India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সৌরভ-লক্ষ্মণের হাতে শাবল, জয় কোদাল নিয়ে! বিসিসিআই সভাপতি শেয়ার করলেন চোখধাঁধানো এনসিএ মডেল

Google Oneindia Bengali News

আইপিএল নিলাম শেষ হতেই আজ আরও একটা বড় কাজ সেরে ফেলল সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের নেতৃত্বাধীন বিসিসিআই। শুরু হয়ে গেল বেঙ্গালুরুতে ন্যাশনাল ক্রিকেট আকাদেমিকে ঢেলে সাজানোর কাজ। ১৪ ফেব্রুয়ারি ভালোবাসার দিনেই শিলান্যাস হয়ে গেল নতুন এনসিএ-র। হলো পুজোপাঠ। শাবল হাতে দেখা গেল বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ও এনসিএ ডিরেক্টর ভিভিএস লক্ষ্মণকে। সচিব জয় শাহ, কোষাধ্যক্ষ ঠাকুর অরুণ সিং ধরলেন কোদাল!

সৌরভ-লক্ষ্মণের হাতে শাবল, জয় কোদাল নিয়ে! বিসিসিআই ঢেলে সাজাচ্ছে ন্যাশনাল ক্রিকেট আকাদেমিকে

(ছবি- জয় শাহ টুইটার)

বিসিসিআই সভাপতি হওয়ার পর থেকেই সৌরভ গঙ্গোপাধ্যায় বিশেষ জোর দেন ন্যাশনাল ক্রিকেট আকাদেমির উপর। ভারতীয় ক্রিকেটের সাপ্লাই লাইন সঠিক দিশায় যাতে এগোতে পারে সেজন্য দায়িত্ব দিয়েছিলেন রাহুল দ্রাবিড়কে। দ্রাবিড় প্রশংসনীয় ভূমিকা পালন করেন এনসিএ-তে। তিনি ভারতীয় দলের কোচ হওয়ার পর এনসিএ-র ডিরেক্টর পদে নিয়ে আসা হয়েছে ভিভিএস লক্ষ্মণকে। ভারতীয় দলের ক্রিকেটাররা চোট পেলে তাঁদের সুস্থ করে তোলার প্রক্রিয়া চলে এনসিএতে। এ ছাড়া পুরুষ ও মহিলা ক্রিকেটারা এখানে প্রশিক্ষিত হন। কোচিং কোর্স থেকে শুরু করে ভারতীয় ক্রিকেটের খুঁটিনাটি বিষয়ের সঙ্গে জড়িয়ে এই এনসিএ।

বেঙ্গালুরুতে সেই এনসিএ-র পরিকাঠামোকে ঢেলে সাজাতেও উদ্যোগ নেয় বিসিসিআই, যা আজ আরেকটা ধাপ এগিয়ে গেল। নতুন এনসিএ-র ভিত্তিপ্রস্তর স্থাপনের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে জয় শাহ টুইটারে লেখেন, বিসিসিআইয়ের সকলে একযোগে ক্রিকেটের বাস্তুতন্ত্রকে সঠিক দিশায় এগিয়ে নিয়ে যেতে বদ্ধপরিকর। এনসিএ-তে প্রতিভা বিকাশের সহায়ক পরিকাঠামো গড়ে তুলতেই এই সেন্টার অব এক্সেলেন্স। কর্নাটক ইন্ডাস্ট্রিয়াল এরিয়াজ ডেভেলপমেন্ট বোর্ড বা কেআইএডিবি-র কাছ থেকে ৫০ কোটি টাকার বিনিময়ে ৯৯ বছরের লিজে জমি পেয়েছিল বিসিসিআই, অবশ্যই কর্নাটক সরকারের সহযোগিতায়। ২০২৪ সালের মধ্যে প্রথম পর্যায়ের কাজ শেষ হওয়ার কথা।

সৌরভ গঙ্গোপাধ্যায়ও নতুন এনসিএ-র মডেলের ছবি শেয়ার করেছেন ইনস্টাগ্রামে। যেখানে দেখা যাচ্ছে তিনটি মাঠের ছবি। সবচেয়ে বড় মাঠে থাকছে ফ্লাডলাইটের ব্যবস্থাও। বছর দশেক আগে বেঙ্গালুরুতে এনসিএ-কে ঢেলে সাজানোর জন্য বিমানবন্দরের কাছে জমি নিয়েছিল বিসিসিআই। কিন্তু সেই কাজ এগোয়নি। বেঙ্গালুরুতে এম চিন্নাস্বামী স্টেডিয়ামের ভিতরে এখন রয়েছে এনসিএ কমপ্লেক্স। তবে নতুন প্রকল্পের কাছে তার আয়তন খুবই কম। ৪৫ একর জমিতে নতুন এনসিএ-তে ক্রিকেটারদের থাকার ব্যবস্থার পাশাপাশি থাকছে অনুশীলনেরও বিশ্বমানের ব্যবস্থা। ১৬ হাজার বর্গফুটের জিম থাকবে। ৪০টি প্র্যাকটিস পিচ থাকবে, যার ২০টিতে ফ্লাডলাইনে অনুশীলন করা যাবে। ২৪৩টি ঘর, ওপেন-এয়ার থিয়েটার, পুল, ইন্ডোর ট্রেনিংয়ের ব্যবস্থা, ক্রিকেটারদের সন্তানদের রাখার জন্য ক্রেশ। ব্যাঙ্ক, ওষুধের দোকান, হাসপাতাল, ক্যুরিয়ার, সালোঁ, এটিএম, সাইক্লিং ট্র্যাক, বাস্কেটবল, টেনিস ও ফুটসল কোর্ট।

English summary
BCCI President Sourav Ganguly Shares The View Of New NCA In Bengaluru. Today, Sourav Ganguly And BCCI Secretary Jay Shah Lay Foundation Stone Of New NCA Project.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X