• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিডনিতেই কোহলি টপকাতে পারেন দাদাকে! ভারত অধিনায়কের হাতে ভাঙতে পারে নবাবি রেকর্ডও

ব্যাটসম্য়ান হিসেবে ইদানিং তিনি ক্রিকেটের যে ফর্ম্যাটেই নামেন কোনও না কোনও রেকর্ড ভেঙে যায়। কখনও নতুন রেকর্ডও গড়ে ফেলেন। ব্য়াটসম্য়ান বিরাট বিশ্বের সর্বকালের সেরাদের একজন - এরকম কথাও উঠে গিয়েছে। কিন্তু, প্রশ্ন রয়েছে তাঁর নেতৃত্ব দেওয়ার দক্ষতা নিয়ে। বিশেষ করে ইংল্যান্ড সফরের পর তা চরমে উঠেছিল। অস্ট্রেলিয়ায় কিন্তু অধিনায়ক বিরাটও একের পর এক রেকর্ড ভেঙে যাচ্ছেন।

অ্যাডিলেড টেস্ট জেতায় এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে এক ক্যালেন্ডার বছরে এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকায় টেস্ট জিতেছিলেন বিরাট কোহলি। পার্থ-এ জয়ের ফলে ৩৭ বছর পর মেলবোর্নে জয় পেয়েছিল ভারত। সিডনি টেস্টেও বেশ কয়েকটি কয়েকটি রেকর্ড ভাঙার মুখে দাঁড়িয়ে আছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

এক নজরে দেখে নেওয়া যাক সিডনিতে কী কী রেকর্ড ভাঙার সুযোগ রয়েছে অধিনায়ক বিরাটের।

প্রথম ভারতীয়

প্রথম ভারতীয়

মেলবোর্নের পর আপাতত ২-১ ফলে এগিয়ে আছে ভারত। সিডনিতে জিতলে প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে কোহলি বিদেশে দুটি টেস্ট সিরিজ জিতবেন, যেখানে ভারত ৩টি টেস্ট জিতেছে। এর আগে ২০১৭ সালে শ্রীলঙ্কায় কোহলির নেতৃত্বাীন ভারত ৩-০ ফলে সিরিজ জিতেছিল।

দ্বিতীয় অধিনায়ক

দ্বিতীয় অধিনায়ক

সেই সঙ্গে মনসুর আলি খান পতৌদির পর দ্বিতীয় ভারতীয় অধিনায়ক হিসেবে উপমহাদেশের বাইরে এক সিরিজে ৩ টেস্ট ম্য়াচ জয়ের রেকর্ডও আসবে কোহলির ঝুলিতে। ১৯৬৭-৬৮ সালে নিউজিল্যান্ডের পতৌদির নেতৃত্বাধীন ভারত সিরিজ জিতেছিল ৩-১ ফলে। আর কোনও ভারত অধিনায়ক এশিয়ার বাইরে এক সিরিজে ৩টি টেস্ট জিততে পারেননি।

টপকাতে পারেন দাদাকে

টপকাতে পারেন দাদাকে

সিডনি টেস্ট জিতলে ভারত অধিনায়ক হিসেবে বিদেশে সবচেয়ে বেশি টেস্ট জয়ের রেকর্ড আসবে বিরাট কোহলির ঝুলিতে। তিনি টপকে যাবেন ভারতের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে। দুজনেরই আপাতত বিদেশে টেস্ট জয়ের সংখ্যা ১১।

সেরা এশিয়

সেরা এশিয়

আরেকটি টেস্ট জয় মানে অস্ট্রেলিয়ার মাটিতে সেরা এশিয় অধিনায়ক হিসেবেও নিজেকে প্রতিষ্ঠা করবেন বিরাট। ক্যাঙ্গারুদের দেশে ৩টি টেস্ট জেতা হবে তাঁর। এখনও পর্যন্ত এই রেকর্ড তিনি ভাগ করে নিচ্ছেন মুস্তাক মহম্মদ ও বিষাণ সিং বেদীর সঙ্গে। তিন জনেই অস্ট্রেলিয়া ২টি করে টেস্ট জিতেছেন।

English summary
Captain Virat Kohli is on the brink of breaking some more records in the fourth Test against Australia.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X