• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এশিয়া কাপ, সুপার ফোরে আজ ভারত বনাম বাংলাদেশ, হার্দিকের বিকল্প খুঁজছে দল

নিঃসন্দেহে এবারের এশিয়া কাপ জেতার সবচেয়ে বড় দাবিদার ভারত। গ্রুপ পর্বের পর তা আরও স্পষ্ট হয়ে গিয়েছে। কিন্তু সুপার ফোর পর্বে ভারতের পরিকল্পনা অনেকটাই ঘেঁটে গিয়েছে চোট পেয়ে হার্দিক পাণ্ডিয়া এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়ায়। দুই জোরে বোলার দুই স্পিনার ও জোরে বোলার অলরাউন্ডার রূপে হার্দিক - ভারতের এই সবচেয়ে নির্ভরযোগ্য টিম কম্বিনেশন ভাঙতেই হচ্ছে।

এশিয়া কাপ, সুপার ফোরে আজ ভারত বনাম বাংলাদেশ

রাজস্থানের মিডিয়াম পেসার দীপক চাহারকে নেওয়া হয়েছে হার্দিকের বদলে। বোলার হার্দিকের অভাব চাহার অবশ্যই পূরণ করতে পারবেন। তাঁর সেই ক্ষমতা আছে। কিন্তু ব্যাটে তিনি হার্দিকের মতো লোয়ার অর্ডারে নেমে পাওয়ার হিটিং করতে পারবেন না।

ভারত যদি এক ব্যাটসম্যান কমে খেলতে চায়, সেক্ষেত্রে কিন্তু চাহার, সিদ্ধার্থ কল বা খলিল আহমেদের মধ্যে যে কাউকেই খেলানো যেতে পারে। সত্যি বলতে হংকংয়ের বিরুদ্ধে দারুণ অভিষেক ঘটানোর পর খলিল এই ম্যাচে আবার সুযোগ পেতেই পারেন।

কিন্তু প্রশ্নটা হল ভারত কি এক ব্যাটসম্যান কম নিয়ে খেলার ঝুঁকি নেবে? কারণ তখন ফিনিশার হিসেবে একা কেদার যাদব পড়ে থাকবেন। ধোনিকে এখন আর ফিনিশার হিসেবে চোখ বন্ধ করে ভরসা করা যাচ্ছে না। এই পরিস্থিতিতে একজনের নামই ভেসে উঠছে। রবীন্দ্র জাদেজা।

সদ্য সমাপ্ত ইংল্যান্ড সিরিজে একটি মাত্র টেস্টে সুযোগ পেয়েই তিনি দেখিয়ে দিয়েছেন ফর্মেই আছেন। কিন্তু তুনু একদিনের ক্রিকেট শেষ খেলেছেন ২০১৭ সালের জুনে। তবে তাঁর পক্ষে আরও একটি ফ্যাক্টর কাজ করবে। তা হল দুবাইয়ের পিচ ও পরিবেশ। যা কিনা রবীন্দ্র জাদেজার বল করার জন্য আদর্শ।

পাকিস্তানের বিরুদ্ধে লোকেশ রাহুল দলে জায়গা না পাওয়ায় অনেকেই বিস্মিত হয়েছিলেন। ইংল্যান্ড সফরে একদিনের ম্যাচে তিনি নিয়মিত ৪ নম্বরে নেমেছিলেন। তবে সেখানে বলার মতো কিছু করতে পারেননি। পাকিস্তানের বিরুদ্ধে কার্তিক কিন্তু ভালই খেলেছেন। তাই এই ম্যাচেও রাহুলের দলে ফেরার বিশেষ সম্ভাবনা নেই।

অপরদিকে বাংলাদেশকেও চোট-আঘাতের মোকাবিলা করতে হচ্ছে। প্রথম ম্যাচেই হাত ভেঙে টুর্নামেন্টের বাইরে চলে গিয়েছেন তাদের ব্যাটিংয়ের অন্যতম ভরসা তামিম ইকবাল। তাঁর বদলে বাংলাদেশ দলে ওপেন করার দায়িত্ব পেয়েছেন তরুণ নাজমুল হোসেন শান্ত। ২০ বছরের এই ব্যাটসম্যান অভিষেক ম্যাচে কিছু করে দেখাতে না পারলেও তিনি কিন্তু যথেষ্ট প্রতিভাবান।

আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশ মুশফিকুর রহিম ও মুস্তাফিজুর রহমানকে বিশঅরাম দিয়েছিল। সম্ভবত গায়ে গায়ে সুপার ফোরের ম্যাচ থাকায় তাদেরকে তরতাজা রাখতে চেয়েছিল বাংলাদেশ। সুযোগ পেয়ে আবু হায়দাার রনি কিন্তু ভাল বল করেছেন আফগানদের বিরুদ্ধে। কিন্তু বারতের বিরুদ্ধে নিশ্চিতভাবেই দলে ফিরবেন মুস্তাফিজ। মুশফিকুরও ভারতের বিরুদ্ধে আরও একটি দুর্ধর্ষ ইনিংস খেলতে চাইবেন।

দেখে নেওয়া যাক আজকের ম্যাচের দুই দলের সম্ভাব্য প্রথম এগারো -

ভারত: রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, আম্বাতি রায়ডু, দীনেশ কার্তিক, এমএস ধোনি, কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, ভূবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, জসপ্রিত বুমরাহ।

বাংলাদেশ: নাজমুল হোসেন, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মহম্মদ মিঠুন, মাহমদুল্লাহ, মোসাদ্দেক হোসেন, মেহিদি হাসান, মাশরাফে মোর্তাজা, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।

English summary
The super four stage of Asia cup 2018 starts today with India vs Bangladesh match. Here is the preview of the match and probable first eleven of two sides.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X