• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এশিয়া কাপ ২০১৮ ফাইনাল, টসে জিতল ভারত, বদলাল না টুর্নামেন্টের স্ট্র্যাটেজি

এশিয়া কাপ ২০১৮'র ফাইনালেও টসে জিতে বাংলাদেশকে আগে ব্যাট করতে পাঠাল ভারত। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা বলেন তারা এই টুর্নামেন্টে এভাবেই খেলে এসেছেন। তাই ফাইনালে আর স্ট্র্যাটেজি বদলাতে চান না। বাংলাদেশের অধিনায়ক মোর্তাজা জানিয়েছেন, ফাইনালে ওঠার সব কৃতিত্ব দলের খোলোয়াড়দের। তাঁরা ফাইনালে শেষ বল পর্যন্ত লড়াই করতে চান।

ফাইনালেও পরে ব্য়াট করবে ভারত

ভারত অধিনায়ক বলেন, আগে ব্যাট করে রান করাটাও গুরুত্বপূর্ণ। তবে এই টুর্নামেন্টে তাঁরা আগে ফিল্ডিং করেই সাফল্য পেয়েছেন। তাই আর ফাইনালে কিছু পরিবর্তন করতে চান না। তিনি জানান গোটা টুর্নামেন্টেই তাঁরা ভাল পারফর্ম করেছেন। শেষ একটি মাত্র বাধা পার করা বাকি। তবে এই টুর্নামেন্টে যাঁকে যখনই দায়িত্ব দেওয়া হয়েছে তিনি সেই দায়িত্ব পালন করেছেন। আর তাতেই তাঁরা ফাইনালে এসে পৌঁছেছেন।

ফাইনালের জন্য তাঁরা পুরোপুরি প্রস্তুত বলেও জানিয়েছেন রোহিত। তিনি বলেন, প্রথম থেকেই তাঁদের উদ্দেশ্য ছিল ফাইনালের ওঠা। সেই কাজটা হয়ে যাওয়ার পর থেকেই এই দিনটির অপেক্ষায় ছিলেন তাঁরা। তবে তাঁরা জানেন গোটা টুর্নামেন্ট ভাল খেলে ফাইনালে হারলে সেই ভাল খেলার মূল্য থাকবে না। তিনি জানিয়েছেন বাড়তি কিছু নয়, যে ক্রিকেট তাঁরা গত কয়েকদিনে খেলেছেন, সেই রকমই তাঁরা খেলতে চান।

আফগানিস্তান ম্য়াচের আগেই ফাইনালে উঠে যাওয়ায় আফগানিস্তান ম্যাচে পাঁচজনকে বিশ্রাম দিয়েছিল ভারত। ফাইনালে তাঁরা প্রত্যেকেই প্রথম এগারোয় ফিরে এসেছেন। সেই ম্যাচে লোকেশ রাহুল ওপেন করতে এসে ৬০ রান করায় তাঁকে দলে নেওয়ার একটা গুঞ্জন তৈরি হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত ভারত টুর্নামেন্টের সেট টিমই ধরে রেখেছে। রোহিত শর্মা বলেন, 'একটি খেলেই বাদ পড়তে হল যাদের, তাদের অনুভূতি আমি বুঝি। কিন্তু আমাদের দলের চাহিদা অনুযায়ী চলতে হবে'।

এশিয়া কাপের সুপার ফোর পর্বে ভারতের সঙ্গে হারের পর থেকেই অসম্ভব চাপের মধ্য দিয়ে যেতে হয়েছে বাংলাদেশ দলকে। আফগানিস্তান, পাকিস্তান পর পর দুটি ম্যাচই ছিল মরণ-বাঁচন ম্যাচ। হারলেই ছিটকে যেতে হবে, এই চাপ নিয়েই তাদের খেলতে হয়েছে। তার সব কৃতিত্ব দলের সবাইকে দিয়েছএন বাংলাদেশি অধিনায়ক।

মাশরাফে বলেন, আজকের ম্যাচটি আরও একটা বড় ম্যাচ। কিন্তু ফআইনালে ওঠার পর আর তারা চাপ নিতে চান না। খোলা মনে খেলতে চান। তিনি জানেন ভারত অনেক বেশি শক্তিশালী। তবে শেষ বল পর্যন্ত বাংলাদেশিরা লড়াই করবেন বলে জানিয়েছেন।

আজকের ম্যাচে বাংলাদেশের প্রথম একাদশে মোমিনুল খেলছেন না। পাকিস্তান ম্যাচেই অভিষেক হয়েছিল বাঁহাতি স্পিনার নাজমুল ইসলামের। ফাইনালেও এক ব্যাটসম্যানের বদলে স্পিনার খেলানোর স্ট্র্যাটেজিই ধরে রেখেছে বাংলাদেশ। ৫ বোলারে খেলবে তারা। ভারতকে সেরা দল মেনেও তিনি জানিয়েছেন ফাইনালে দুই দলের উপরই চাপ থাকে। তাই তাঁদের সামনে আজকের ম্যাচ একটি দুর্দান্ত সুযোগ।

দেখে নেওয়া যাক ফাইনাল ম্যাচে দুই দলের প্রথম একাদশ -

ভারত: রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, আম্বাতি রায়ডু, এমএস ধোনি, দীনেশ কার্তিক, কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, ভূবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, জসপ্রিত বুমরাহ।

বাংলাদেশ: লিটন দাস (উইকেটরক্ষক), সৌম্য সরকার, মহম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, মাহমুদুল্লাহ, মেহিদি হাসান, মাশরাফে মোর্তাজা (অধিনায়ক), নাজমুল ইসলাম, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।

English summary
In Asia cup 2018 final, India vs Bangladesh match, India have won the toss and have opted to field.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X