• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাহুল ওপেনার, তিনে বিরাট, এশিয়া কাপে ভারতের ব্যাটিং অর্ডার কেমন হতে পারে?

Google Oneindia Bengali News

এশিয়া কাপে লোকেশ রাহুল নিশ্চিতভাবেই রোহিত শর্মার সঙ্গে ওপেন করবেন। বিরাট কোহলিকে তিন নম্বরে নামানোরই পরিকল্পনা রয়েছে। আর তাতেই চর্চা তুঙ্গে, কোন দুই ক্রিকেটারের জায়গায় এই দুই অভিজ্ঞ ও গুরুত্বপূর্ণ ক্রিকেটার প্রথম একাদশে প্রত্যাবর্তন করবেন? ব্যাটিং অর্ডারের চেহারাটাই বা কেমন দাঁড়াতে পারে?

বিরাট কোহলি তিনে

বিরাট কোহলি তিনে

বিরাট কোহলির ভারতীয় দলে জায়গা ধরে রাখা নিয়ে যে প্রশ্ন উঠবে তা এক বছর আগেও কারও কল্পনাতেও ছিল না। কিন্তু লাগাতার ব্যাটিং ব্যর্থতায় সেই পরিস্থিতি তৈরি হয়েছে। তবে নামটা যেহেতু বিরাট কোহলি সে কারণেই তাঁকে প্রথম একাদশের বাইরে রাখার সিদ্ধান্ত নেওয়াটা বেশ কঠিন। টিম ম্যানেজমেন্ট থেকে নির্বাচক, এমনকী বিসিসিআই কর্তারা এখনও বিরাটকে পর্যাপ্ত সময় দিতে চাইছেন। কিন্তু টি ২০ বিশ্বকাপের আগে বিরাটের ফর্ম উদ্বেগে রাখছে। বিরাট ইতিমধ্যেই এশিয়া কাপের জন্য প্রস্তুতি শুরু করেছেন সপরিবারে ছুটি কাটিয়ে দেশে ফেরার পর। সূত্রের খবর, তিনি ছন্দেও রয়েছেন। যদিও তাতে আশ্বস্ত হওয়া যাচ্ছে না। ইংল্যান্ড সফরেও দেখা গিয়েছে, বিরাট নেটে ভালো ছন্দে থেকেও টি ২০-তে দুটি ম্যাচে ১২ রানের বেশি করতে পারেননি।

ব্যাটিংয়ে নয়া রণকৌশল

ব্যাটিংয়ে নয়া রণকৌশল

গত টি ২০ বিশ্বকাপে ভারতকে ডুবিয়েছিল ব্যাটিং। রান তোলার গতি প্রত্যাশিত ছিল না। এবারও রোহিত, রাহুল ও বিরাটই যদি ব্যাটিং লাইন আপের প্রথম তিন ব্যাটার হন তাহলেও রান কতটা দ্রুত উঠবে সেটা বড় প্রশ্ন। ভারত এখন আগ্রাসী ব্য়াটিংয়ের থিওরিতে এগোতে চাইছে। বিশেষ করে পাওয়ারপ্লে ব্যাটিং। কিন্তু রাহুল ও বিরাট দলে থাকলে তিন আগ্রাসী ব্যাটার ঋষভ পন্থ, সূর্যকুমার যাদব ও দীনেশ কার্তিকের মধ্যে কোনও একজনকে প্রথম এগারোর বাইরে যেতেই হবে। পন্থ দলের এক্স ফ্যাক্টর, সূর্য ৩৬০ ডিগ্রি হিটার, কার্তিক ফিনিশার। এই পরিস্থিতিতে এশিয়া কাপেই মোটামুটিভাবে বোঝা যাবে ভারতের বিশ্বকাপে ব্যাটিং অর্ডার কেমন হতে চলেছে। অনেক বিশেষজ্ঞ এমনও বলছেন, নাম নয়, পারফরম্যান্সই বিচার্য হোক দলের কম্বিনেশন চূড়ান্ত করার ক্ষেত্রে।

কিছু জায়গা পাকা

কিছু জায়গা পাকা

হার্দিক পাণ্ডিয়া ও রবীন্দ্র জাদেজার মতো দুই অলরাউন্ডারকে বাইরে রাখার বিলাসিতা ভারত দেখাতে পারবে না। সে কারণে রাহুল ও কোহলি দলে এলে দীনেশ কার্তিকের বাইরে থাকার সম্ভাবনা বেশি। চারজন বিশেষজ্ঞ বোলার দলে প্রয়োজনই। আর তাতেই প্রশ্ন, ভারত পাঁচ বিশেষজ্ঞ ব্যাটার নিয়ে নামলে বাইরে যাবেন কারা? টি ২০ বিশ্বকাপের পর থেকে ভারত শুরু থেকেই আগ্রাসী ব্যাটিংয়ের পথে হাঁটছে। রোহিত শর্মা এই নতুন অ্যাপ্রোচ অনুযায়ী খেলা শুরুর পর থেকে ১৬টি টি ২০ আন্তর্জাতিকে ৪৫০-এর উপর রান করেছেন ১৪৫ স্ট্রাইক রেটে। ইংল্যান্ড সিরিজ থেকে তো পন্থ ও সূর্যকুমারকে ওপেনিংয়ে সঙ্গী করে নেমে রোহিত ১৫০-র বেশি স্ট্রাইক রেটে ব্যাট করেছেন। রোহিতের ওপেনিং সঙ্গী হিসেবে পন্থের চেয়েও বেশি ছন্দে ছিলেন সূর্য। আয়ারল্যান্ডে শতরান-সহ দীপক হুডা ওপেন করতে নেমে বা তিনে ভরসা দিয়েছেন। তবে এশিয়া কাপে তিনি প্রথমে দলে থাকবেন না বলেই মনে করা হচ্ছে। তবে তাঁর অফ স্পিনও বেশ কার্যকরী।

ওপেনিংয়েই রাহুল

ওপেনিংয়েই রাহুল

লোকেশ রাহুল জিম্বাবোয়ে সফরে গিয়েছেন অধিনায়ক হিসেবে। প্রথমে ভাবা হচ্ছিল তিনি এশিয়া কাপ থেকেই খেলবেন। কিন্তু সূত্রের খবর, এশিয়া কাপে তিনিই ওপেন করবেন। এশিয়া কাপের আগে জিম্বাবোয়েতে ৫০ ওভারের ফরম্যাটে খেলে তিনি নিজেকে প্রস্তুত রাখতে চান। সে কারণেই ফিটনেস সার্টিফিকেট নিয়ে তিনি দল নিয়ে উড়ে গিয়েছেন জিম্বাবোয়ে সফরে। রাহুল নিশ্চিতভাবেই ভারতের রান মেশিন। তবে প্রথম দিকে তিনি কিছুটা মন্থর ব্যাট করে পরে চালিয়ে খেলেন। ভারতীয় দলের রণকৌশল এখন বদলেছে। সেই মোতাবেক রাহুল কতটা নিজেকে ওপেনার হিসেবে মেলে ধরেন এশিয়া কাপে সেদিকে থাকবে নজর।

কার্তিকের উপর কোপ?

কার্তিকের উপর কোপ?

সূর্যকুমার যাদব ইংল্যান্ডেও যে দুরন্ত ছন্দে ছিলেন তাতে এশিয়া কাপ তো বটেই, টি ২০ বিশ্বকাপেও তিনি একাদশে থাকবেন। ঋষভ পন্থ ৫৪টি টি ২০ আন্তর্জাতিক খেলেছেন, স্ট্রাইক রেট ১২৬। স্বাভাবিকভাবেই আহামরি কিছু নয়। কিন্তু পন্থ বারবার যেভাবে নিজের কাঁধে অবিস্মরণীয় সব ইনিংস খেলেন তাতে তিনিই দলে থাকবেন প্রথম পছন্দের উইকেটকিপার হিসেবে। বাকি রইলেন দীনেশ কার্তিক। সূর্য ও পন্থের চেয়ে তাঁরই প্রথম একাদশের বাইরে থাকার সম্ভাবনা বেশি। তবে আইপিএল, এমনকী ভারতীয় দলে প্রত্যাবর্তনের পর ডিকে গুরুত্বপূর্ণ কিছু ঝোড়ো ইনিংস খেলেছেন। তিনিও বিশ্বকাপে খেলার লক্ষ্য নিজেকে তৈরি রাখছেন, তিনি চাপের ম্যাচই বেশি খেলতে পছন্দ করেন। এই পরিস্থিতিতে টি ২০ বিশ্বকাপে ভারতের ব্যাটিং শক্তি কেমন হবে তার ইঙ্গিত মিলবে এশিয়া কাপে। অনেকটাই নির্ভর করবে রাহুল ও বিরাটের ফর্মের উপরে।

English summary
Asia Cup: India's Probable Batting Lineup If Rahul Opens And Kohli Plays At No. 3 Position. India Will Face Arch-Rival Pakistan On August 28 In Asia Cup.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X