India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি পদে জয় শাহর মেয়াদ বাড়ল, শ্রীলঙ্কায় কবে থেকে এশিয়া কাপ?

Google Oneindia Bengali News

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি পদে মেয়াদ বাড়ল বিসিসিআই সচিব জয় শাহর। জয় শাহ, এশিয়ান ক্রিকেট কাউন্সিলের এগজিকিউটিভ বোর্ড ও সমস্ত কমিটির মেয়াদ আরও ১ বছর বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। ২০২৪ সালের বার্ষিক সাধারণ সভা অবধি সকলেই স্বপদে বহাল থাকছেন।

শ্রীলঙ্কায় কবে থেকে এশিয়া কাপ?

এশিয়া কাপের আসর যে শ্রীলঙ্কাতেই বসছে সেই বিষয়েও সরকারি সিলমোহর পড়ল এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বার্ষিক সাধারণ সভায়। অস্ট্রেলিয়ায় টি ২০ বিশ্বকাপের আগেই রাখা হলো এশিয়া কাপ। ফলে তা টি ২০ ফরম্যাটেই হবে। উল্লেখ্য, ২০২০ সালে এশিয়া কাপ হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির জেরে তা পিছিয়ে দেওয়া হয়। তখন বলা হয়েছিল, ২০২১ সালের জন মাসে এশিয়া কাপ হবে। কিন্তু করোনা পরিস্থিতির জেরে জনজীবন স্বাভাবিক না হওয়ায় ফের স্থগিত রাখতে হয় এশিয়া কাপ। শ্রীলঙ্কায় চারবার হয়েছে এশিয়া কাপ। তবে টি ২০ ফরম্যাটে হবে এই প্রথমবার। চারবারের মধ্যে তিনবারই নিজেদের দেশে এশিয়া কাপ জিতেছে শ্রীলঙ্কা, ২০১০ সালে ভারত শ্রীলঙ্কাকে তাদের দেশে হারিয়ে এশিয়া কাপ জিতেছিল।

শ্রীলঙ্কায় এশিয়া কাপ শুরু হবে ২৭ অগাস্ট থেকে। চলবে সেপ্টেম্বরের ১১ তারিখ পর্যন্ত। এবার এশিয়া কাপের পঞ্চদশ সংস্করণ হতে চলেছে। ভারত নামবে খেতাব দখলের লক্ষ্যেই। এশিয়া কাপের যোগ্যতা অর্জন পর্বের খেলাগুলি অগাস্টের ২০ তারিখ থেকে শুরু হবে। এশিয়া কাপের ক্রীড়াসূচি এখনও প্রকাশিত হয়নি। ফলে টি ২০ বিশ্বকাপের আগে ভারত-পাকিস্তান দ্বৈরথ কবে হবে সেদিকে অধীর আগ্রহে তাকিয়ে ক্রিকেট-ভক্তরা। এশিয়া কাপে ভারত সবচেয়ে বেশি ৭ বার চ্যাম্পিয়ন হয়েছে। তিনবার রানার-আপ। শ্রীলঙ্কা খেতাব জিতেছে ৫ বার। পাকিস্তান ২ বার চ্যাম্পিয়ন হয়েছে এশিয়া কাপে।

শ্রীলঙ্কায় কবে থেকে এশিয়া কাপ?

২০১৬ সালে টি ২০ বিশ্বকাপের আগে প্রথমবার টি ২০ ফরম্যাটে হয়েছিল এশিয়া কাপ। এশিয়ান ক্রিকেট কাউন্সিল সিদ্ধান্ত নিয়েছিল রোটেশন পদ্ধতি ৫০ ও ২০ ওভারের ফরম্যাটে খেলানো হবে এই টুর্নামেন্ট। ২০১৬ সালে পাঁচ-দেশীয় এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশকে হারিয়ে খেতাব জেতে ভারত। ২০১৮ সালে এশিয়া কাপ শেষবার হয়েছিল ৫০ ওভারের ফরম্যাটে। সেবারও বাংলাদেশকে হারিয়েই খেতাব জেতে ভারত। ১৯৮৪, ১৯৮৮, ১৯৯০-৯১, ১৯৯৫ ও ২০১০ সালেও ভারত চ্যাম্পিয়ন হয়।এদিকে, কাতার ক্রিকেট অ্যাসোসিয়েশনকে অ্যাসোসিয়েট থেকে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের পূর্ণ সদস্য দেশ হিসেবে উন্নীত করা হয়েছে। গত বছর টি ২০ বিশ্বকাপের আসর বসেছিল কাতারে।

English summary
Asia Cup 2022 In T20 Format Will Be Held In Sri Lanka From 27th August To 11th September. The Tenure Of Jay Shah As ACC President And That Of The Executive Board Along With Its Committees Will Continue Until The 2024 AGM.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X