• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এশিয়া কাপ ২০১৮, ফাইনালের আগে জেনে নিন ভারত-বাংলাদেশ দ্বৈরথের পরিসংখ্যান

৬ বারের এশিয়া কাপ চ্যাম্পিয়ন ভারত শুক্রবার বিকেল ৫টায় দুবাইতে এশিয়া কাপ ২০১৮ ফাইনালে মুখোমুখি হচ্ছে তিনবারের ফাইনালিস্ট বাংলাদেশের। তিনবার ফাইনালে উঠলেও একবার শ্রীলঙ্কা ও দুইবার ভারতের কাছে পরাজিত হতে হয়েছে বাংলাদেশকে। এশিয়া কাপ ২০১৮ ফাইনালে আরও একবার দুইদল মুখোমুখি হওয়ার আগে একনজরে দেখে নেওয়া যাক পরিসংখ্যানের দিক থেকে আজকের ম্যাচে কোন দল এগিয়ে, কারাই বা পিছিয়ে।

ভারত-বাংলাদেশ দ্বৈরথের পরিসংখ্যান

- ভারত-বাংলাদেশ দুই দল একদিনের ক্রিকেটে মুখোমুখি হয়েছে ৩৪ বার। এরমধ্যে ভারত জিতেছে ২৮ বার আর বাংলাদেশ জয় পেয়েছে মাত্র ৫ বার। একটি ম্যাচে কোনও ফলাফল হয়নি।

- এশিয়া কাপে দুই দল মুখোমুখি হয়েছে ১১বার। ভারত জিতেছে ১০ বার, বাংলাদেশ ১বার।

- ১৯৮৮ সালের এশিয়া কাপেই দুই দল প্রথমবারের জন্য একদিনের ক্রিকেটে মুখোমুখি হয়েছিল। খেলা হয়েছিল বাংলাদেশের চিটাগাঙে। সেই ম্যাচে ভারত জিতেছিল ৯ উইকেটে।

ভারত-বাংলাদেশ দ্বৈরথের পরিসংখ্যান

- এবারের এশিয়া কাপে ভারত এখনও অপরাজিত, ৪টি ম্যাচ জিতেছে, ১টি অমীমাংসিত। অপরদিকে বাংলাদেশ ৩টি জিতেছে, হেরেছে আফগানিস্তান ও ভারতের কাছে।

- এশিয়া কাপ ২০১৮-র এখনও পর্যন্ত ভারতের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক শিখর ধাওয়ান (৩২৩) ও রোহিত শর্মা (২৬৯)। বাংলাদেশের পক্ষে মুশফিকুর রহিম ২৯৭ রান করে আছেন সার্বিক তালিকায় ২ নম্বরে। এছাড়া তাদের মাহমুদুল্লা করেছেন ১৫২ রান।

- এশিয়া কাপ ২০১৮-য় ভারতের ওপেনিং জুটির গড় ১০২.৪০। সেখানে বাংলাদেশের ওপেনিং পার্টনারশিপের গড় মাত্র ১০.৪০। ৫ ইনিংসে তারা ৫২ রান করেছেন।

ভারত-বাংলাদেশ দ্বৈরথের পরিসংখ্যান

- বোলারদের মধ্যে, ৮ উইকেট নিয়ে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক মুস্তাফিজুর রহমান। আর ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন জসপ্রিত বুমরা, ৭ উইকেট।

- এখনও অবধি ভারত এশিয়া কাপে মোট ৫৩টি ম্যাচ খেলেছে। তার মধ্যে ৩৫টিতে জয় পেয়েছে। অর্থাত ৬৬.০৩% ম্যাচেই জিতেছে ভারত। অপরদিকে বাংলাদেশ ৪৭টি খেলে জয় পেয়েছে মাত্র ১০টিতে। তাদের জয় শতাংশের হিসেবে ২১%-এর কিছু বেশি।

ভারত-বাংলাদেশ দ্বৈরথের পরিসংখ্যান

- এশিয়া কাপে ভারতকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত শর্মা। অধিনায়ক হিসেবে রোহিত শর্মা মোট ৭টি ম্যাচ খেলে জয় পেয়েছেন ৬টিতে (৮৫%)।

English summary
See the ODI stats of India vs Bangladesh at a glance, before the Asia Cup 2018 Final match.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X