India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রবিচন্দ্রন অশ্বিন ব্রাত্য এজবাস্টন টেস্টে ভারতের একাদশে, ইংল্যান্ডের বিরুদ্ধে গড়তে পারলেন না বিরাট নজির

Google Oneindia Bengali News

এজবাস্টন টেস্টে ভারতের প্রথম একাদশে জায়গা পেলেন না রবিচন্দ্রন অশ্বিন। জসপ্রীত বুমরাহর নেতৃত্বাধীন দলে একমাত্র স্পিনার রবীন্দ্র জাদেজা। অশ্বিন করোনা জয় করে ইংল্যান্ডে টেস্ট দলের সঙ্গে যোগ দিয়েছিলেন। লেস্টারশায়ারের বিরুদ্ধে ভারতের প্রস্তুতি ম্যাচে তিনি দুটি উইকেটও পেয়েছিলেন। শুভমান গিলকে আউট করার পর তুলে নিয়েছিলেন প্রতিপক্ষ অধিনায়ক স্যাম ইভান্সের উইকেট। তারপরেও অশ্বিন ফের ব্রাত্য টেস্টের একাদশে।

রবিচন্দ্রন অশ্বিন ব্রাত্য এজবাস্টন টেস্টে ভারতের একাদশে

৮৬টি টেস্টে রবিচন্দ্রন অশ্বিনের মোট উইকেট সংখ্যা ৪৪২। যদি ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টন টেস্টে খেলতেন তাহলে টপকে যেতে পারতেন ভাগবৎ চন্দ্রশেখরের নজির। ইংল্যান্ডের বিরুদ্ধে অশ্বিন ১৯টি টেস্ট খেলে ৮৮টি উইকেট নিয়েছেন। তার মধ্যে ইংল্যান্ডের মাটিতে ৭টি টেস্টে তিনি ১৮টি উইকেট নিয়েছেন। চন্দ্রশেখর ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ৯৫টি এবং অনিল কুম্বলে ৯২টি উইকেট নিয়েছেন। ফলে কুম্বলেকে টপকাতে অশ্বিনের দরকার ছিল ৫টি উইকেট এবং চন্দ্রশেখরের রেকর্ড ভাঙতে ৮টি উইকেট। কিন্তু আপাতত সেই নজির গড়া হচ্ছেন না অশ্বিনের। গত বছর আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেললেও ওই টুর্নামেন্টের সর্বাধিক উইকেটশিকারী অশ্বিনকে ব্রাত্য রাখা হয় ইংল্যান্ডের বিরুদ্ধে পরের চারটি টেস্টে। ওই সিরিজের অসমাপ্ত টেস্টটিতেও এবার জায়গা হলো না তাঁর।

টেস্টে ৩ হাজার রান ও ১০০টি উইকেট রয়েছেন এমন ক্রিকেটারদের তালিকায় অশ্বিন তৃতীয় ভারতীয় ব্যাটার হিসেবে ঢুকে পড়তে পারতেন এজবাস্টনেই। এ জন্য তাঁর দরকার ছিল মাত্র ৬৯ রান। অনিল কুম্বলের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে সাড়ে চারশো উইকেটের মালিক হওয়ার হাতছানিও ছিল। কুম্বলের ১৩২টি টেস্টে ৬১৯টি উইকেট রয়েছে। টেস্টে সর্বাধিক উইকেটশিকারীদের তালিকায় তিনি আছেন চারে। অশ্বিন রয়েছেন আটে। তবে সেই জায়গা থেকেও তাঁকে নামিয়ে দিতে পারেন নাথান লিয়ঁ। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে লিয়ঁ বিধ্বংসী বোলিং করায় তাঁর উইকেট সংখ্যা এখন ৪৩৬। দ্বিতীয় টেস্টে তিনি ৭টি উইকেট পেলেই পিছনে ফেলে দেবেন অশ্বিনকে।

এজবাস্টনে টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠিয়েছে ইংল্যান্ড। শেষ তিনটি টেস্টে রান তাড়া করে জেতার ধারাবাহিকতাই অব্যাহত রাখতে চান ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। ভারতীয় দলে রোহিত শর্মার অনুপস্থিতিতে শুভমান গিলের সঙ্গে ওপেন করছেন চেতেশ্বর পূজারা। তিনে হনুমা বিহারী, চারে বিরাট কোহলি, পাঁচে শ্রেয়স আইয়ার, ছয়ে ঋষভ পন্থ। সাতে অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। দলে চার পেসার রয়েছেন- অধিনায়ক জসপ্রীত বুমরাহ ছাড়াও খেলছেন শার্দুল ঠাকুর, মহম্মদ শামি ও মহম্মদ সিরাজ।

English summary
Ravichandran Ashwin Has Not Been Included In The Playing XI Against England In Edgbaston, Only Spinner Ravindra Jadeja. Ashwin Ws Just Eight Plucks Away From Becoming The Highest Wicket-Taker For India Against England.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X