India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ICC T20 WC: টি ২০ বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচেই মালিঙ্গার বিশ্বরেকর্ড ভাঙলেন শাকিব আল হাসান

Google Oneindia Bengali News

ওমানের আল আমিরাত টি ২০ বিশ্বকাপের প্রথম দিনেই সাক্ষী থাকল বিশ্বরেকর্ডের। আজ ডাবল হেডারের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ খেলতে নামে স্কটল্যান্ডের বিরুদ্ধে। সেই ম্যাচেই বিশ্বরেকর্ড গড়লেন শাকিব আল হাসান। কৃপণ বোলিং করে দুই উইকেট তুলে নেওয়ার ফাঁকেই তিনি ভেঙে দিলেন লাসিথ মালিঙ্গার বিশ্বরেকর্ড। আজকের পর থেকে টি ২০ আন্তর্জাতিকে সর্বাধিক উইকেটশিকারী হিসেবে উচ্চারিত হবে বাংলাদেশ তথা কলকাতা নাইট রাইডার্সের তারকা অলরাউন্ডার শাকিবের নাম। বাংলাদেশের হয়ে তিন ফরম্যাটেই সর্বাধিক উইকেট দখল করেছেন শাকিব।

কেকেআরের মতো শাকিব এদিন বাংলাদেশের হয়ে বোলিং ওপেন করেননি। তবে তিনি চার ওভারে ১২টি ডট বল দিয়ে ১৭ রানের বিনিময়ে দুটি উইকেট পান। একাদশ ওভারেই তিনি লাসিথ মালিঙ্গার রেকর্ড স্পর্শ করার দুই বল পরেই সেই রেকর্ড ভেঙে দিয়ে নয়া নজির গড়েন। এই ওভারের দ্বিতীয় বলে তিনি রিচি বেরিংটনকে আউট করেন। চতুর্থ বলে মাইকেল লিস্ককে তিনি প্যাভিলিয়নে ফিরিয়ে বিশ্বরেকর্ডটি গড়েন। ৮৯টি টি ২০ আন্তর্জাতিকে শাকিবের উইকেটের সংখ্যা দাঁড়াল ১০৮। টি ২০ ক্রিকেটে শাকিবের মোট উইকেটের সংখ্যা ৩৪৬ ম্যাচে ৩৮৮। কায়রন পোলার্ড, ডোয়েইন ব্র্যাভো, আন্দ্রে রাসেলের পর শাকিবই চতুর্থ ক্রিকেটার যাঁর টি ২০-তে ৫ হাজার রান, ৩০০ উইকেট ও ৫০টি ক্যাচ ধরার নজির রয়েছে।

বাংলাদেশের প্রথম ম্যাচেই মালিঙ্গার বিশ্বরেকর্ড ভাঙলেন শাকিব

এই মুহূর্তে শাকিবই বিশ্বের ১ নম্বর অলরাউন্ডার। চলতি বছরেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনি শততম টি ২০ আন্তর্জাতিক উইকেটটি পেয়েছিলেন। টি ২০ আন্তর্জাতিকে এক হাজার রান ও একশো বা তার বেশি উইকেটের নজির শাকিব ছাড়া বিশ্বে আর কারও নেই। গত জুলাই মাসে বাংলাদেশের হয়ে একদিনের আন্তর্জাতিকে সবচেয়ে বেশি উইকেট দখলের অধিকারী হন শাকিব। বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক মাশরফি মোর্তাজা বাংলাদেশ ও এশিয়া একাদশের হয়ে মোট ২৬৯টি উইকেট পেয়েছিলেন। শাকিব হলেন বিশ্বের চতুর্থ অলরাউন্ডার যাঁর একদিনের আন্তর্জাতিকে ৬ হাজার রান ও ২৫০-র বেশি উইকেট রয়েছে।

তবে শাকিবের বিশ্বরেকর্ডের দিনে বাংলাদেশকে কিন্তু কড়া চ্যালেঞ্জের মুখে ফেলেছে স্কটল্যান্ড। বাংলাদেশ টস জিতে ফিল্ডিং নেওয়ার পর ১১.৩ ওভারে ৫৩ রানের মাথায় স্কটল্যান্ডের ষষ্ঠ উইকেট পড়ে গিয়েছিল। সেখান থেকে কাইল কোয়েটজারের দল ২০ ওভারে তুলল ৯ উইকেটে ১৪০। ক্রিস গ্রেভস ২৮ বলে ৪৫ ও মার্ক ওয়াট ১৭ বলে ২২ রান করেন। মেহেদি হাসান ৪ ওভারে ১৯ রান দিয়ে তিনটি উইকেট নেন। শাকিব ও মুস্তাফিজুর রহমান ২ উইকেট পান। তাস্কিন আহমেদ ও মহম্মদ সৈফুদ্দিনের ঝুলিতে গিয়েছে একটি করে উইকেট। জবাবে খেলতে নেমে ৩.৩ ওভারের মধ্যেই ফিরে গিয়েছেন দুই ওপেনার সৌম্য সরকার ও লিটন দাস। দুজনেই ৫ রান করেন। অভিজ্ঞ ওপেনার তামিম ইকবালকে স্বাভাবিকভাবেই মিস করছেন সমর্থকরা।

English summary
Bangladesh's Shakib Al Hasan Became The Highest Wicket-Taker In Men's T20Is. He Has Dismissed Scotland's Michael Leask In His Side's Opening Match Of The T20 World Cup 2021 And Overtook Lasith Malinga's Tally Of 107 Wickets.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X