• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অ্য়াডিলেডে বেশ কিছু অদল-বদল রেকর্ড বইয়ে, দেখে নিন একনজরে

অ্যাডিলেড ওভালে স্নায়ুর চাপ বাড়ানো ম্য়াচে শেষ পর্যন্ত ৩১ রানে জয় পোপেয়েছে ভারত। অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজের প্রথম টেস্টেই, এটাই কোনও ভারতীয় দলের প্রথম জয়। ১৫৬-৬ থেকে অস্ট্রেলিয়া কিন্তু শেষ পর্যন্ত লড়ে গিয়েছে। ১৫৬-৬ থেকে একসময় ২৩৫ রানে ৯ উইকেট পড়ে গিয়েছিল তাদের। সেখান থেকে শেষ উইকেটের জুটি ২৯১ রান পর্যন্ত টেনেছিল।

আর এই জয়ে সবচেয়ে বড় অবদান চেতেশ্বর পুজারার। প্রথম ইনিংসে অজি মাটিতে প্রথম শতরান তুলে নেওয়ার পর দ্বিতীয় ইনিংসেও তিনি ৭১ রান করেছেন। তিনিই ম্য়ান অব দ্য ম্যাচ হয়েছেন। আবার পন্থও দুই ইনিংস মিলিয়ে ১১টি ক্যাচ নিয়ে ১ টেস্টে সর্বোচ্চ ক্য়াচ ধরার রেকর্ড স্পর্শ করেছেন। সব মিলিয়ে কিন্তু রেকর্ড বইতে বেশ কিছু অদল বল ঘটেছে অ্যাডিলেড টেস্টে।

একনজরে দেখে নেওয়া যাক কোন কোন রেকর্ড ভাঙল-গড়ল এই জমজমাট টেস্ট ম্যাচে -

প্রথম এশিয় অধিনায়ক

প্রথম এশিয় অধিনায়ক

এশিয় দেশের অধিনায়ক হিসেবে বিরাট কোহলিই প্রথম যিনি অস্ট্রেলিয়া, ইংল্য়ান্ড ও দক্ষিণ আফ্রিকা তিন দেশেই টেস্ট ম্যাচ জিতলেন।

প্রথম এশিয় দল

প্রথম এশিয় দল

অ্যাডিলেড টেস্টে জয়ের ফলে এই ভারতীয় দলই প্রথম এশিয় দল হিসেবে এক ক্যালেন্ডার-বর্ষে অস্ট্রেলিয়া, ইংল্য়ান্ড ও দক্ষিণ আফ্রিকা তিন দেশেই টেস্ট ম্যাচ জিতল।

দ্রাবিড়ের জুতোয় পুজারা

রাহুল দ্রাবিড় ও চেতেশ্বর পুজারা দুই ভিন্ন প্রজন্মের ব্য়াটসম্য়ান হলেও তাঁদের কেরিয়ারে আশ্চর্যরকম মিল খুঁজে পাওয়া যায়। অ্যাডিলেড টেস্টেও যেন দ্রাবিড়র ছেড়ে যাওয়া জুতোতেই পা গলালেন পুজারা। এর আগে ২০০৩ সালে দ্রাবিড়ই ছিলেন অ্যাডিলেড টেস্ট জয়ের প্রধান কান্ডারি। এই ক্ষেত্রে যেমন প্রধান ভূমিকা নিয়েছএন পুজারা। দুজনেই ম্য়াচের সেরা হয়েছেন। দুজনেই দ্বিতীয় ইনিংসে ৭০-এর ঘরে রান করেছেন। আরও চাই? দুটি ক্ষেত্রেই ভারত সিরিজে ১-০ ফলে এগিয়ে গিয়েছে।

বিদেশে ভারতের জয়ে পুজারার অবদান

২০১৮ সালে এই নিয়ে বিদেশের মাঠে তিনটি টেস্টে জয় পেল ভারত। পুজারাই একমাত্র ব্য়াটসম্য়ান, যিনি তিনটি ক্ষেত্রেই ৫০-এর বেশি রান করেছেন।

সর্বোচ্চ ক্যাচ

অ্যাডিলেড টেস্টে ৪০ জন ব্য়াটসম্য়ানের মধ্যে ৩৫ জনই ক্য়াচ আউট হয়েছেন। যা কিনা টেস্টের ইতিহাসে সর্বোচ্চ। এরমধ্যে অবশ্য ১১ জনে ক্য়া নিয়েছেন পন্থ একাই।

পন্থ ছুঁলেন বিশ্বরেকর্ড

এই ১১টি ক্যাচ নিয়ে পন্থ স্পর্শ করেছেন বিশ্বরেকর্ড। এটিই ১ টেস্টে ১জন খেলোয়াড়ের সর্বোচ্চ ক্য়াচ নেওয়ার সংখ্যা। এর আগে ১১টি করে ক্যাচ নিয়েছিলেন ইংল্যান্ডের জ্যাক রাসেল ও দক্ষিণ আফ্রিকার এবি ডেভিলিয়ার্স।

ভারতের দুর্দান্ত প্রত্যাবর্তন

এই টেস্ট ম্য়াচ স্মরণীয় হয়ে থাকবে ভারতের দুরন্ত প্রত্যাবর্তনের জন্য। প্রথমদিন ৪১ রানের মধ্যে ভারতের প্রথম ৪ উইকেট পড়ে গিয়েছিল। সেখান থেকে এই টেস্ট জিতেছে ভারত। রেকর্ব বইতে দেখা যাচ্ছে ৫০ রানের মধ্যে ৪ উইকেট পড়ে যাওয়ার পর এই প্রথমবার ভারত কোনও টেস্টে জয় পেল।

কোহলি টস জিতলে

ভারত অধিনায়ক হিসেবে কোহলি যেসব ম্যাচে টসে জিতেছেন, তার একটিতেও ভারত হারেনি। ১৬টি জিতেছে ভারত, ৩টিতে হেরেছে। এই ব্যাপারে তাঁর ঠিক পিছনেই আছেন কিংবদন্তী অস্ট্রেলিয় ডন ব্য়াডম্য়ান। তিনি ১০ টস জেতা টেস্টের ৯টিতে জিতেছিলেন, অপরটি ড্র হয়েছিল।

ব্য়াটসম্য়ান কোহলির আরও এক মাইলফলক

এই টেস্টটা ভাল যায়নি ব্য়াটসম্য়ান কোহলির। প্রথম ইনিংসে ৩ করার পর দ্বিতীয় ইনিংসেও ৩৪ রানে আউট হয়ে যান তিনি। কিন্তু তার মধ্য়েই অতিক্রম করেছেন আরও এক মাইলফলক। এই টেস্টের আগে অস্ট্রেলিয়ার মাটিতে ১০০০ রান করার থেকে মাত্র ৮ রান দূরে ছিলেন তিনি। অ্যাডিলেডে সচিন, লক্ষ্মণ ও রাহুল দ্রাবিড়ের পর চতুর্থ ব্য়াটসম্য়ান হিসাবে তিনি ১০০০ রান পূর্ণ করেন।

অ্যাডিলেড মানেই অশ্বিনের বাড়তি খাটনি

ভারতীয় অফস্পিনার আর অশ্বিন তাঁর আন্তর্জাতিক কেরিয়ারে মাত্র ৪ বার ম্যাচে ৫০ ওভারের বেশি বল করেছেন। এরমধ্যে সদ্য সমাপ্ত টেস্ট িয়ে অ্যাডিলেডেই দুবার ৫০ ওভার বল করেছেন তিনি।

English summary
Here are all the records that have happened during Australia Vs India Test in Adelaide.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X