারে।

চারটি নির্দিষ্ট প্যাকেজ

চারটি নির্দিষ্ট প্যাকেজ

চারটি নির্দিষ্ট প্যাকেজ রয়েছে যেখানে ২০২৩-থেকে ২০২৭ পর্যন্ত পাঁচ বছরের মেয়াদে প্রতি মরসুমে ৭৪টি গেমের জন্য ই-নিলাম করা হবে, যেখানে শেষ দুই বছরে ম্যাচের সংখ্যা ৯৪-এ উন্নীত করার বিধান রয়েছে। প্রক্রিয়াটিকে মোট চারটি প্যাকেজে (A, B, C এবং D) ভাগ করা হয়েছে। প্যাকেজ এ ভারতীয় উপমহাদেশের জন্য টিভির জন্য একচেটিয়া এবং প্যাকেজ বি একই অঞ্চলের জন্য শুধুমাত্র ডিজিটাল গ্রুপিংয়ের জন্য।

সবশেষে, প্যাকেজ ডি হল বিশ্বের বাকি অংশের জন্য একটি সম্মিলিত (টিভি এবং ডিজিটাল) বন্ধনী। এটি দুটি দেশে বিভক্ত, যা হয় সমগ্র বিশ্ব বা পাঁচটি পৃথক অঞ্চলকে অন্তর্ভুক্ত করতে পারে।

প্রতিটি প্যাকেজের মূল মূল্য:

প্যাকেজ A - Rs. ম্যাচ প্রতি ৪৯কোটি টাকা
প্যাকেজ বি - টাকা ম্যাচ প্রতি ৩৩ কোটি টাকা
প্যাকেজ সি - প্রতি ম্যাচ ১১ কোটি টাকা
প্যাকেজ ডি- টাকা ম্যাচ প্রতি ৩ কোটি টাকা

আমাজন বের করে দেয়

আমাজন বের করে দেয়

আমাজন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের মিডিয়া রাইটস নিলাম রেস থেকে সরে এসেছে, মাঠ ছেড়েছে তার প্রতিদ্বন্দ্বীদের কাছে। অ্যামাজন আউট হওয়ার সাথে সাথে, তিনটি প্রধান খেলোয়াড় - রিলায়েন্স, ডিজনি এবং সোনি গ্রুপ কর্প - স্ট্রিমিং অধিকার পেতে আগ্রহী হবে, এটি তাদের অনলাইন ভোক্তা বাজারে একটি বড় উত্সাহ দেবে। যে ব্যক্তি এই চুক্তিটি ব্যাগ করবে সেও ভারতে একটি শীর্ষস্থানীয় মিডিয়া প্লেয়ার হওয়ার আকাঙ্খাকে ব্যাপকভাবে পূরণ করবে৷ লাইভ টিভি

English summary
ipl media rights auction will be done soon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X