• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত বনাম অস্ট্রেলিয়া, ১০ হাজার রান থেকে ১০০ উইকেট - একদিনের সিরিজে ভাঙতে পারে যে ৫টি রেকর্ড

শনিবার (১২ জানুয়ারি) থেকে সিডনিতে শুরু হচ্ছে অস্ট্রেলিয়া বনাম ভারত ওডিআই সিরিজ। অস্ট্রেলিয়ার ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর সবার ফোকাস এখন এই এরকদিনের সিরিজে। আইসিসি বিশ্বকাপ আর পাঁচ মাসও বাকি নেই। এই অবস্থায় প্রতিটি একদিনের ম্য়াচই বিশ্বকাপের প্রস্তুতি।

টেস্ট সিরিজের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন একদিনের সিরিজেও দুই দলের মধ্যে এগিয়ে অবশ্যই 'মেন ইন ব্লুজ'। ২০১৭ সালের পর থেকে দুই দলের মধ্যে ম্যাচ জয়ের নিরিখে এগিয়ে আছে বিরাট-বাহিনীই। আরও একবার রান করার প্রধান দায়িত্ব ব্য়াটিং লাইন-আপের প্রথম তিন জনের উপরেই। তবে কড়া নজর থাকবে মিডল অর্ডারের উপর।

আর এই বিশ্বকাপের প্রস্তুতির মধ্যেই ভারতীয়দের হাতে এই সিরিজে বেশ কয়েকটি রেকর্ড ভাঙতে পারে। সিরিজ শুরুর আগে দেখে নেওয়া যাক এরকমই পাঁচ রেকর্ড।

মহেন্দ্র সিং ধোনি

মহেন্দ্র সিং ধোনি

২০১৮ সালে এমএস ধোনি ২০টি একদিনের ম্যাচে খেলে মাত্র ২৭৫ রান পেয়েছেন। গড় ২৫। একটি অর্ধশতরানও নেই। কাজেই স্বাভাবিকভাবেই তাঁকে দল থেকে বাদ দেওয়ার দাবিও উঠেছে। কিন্তু এই একটি বছর ছাড়া একদিনের ক্রিকেটে ধোনি রেকর্ড মহীরুহের মতো। মাত্র ১ রান করলেই তিনি সাঙ্গাকারার পর দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে দেশের জার্সিতে ১০ হাজার রানের মালস্টোনে পৌঁছবেন।

মহম্মদ শামি

মহম্মদ শামি

আর মাত্র ৬টি উইকেট নিতে পারলেই মহম্মদ শামির একদিনের ক্রিকেটে ১০০ উইকেট হয়ে যাবে। আপাতত তিনি ৫২ টি ওডিআই খেলেছেন। ভারতীয় বোলারদের মধ্যে এই ব্যাপারে সবার আগে আছেন ইরফান পাঠান। তিনি ১০০ উইকেট নিয়েছিলেন ৫৯ ম্য়াচে। ফলে এই সিরিজে তিনি যদি ৬ উইকেট নিতে পারেন তবে তিনিই ভারতীয় বোলার হিসেবে সবার আগে একদিনের ম্যাচে ১০০ উইকেটে পৌঁছবেন।

রবীন্দ্র জাদেজা

রবীন্দ্র জাদেজা

১৪৪টি ওডিআই খেলে জাদেজার রান এই মুহূর্তে ১৯৮২। এরসঙ্গে ১৬৯ উইকেটও আছে তাঁর। অর্থাত আর মাত্র ১৮ রান করতে পারলেই এই অলরাউন্ডার তৃতীয় ভারতীয় হিসেবে একদিনের ক্রিকেটে ২০০০ রান ও ১৫০ উইকেট দখলের ডাবল-এ পৌঁছবেন। এখনও পর্যন্ত ভারতীয়দের মধ্যে এই রেকর্ড আছে কপিল দেব ও সচিন তেন্ডুলকারের।

শিখর ধাওয়ান

শিখর ধাওয়ান

আপাতত ১১৪ ইনিংসে এডিআই-তে ৪৯৩৫ রান করেছেন শিখর। এই সিরিজে ৬৫ রান করতে পারলেই তিনি তৃতীয় দ্রুততম ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেটে ৫ হাজার রানের মাইলফলকে পৌঁছবেন। তাঁর আগে আছেন হাসিম আমলা ও ভিভ রিচার্ডস (১০৪ ইনিংস) এবং বিরাট কোহলি (১১৪ ইনিংস)।

ভুবনেশ্বর কুমার

ভুবনেশ্বর কুমার

শামির মতোই ১০০ উইকেট দখলের মুখে দাঁড়িয়ে ভুবিও। তাঁর দরকার মাত্র ১টি উইকেট। তবে তিনি শামির থেকে অনেক বেশি ম্য়াচ খেলেছেন (৯৫)।

English summary
Here are 5 records which can be broken by the Indians in upcoming Australia vs India ODI series.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X