• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অ্যাডিলেডে হারের জের - এবার ডিআরএস-এর দিকে আঙুল তুললেন অজি অধিনায়ক টিম পেইন

২০০৮ সালে টেস্ট ক্রিকেটে চালু হয়েছিল ডিআরএস, বা ডিসিশন রিভিউ সিস্টেম। কিন্তু সেই পদ্ধতি নিখুঁত নয় বলে মহেন্দ্র সিং ধোনি অধিনায়ক থাকাকালীন ভারতীয় বোর্ড এই পদ্ধতি গ্রহণ করেনি। সেই সময় ভারতীয় ক্রিকেটের সমালোচনা করেছিল বাকি ক্রিকেট বিশ্ব। কিন্তু অদ্ভূতভাবে অ্যাডিলেড টেস্ট হারের পর অজি অধিনায়কের গলাতে শোনা গেল ধোনির সুর।

অস্ট্রেলিয়ার এক প্রথম সারির সংবাদপত্রকে টিম পেইন সাফ জানিয়েছেন, এই পদ্ধতি নিখুঁত নয়। তিনি বলেছেন, 'এটা একেকসময় খুবই হতাশাজনক। কিন্তু এটা যেরকম সেরকমভাবেই মেনে নিতে হবে।' তিনি জানান, ডিআরএস অনেক বলই উইকেটের উপর দিয়ে যাবে বলে দেখায়, কিন্তু উইকেটের পিছনে দাঁড়িয়ে তিনি বুঝতে পারেন, বাস্তবে তা হত না।

একনজরে দেখে নেওয়া যাক অ্যাডিলেডের কোন কোন ডিআরএস সিদ্ধঝান্ত অজিদের বিরুদ্ধে গিয়েছে।

আজিঙ্কা রাহানে

আজিঙ্কা রাহানে

দ্বিতীয় ইনিংসে রাহানে ১৭ রানে ব্যাট করার সময় মাঠের আম্পায়ার নাইজেল লঙ তাঁকে ব্য়াট-প্যাড ক্যাচ আউট দিয়েছিলেন। কিন্তু ডিআইরএস-এর সাহায্য় নিয়ে জীবন ফিরে পান রাহানে। রিপ্লেতে দেখা যায় বল অফস্টাম্পের বাইরের লাইনে রাহানের প্য়াডে লাগে। তারপর তাঁর প্যাড বা গ্লাভসে আর কোনও স্পর্শ লাগেনি বলের। শেষ পর্যন্ত রাহানে ৭০ রান করেন।

চেতেশ্বর পুজারা

চেতেশ্বর পুজারা

একইভাবে ম্যাচের নায়ক পুজারাকে দ্বিতীয় ইনিংসে নাথান লিয়নের বলে একবার ৮ রানে আরেকবার ১৭ রানে আউট দেওয়া হয়। প্রথম ক্ষেত্রে রিভিউতে দেখা যায় বল তাঁর ব্যাটে বা গ্লাভসে লাগেনি। আর দ্বিতীয় ক্ষেত্রে বল ট্র্যাকার জানায় বলটি উইকেটের উপর দিয়ে যেত। বেঁচে যাওয়া পুজারা ৭১ রান করেন।

অ্যারন ফিঞ্চ

অ্যারন ফিঞ্চ

অজিদের দ্বিতীয় ইনিংসে অ্যারন ফিঞ্চ আর অশ্বিনের বলে ক্যাচ আউট হন। সঙ্গা মার্কাস হ্যারিসের সঙ্গে পরামর্শ করে রিভিউ নেননি ফিঞ্চ। কিন্তু রিপ্লেতে দেখা গিয়েছে বল তাঁর গ্লাভসে লাগেইনি। ফিঞ্চ তাঁর গ্লাভসে যার স্পর্শ অনুভব করেছিলেন তা ছিল তাঁর প্যাড।

কীভাবে ডিআরএস-এর সিদ্ধান্ত নেওয়া হয়?

কীভাবে ডিআরএস-এর সিদ্ধান্ত নেওয়া হয়?

পেইন জানিয়েছেন অজিরা ব্য়াটিং-এর সময় ক্রিজে থাকা দুই ব্য়াটসম্যান নিজেদের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নেন ডিআরএস নেওয়া হবে কি হবে না। কিন্তু ফিল্ডিং-এর সময় বোলার ও উইকেটের পিছনে থাকা পেইন নিজেদের মধ্য়ে পরামর্শ করেন। পয়েন্টে ফিল্ডিং করা লিয়ন দেন বলের উচ্চতা সম্পর্কে তথ্য।

English summary
After losing the Adelaide test Australian skipper Tim Paine has questioned DRS. He said it's not a perfect system.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X