• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এশিয়া কাপ ২০১৮ ফাইনাল, শেষ বলের থ্রিলার! কী বলছেন দুই প্রতিপক্ষ অধিনায়ক

রুদ্ধশ্বাস ফাইনাল ম্যাচে একেবারে শেষ বলে গিয়ে বাংলাদেশকে ৩ উইকেটে হারিয়েছে ভারত। সপ্তমবারের জন্য জিতেছে এশিয়া কাপ ট্রফি। আর তারপর ভারতের অস্থায়ী অধিনায়ক রোহিত শর্মা বললেন, এই ট্রফিটা আমাদের কঠিন পরিশ্রমের ফল। আর প্রতিপক্ষ বাংলাদেশের অধিনায়ক বললেন ট্রফি না জিতলেও আমরা হৃদয় জিতলাম।

ফাইনালে শেষ বলের থ্রিলার, কী বলছেন দুই প্রতিপক্ষ অধিনায়ক

প্রথমবার একদিনের ক্রিকেটে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েই এশিয়া কাপের মতো বড় ট্রফি জিতলেন রোহিত শর্মা। স্বাভাবিকভাবেই ম্যাচের পর দারুন খুশি ছিলেন তিনি। বলেন, গোটা টুর্নামেন্টেই আমরা যে দুর্দান্ত পারফর্ম করেছি, এই ট্রফিটা তারই ফসল।

গোটা টুর্নামেন্টে ভারত ছিল অপ্রতিরোধ্য। একমাত্র হংকংয়ের বিরুদ্ধে গ্রুপের প্রথম ম্যাচে কিছুটা বিপদে পড়েছিল ভারত। তা বাদে বাকি টুর্নামেন্ট গিয়েছে মাাখনের উপর ছুরি চালানোর মতো। আফগানিস্তানও ভাল চেপে ধরেছিল। কিন্তু মনে রাখতে হবে, সেই ম্যাচে ভারত প্রথম একাদশের ৫ জন ক্রিকেটারকে বিশ্রাম দিয়েছিল।

কিন্তু ফাইনালের জয় কিন্তু অত সহজে আসেনি। বাংলাদেশ ক্যাপ্টেন মোর্তাজার ক্ষুরধার নেতৃত্ব ও বাংলাদেশি জোরে বোলারদের দুর্দান্ত বোলিংয়ে একসময় ভারতের ম্যাচ হারার উপক্রম হয়েছিল। রোহিতকে অবশ্য সেইসময় গ্যালারিতে দেখে মনে হয়নি তিনি চাপে আছেন। রোহিত জানিয়েছেন তার কারণ তিনি এই ধরণের চাপের ম্যাচ অনেক খেলেছেন। তবে ২২ গজে যাঁরা এই চাপ সামলে দলকে জয় এনে দিয়েছে তাদের প্রশংসা করতে ভোলেননি তিনি।

সেই সঙ্গে ভূয়সী প্রশংসা করেছেন প্রতিপক্ষ বাংলাদেশেরও। আগের ম্যাচগুলির মতো ফাইনালে প্রথম ১০ ওভারে বাংলাদেশের উইকেট ফেলতে পারেনি ভারত। তিনি জানিয়েছেন সেইসময় বাংলাদেশিরা তাঁদের যথেষ্টই চাপে ফেলে দিয়েছিলেন। তবে তারা জানতেন, বল পুরনো হলেই স্পিনাররা অবস্থাটা সামাল দেবে। এরপর বল করতে এসেও সেই চাপ ধরে রেখেছিল বাংলাদেশ।

অধিনায়ক হিসেবে এখনও অবধি বলা যায় রোহিত শর্মা যা ছুঁয়েছেন তাতেই সোনা ফলিয়েছেন। রোহিত অবশ্য এশিয়া কাপ জয়ে তাঁর নেতৃত্বকে আলাদা ভাবে কৃতিত্ব দিতে নারাজ। তিনি বলেছেন, সবটটাই সম্ভব হয়েছে দলের জন্য। তাঁর মতে কোনও দল যদি এতটা ভাল হয়, তাহলে তার অধিনায়কের রেকর্ড ভাল হতে বাধ্য। এই দলের সবাইকে নিয়ে তিনি গর্বিত বলে জানিয়েছেন।

<blockquote class="twitter-tweet blockquote" data-lang="en"><p lang="en" dir="ltr">A last ball thriller and <a href="https://twitter.com/hashtag/TeamIndia?src=hash&ref_src=twsrc%5Etfw">#TeamIndia</a> emerge champions of the 2018 Asia Cup <a href="https://twitter.com/hashtag/INDvBAN?src=hash&ref_src=twsrc%5Etfw">#INDvBAN</a> <a href="https://twitter.com/hashtag/AsiaCup?src=hash&ref_src=twsrc%5Etfw">#AsiaCup</a> <a href="https://t.co/S1v3iW7Inp">pic.twitter.com/S1v3iW7Inp</a></p>— BCCI (@BCCI) <a href="https://twitter.com/BCCI/status/1045789435848273920?ref_src=twsrc%5Etfw">September 28, 2018</a></blockquote> <script async src="https://platform.twitter.com/widgets.js" charset="utf-8"></script>

দুবাইয়ের মাঠে টুর্নামেন্ট জুড়েই প্রচুর পরিমাণে সমর্থন মিলেছে ভারতের। সেই জন্য দর্শকদেরও ধন্যবাদ দিয়েছেন ভারত অধিনায়ক। তবে দর্শকদের মন জিতে নেওয়ার আশা রেখেছেন প্রতিপক্ষ অধিনায়ক মাশরাফি মোর্তাজাও। টসের সময়ই তিনি বলেছিলেন, তাঁরা শেষ বল অবধি লড়বেন। অধিনায়কের কথার মর্যাদা রেখেছেন বাংলাদেশি ক্রিকেটাররা। ভারত জিতলেও ম্যাচ তারা টেনে নিয়ে গিয়েছেন একেবারে শেষ বল পর্যন্ত।

তাতেও সন্তুষ্ট নন বাংলাদেশি অধিনায়ক। হবেনই বা কীকরে, কাপের এত কাছাকাছই এসে কাপের স্বাদ পাননি যে! তিনি জানিয়েছেন শেষ বল অবধি লড়লেও ব্যাটিং-বোলিং দুই বিভাগেই তারা অনেক ভুল করেছেন। ২৬০ তুলতে চেয়েছিলেন তাঁরা। অন্তত ২৪০ তুললেও জেতা যেত বলে তিনি জানিয়েছেন।

কিন্তু ক্রিকেটে কে কবে 'যদি'কে পাত্তা দিয়েছে। ফাইনালে মোর্তাজার বোলিং পরিবর্তন ক্রিকেট বিশেষজ্ঞদের প্রশংসা কুড়োলেও শেষ ওভারের জন্য মুস্তাফিজুর বা অন্য জোরে বোলারদের রাখা উচিত ছিল বলে মনে করছেন অনেকে। বাংলাদেশি অধিনায়ক জানিয়েছেন, ভারত সেই সময় বড় শট খেলার পথে যাচ্ছিল। তাই তিনি জোরে বোলারদের ব্যবহার করেছিলেন। সেই কারণেই অবশ্য ম্যাচ শেষ বল অবধি গড়িয়েছিল।

English summary
After India's win in the Asia cup 2018 Final between India vs Bangladesh, here are the reactions of the captains of both sides.&#13;
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X