• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অস্ট্রেলিয়ার রানের পাহাড় টপকাতে পারল না ভারত, ব্যর্থ বিরাট, ৩০৮-তে থামলেন ধাওয়ানরা

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ওয়ান ডে-তে শোচনীয় পরাজয় হজম করতে হল টিম ইন্ডিয়াকে। বিরাট কোহলির আরও এক ব্যর্থতার দিনে টিম ইন্ডিয়ার হার হল ৬৬ রানে। খেলার সব বিভাগেই ভারতকে টেক্কা দিয়েছে অজি শিবির। জলে গেল শিখর ধাওয়ান ও হার্দিক পান্ডিয়ার লড়াই। তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার রানের পাহাড় টপকাতে পারল না ভারত, ব্যর্থ বিরাট, ৩০৮-তে থামলেন ধাওয়ানরা

সিডনির ব্যাটিং সহায়ক উইকেটে টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। সেই সিদ্ধান্ত যে কতটা সঠিক, তা প্রমাণ করেন অধিনায়ক নিজে। তাঁকে যোগ্য সঙ্গত করেন বাঁ-হাতি ওপেনার ডেভিড ওয়ার্নার। অস্ট্রেলিয়ার ওপেনিং জুটিতে ১৫৬ রান ওঠে। মহম্মদ শামি ছাড়া ভারতের সব বোলারের বিরুদ্ধে চালিয়ে খেলেন ফিঞ্চ ও ওয়ার্নার।

Breaking News : প্রথম একদিনের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হার ভারতের

৭৬ বলে ৬৯ রানে দাপুটে ইনিংস খেলে শামির বলে আউট হন ওয়ার্নার। ৬টি চার আসে তাঁর ব্যাট থেকে। অন্যদিকে অ্যারন ফিঞ্চ তাঁর ওয়ান ডে কেরিয়ারের ১৭তম শতরান পূর্ণ করেন। একদিনের ক্রিকেটে ভারতের বিরুদ্ধে এটি তাঁর চতুর্থ সেঞ্চুরি। ৯টি চার ও ২টি লম্বা ছক্কা আসে ফিঞ্চের ব্যাট থেকে। আজকের ম্যাচে ওয়ান ডে-তে পাঁচ হাজার রানও পূর্ণ করেন অজি অধিনায়ক।

আইপিএলে দুর্দান্ত ব্যাট করেও জাতীয় দলের জার্সিতে ব্যর্থ হলেন মার্কাস স্টইনিস। কোনও রান না করেই ভারতীয় লেগ স্পিনার যুজবেন্দ্র চাহালের শিকার হন অজি অল-রাউন্ডার। অন্যদিকে আইপিএল ২০২০-তে ব্যর্থ হওয়া গ্লেন ম্যাক্সওয়েল অস্ট্রেলিয়ার হয়ে স্বমূর্তিতে ফিরে এলেন। ১৯ বলে ৪৫ রানের ঝড়ো ইনিংস খেলেন ম্যাক্সি। পাঁচটি চার এবং তিনটি ছক্কা আসে তাঁর ব্যাট থেকে।

অন্যদিকে স্টিভ স্মিথ ঝড়ের গতিতে ব্যাটিং করে নিজের ও দলের স্কোরকে এগিয়ে নিয়ে যান। মাত্র ৬২ বল খেলে ১০০ রান করেন প্রাক্তন অজি অধিনায়ক। ৬৬ বলে ১০৫ রান করে আউট হন স্মিথ। শেষবেলায় ১৩ বলে ১৭ রানের ঝড়ো ইনিংস খেলেন অজি উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি।

ভারতের হয়ে সবচেয়ে কম ৫৯ রান দেওয়া মহম্মদ শামি ৩ উইকেট নেন। জসপ্রীত বুমরাহ এক উইকেট নিলেও ১০ ওভারে ৭৩ রান দেন। ১০ ওভারে ৮৩ রান দিয়ে ১ উইকেট নেন নভদীপ সাইনি। এক উইকেট নেন লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল ১০ ওভারে ৮৯ রান দেন। ওয়ান ডে কেরিয়ারে এটি তাঁর সবচেয়ে খারাপ পারফরম্যান্স।

৩৭৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালই করেন ভারতীয় ওপেনাররা। ৫ ওভারের মধ্যে ৫০ রান তুলে দেন শিখর ধাওয়ান ও মায়াঙ্ক আগরওয়াল। তারপর আচমকাই ছন্দপতন ঘটে। ২২ রান করে আউট হন মায়াঙ্ক। ২১ রান করে সাজঘরে ফিরে যান অধিনায়ক বিরাট কোহলিও। মাত্র ২ এবং ১২ রান করে আউট হন যথাক্রমে শ্রেয়স আইয়ার ও কেএল রাহুল।

এরপর শিখর ধাওয়ান ও হার্দিক পান্ডিয়ার মধ্যে ১২৮ রানের দুর্দান্ত পার্টনারশিপ হয়। কিন্তু ৭৪ রান করে ধাওয়ান ও ৯০ রান করে পান্ডিয়া আউট হতেই ম্যাচে ভারতের আশা কার্যত শেষ হয়ে যায়। গব্বরের ব্যাট থেকে এসেছে ১০টি চার। সাতটি চার ও চারটি ছক্কা হাঁকিয়েছেন পান্ডিয়া। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩০৮ রানে শেষ হয় ভারতের ইনিংস।

অস্ট্রেলিয়ার হয়ে দুর্দান্ত বোলিং করেন অ্যাডাম জাম্পা ও জোশ হ্যাজেলউড। প্রথম জন নেন ৪ উইকেট। দ্বিতীয় জনের ভাগ্যে জোটে ৩ উইকেট। এক উইকেট নেন মিচেল স্টার্ক। অন্যদিকে উইকেটশূণ্য থেকে যান প্যাট কামিন্স।

English summary
Australia beat Team India by 66 runs in first one day match
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X