India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আইসিসি-র পদে সৌরভ! আফগানিস্তান ক্রিকেট নিয়ে পদক্ষেপ বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার

Google Oneindia Bengali News

পুরুষদের ক্রিকেট কমিটির প্রধান পদে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কে বসাল আইসিসি। সৌরভ অনিল কুম্বলের স্থলাভিষিক্ত হলেন। গতকাল আইসিসি বোর্ডের সভার পর এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। আফগানিস্তানে তালিবান শাসন শুরু হওয়ার পর সেখানকার ক্রিকেট বোর্ড ও আফগানিস্তানের ক্রিকেটের সমস্ত বিষয় খতিয়ে দেখে পর্যালোচনার জন্য ওয়ার্কিং গ্রুপও গঠন করা হয়েছে।

আইসিসির পুরুষদের ক্রিকেট কমিটির প্রধান হলেন সৌরভ

তিন বছরের মেয়াদে তিনটি টার্মে আইসিসি ক্রিকেট কমিটি (পুরুষ)-র চেয়ারম্যান ছিলেন অনিল কুম্বলে। সর্বোচ্চ সময়সীমা পেরিয়ে যাওয়ায় অনিল কুম্বলে আর এই পদে থাকতে পারছেন না। এরপর সৌরভ গঙ্গোপাধ্যায়কেই ক্রিকেট কমিটির চেয়ারম্যান করল আইসিসি। আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে জানিয়েছেন, আইসিসির পুরুষদের ক্রিকেট কমিটির চেয়ারম্যান পদে সৌরভ গঙ্গোপাধ্যায়কে স্বাগত জানাচ্ছি। বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে তাঁর অভিজ্ঞতা এবং তারপর প্রশাসনিক পদে তাঁর দক্ষতা আইসিসির বিভিন্ন ক্রিকেট সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া ও তার রূপায়ণের কাজে সুবিধা করে দেবে। গত ৯ বছর ধরে অনিল কুম্বলে আন্তর্জাতিক ক্রিকেটের মানোন্নয়নে যেভাবে কাজ করেছেন, বিশেষ করে ডিআরএসের নিয়মিত ও ধারাবাহিক প্রয়োগ ও সন্দেহজনক বোলিং অ্যাকশনের বিষয়ে পদক্ষেপ করতে যে ভূমিকা পালন করেছেন, যে অসাধারণভাবে তিনি ক্রিকেট কমিটিকে নেতৃত্ব দিয়েছেন তাতে তাঁকে ধন্যবাদ জানাচ্ছি।

আফগানিস্তানে তালিবানরা ক্ষমতা দখলের পর সে দেশের ক্রিকেট বোর্ড ও ক্রিকেটের বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখে প্রয়োজনীয় পদক্ষেপ করবে আইসিসি। তার আগে সেখানকার ক্রিকেট সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি পর্যালোচনার জন্য ওয়ার্কিং গ্রুপ গঠন করেছে আইসিসি বোর্ড। এই ওয়ার্কিং গ্রুপে চেয়ারম্যান করা হয়েছে ইমরান খোয়াজাকে, অন্য সদস্যরা হলেন রস ম্যাককলাম, লসন নাইডু ও রামিজ রাজা। আগামী মাসেই আইসিসি বোর্ডকে আফগানিস্তানের ক্রিকেট নিয়ে রিপোর্ট দেবে এই ওয়ার্কিং গ্রুপ। আফগানিস্তানে পুরুষ ও মহিলাদের ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে আফগানিস্তান ক্রিকেট বোর্ডকে আইসিসি যে সবরকম সহযোগিতার জন্য প্রস্তুত তা স্পষ্ট করে দিয়েছেন বার্কলে। আফগানিস্তানে ইতিবাচক পরিবর্তন আনতে ক্রিকেট যে ভূমিকা নিয়েছে তা অনস্বীকার্য। আফগানিস্তানে পালাবদলের পর পরিস্থিতি পর্যালোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আফগানিস্তানে ক্রিকেট তার অগ্রগতির ধারা বজায় রাখতে পারবে বলে আশাবাদী আইসিসি।

আইসিসি বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ দুই বছর ধরেই চলবে। নয় দলের লিগের পর সেরা দুই দলকে নিয়ে ফাইনাল। ২০২৭ সাল থেকে ক্রিকেট বিশ্বকাপ ১৪ দলের হতে চলেছে। নির্দিষ্ট সময়সীমার মধ্যে আইসিসি ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে প্রথম দশটি দল সরাসরি বিশ্বকাপ খেলবে। গ্লোবাল কোয়ালিফায়ার থেকে চূড়ান্ত হবে বাকি চারটি দল। আইসিসি মহিলা কমিটির নাম বদলে করা হয়েছে আইসিসি মহিলা ক্রিকেট কমিটি, যার চেয়ারম্যান করা হয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের সিইও জনি গ্রেভকে। মহিলাদের ক্রিকেটেও প্রথম শ্রেণির ক্রিকেট ও লিস্ট এ-র মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

English summary
BCCI President Sourav Ganguly Becomes The Chairman Of ICC Men’s Cricket Committee. ICC Board Appointed Working Group Has Been Established To Review The Status Of Cricket In Afghanistan.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X