• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অস্ট্রেলিয়া বনাম ভারত, অ্যাডিলেড টেস্ট: ঘটল ইতিহাসের পুনরাবৃত্তি! দ্রাবিড়কে ছুঁলেন পুজারা

অ্যাডিলেড টেস্টে ঘটল ইতিহাসের পুনরাবৃত্তি। ২০০৩ সালে সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের নেতৃত্বাধীন ভারত হারিয়ে দিয়েছিল স্টিভ ওয়ার শক্তিশালী অস্ট্রেলিয়া দলকে। সেই জয়ে মুখ্য ভূমিকা নিয়েছিলেন ভারতের তিন নম্বর ব্য়াটসম্য়ান রাহুল দ্রাবিড়। ১৫ বছর পর আরও এক ভারতের তিন নম্বর ব্য়াটসম্যান চেতেশ্বর পুজারাই অ্যাডিলেড টেস্ট জয়ে মুখ্য ভূমিকা নিলেন।

দ্রাবিড়ের সঙ্গে নানা বিষয়েই আশ্চর্য মিল চেতেশ্বর পুজারার। নতুন 'দ্য ওয়াল' তিনি এখনও হয়ে উঠতে পারেননি। কিন্তু, নিঃসন্দেহে, দ্রাবিড় সৌরভের ভারতকে যে ভরসা দিত, তাই বিরাটের ভারতকে দিয়ে থাকেন পুজারা। অ্যাডিলেড টেস্ট জয়ের ক্ষেত্রেও আশ্চর্যভাবে ভারতের ভিন্ন সময়ের এই দুই তিন নম্বর ব্য়াটসম্য়ানের নাম জড়িয়ে গেল।

জম্মু ও কাশ্মীরের

জম্মু ও কাশ্মীরের

জম্মু ও কাশ্মীরের সোপিয়ান জেলায় একটি মসজিদের বাইরে গ্রেনেড হামলায় আহত কমপক্ষে ৬।

২০০৩ সালের অ্য়াডিলেড জয়

২০০৩ সালের অ্য়াডিলেড জয়

সেটা ছিল স্টিভ ওয়ার প্রবল পরাক্রমী অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে মূলত রিকি পন্টিং-এর ২৪২ রানে ভর দিয়ে ৫৫৬ রানের পাহাড় গড়েছিল অস্ট্রেলিয়া। ভারতের হয়ে জবাব দিয়েছিলেন দ্রাবিড় ও লক্ষ্মণ। দ্রাবিড় করেন ২৩৩, লক্ষ্মণ ১৪৮। ভারত অস্ট্রেলিয়ার থেকে ৩৩ পানে পিছিয়ে শেষ করে। কিন্তচু দ্বিতীয় ইনিংসে আগরকার (৪১-৬)-এর দাপটে অস্ট্েলিয়া ১৯৬ রানেই গুটিয়ে গিয়েছিল। ফের একবার ৭২ রানের ইনিংস খেলে ভারতকে ম্য়াচ জিতিয়েছিলেন দ্রাবিড়। তিনিই হন ম্য়াচের সেরা।

অরুণ জেটলি

অরুণ জেটলি

বিজেপি হেডকোয়ার্টার থেকে আজ সাংবাদিক সম্মেলন করতে পারেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।

২০১৮ সালের অ্য়াডিলেড জয়

২০১৮ সালের অ্য়াডিলেড জয়

২০১৮ সালের জয়ে মুখ্য ভূমিকা নিয়েছেন আরও এক তিন নম্বর ব্য়াটসম্য়ান চেতেশ্বর পুজারা। কঠিন উইকেটে ধৈর্যশীল ব্যাট করে প্রথম ইনিংসে তাঁর ১২৩ রানের জন্যই ভারত ২৫০ রান তুলেছিল। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস শেষ হয় ২৩৫ রানে। দ্বিতীয় ইনিংসে ফের পুজারা ৭১ করেন। সঙ্গে ছিল রাহানের ৭০ রান। সবমিলিয়ে ৩০৭ রান তুলে ভারত ৩২৩ রানের লক্ষ্যমাত্রা দিয়েছিল। অস্ট্রেলিয়া ২৯১-এর বেশি এগোতে পারেনি।

রাধে মা

রাধে মা

যৌতুকের জন্য হয়রানি মামলা ধোপে টিকবে মা তাই স্বঘোষিত ধর্মগুরু রাধে মা-র বিরুদ্ধে কালো জাদুর অভিযোগ আনতে চলেছে পুলিশ।

আশ্চর্য সমাপতন

দ্রাবিড় ও পুজারার মধ্যে আশ্চর্য সমাপতনও লক্ষ্য করা গিয়েছে। ভারতের দুই ভিন্ন সময়ের দুই তিন নম্বর ব্যাটই ৩০০০ টেস্ট রানে পৌঁছেছিলেন ৬৭ ইনিংসে। ৪০০০ রানে দুজনেই পৌঁছেছেন ৮৪ ইনিংসে। আর সদ্য-সমাপ্ত অ্যাডিলেড টেস্টেই ১০৮তম ইনিংসে ৫০০০ টেস্ট রানের মাইলফলকে পৌঁছেছেন পুজারা। আশ্চর্যজনকভাবে দ্রাবিড়ও ৫০০০ রান করেছিলেন ১০৮ ইনিংসেই।

ম্যাগি রায়

ম্যাগি রায়

ম্যাগিতে নিষেধাজ্ঞা : দেশজুড়ে ম্যাগির উপর নিষেধাজ্ঞা নিয়ে আজ রায় দিতে চলেচে বম্বে হাইকোর্ট।

যুদ্ধবিরতির চুক্তি লঙ্ঘন

যুদ্ধবিরতির চুক্তি লঙ্ঘন

জম্মু ও কাশ্মীরের তিন জায়গায় ফের যুদ্ধবিরতির চুক্তি লঙ্ঘন করল পাক সেনা। বিজি সেক্টর, কেজি সেক্টর, এবং পাল্লানওয়ালা সেক্টরে হামলা চালায় পাক সেনা।

তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষ

তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষ

কল্যাণীর গয়েশপুরে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষ। গুলি ও বোমাবাজিতে জখম ৭ জন। ১ জনের অবস্থা আশঙ্কাজনক। এলাকায় বিশাল পুলিশ বাহিনি মোতায়েন করা হয়েছে।

শর্তসাপেক্ষে ম্যাগিকে ছাড়পত্র

শর্তসাপেক্ষে ম্যাগিকে ছাড়পত্র

শর্তসাপেক্ষে ৬ সপ্তাহের জন্য ম্যাগির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করল মুম্বই হাইকোর্ট। আগামী ৬ সপ্তাহের মধ্যে ম্যাগির নতুন নমুনার পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছে। ওই পরীক্ষায় যদি সীসার মাত্রাতিরিক্ত উপস্থিতি ধরা না পড়ে তাহলে নেসলেকে তাদের ৯ ধরনের পণ্যই উৎপাদন ও বিক্রির অনুমতি দেওয়া হবে বলে আদালত জানিয়েছে।

প্রধানমন্ত্রীর তোপ

প্রধানমন্ত্রীর তোপ

কংগ্রেস একটি পরিবারকে বাঁচাতে চায়, আর বিজেপি দেশকে, এই বলে কংগ্রেস সহ বিরোধীদের কড়া সমালোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জেটলির আক্রমণ

জেটলির আক্রমণ

যত বড় হচ্ছেন, ততই অপরিণত হচ্ছেন। রাহুল গান্ধীকে এই বলে তোপ দাগলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

চালকের আসনে ভারত

চালকের আসনে ভারত

শিখর ধাওয়ান ও বিরাট কোহলির শতরানে গল টেস্টে চালকের আসনে ভারত। প্রথম ইনিংসে ৩৭৫ রানে শেষ হয়েছে ভারতের ইনিংস। দ্বিতীয় ইনিংসেও বিপদে শ্রীলঙ্কা। ৫ রানে ২ উইকেট হারিয়ে ধুঁকছে লঙ্কার খেলোয়াড়রা।

English summary
History has repeated itself in Australia vs India Adelaide test. In 2003 India's no. 3 Rahul Dravid won the Player of the Match and lead India to win. 15 years later another no. 3 Cheteshwar Pujara has done the same.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X