• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ক্রিকেটারদের সমর্থনে যে কোনও পরিস্থিতির বিরুদ্ধে লড়াই করতেন সৌরভ, বললেন বিশ্বকাপজয়ী ফাস্ট বোলার

ক্রিকেটারদের সমর্থনে যে কোনও পরিস্থিতির বিরুদ্ধে লড়াই করতেন সৌরভ, বললেন বিশ্বকাপজয়ী ফাস্ট বোলার
  • |
Google Oneindia Bengali News

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ হলেন দেশের বিশ্বকাপজয়ী ফাস্ট বোলার আশিস নেহরা। প্রাক্তন ক্রিকেটারের কথায়, দলের ক্রিকেটারদের স্বার্থ রক্ষায় যে কোনও পরিস্থিতির সঙ্গে লড়ে যেতে পিছপা হতেন না মহারাজ। এমন ব্যক্তিত্ব তিনি মহেন্দ্র সিং ধোনির মধ্যে দেখেননি বলেও জানিয়েছেন নেহরা।

অধিনায়ক সৌরভের পরিসংখ্যান

অধিনায়ক সৌরভের পরিসংখ্যান

২০০০ সালে ম্যাচ ফিক্সিং কাণ্ডে যখন জর্জরিত ভারতীয় ক্রিকেট, তখন টিম ইন্ডিয়ার অধিনায়কত্বের দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল অনভিজ্ঞ সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাতে। এরপরেই ভারতীয় ক্রিকেটে এসেছিল বৈপ্লবিক পরিবর্তন। টিম ইন্ডিয়াকে ১৪৬টি ওয়ান ডে-তে নেতৃত্ব দিয়েছেন মহারাজ। ৭৬টি ম্যাচ জিতেছে ভারত। ৬৫টি ম্যাচে হার হজম করতে হয়েছে। অন্যদিকে সৌরভের নেতৃত্বে ৪৯টি টেস্ট খেলে ২১টি ম্যাচ জিতেছে ভারতীয় ক্রিকেট দল। তার মধ্যে ১১টি জয় এসেছে বিদেশের মাটিতে। অধিনায়ক হিসেবে দেশকে ২০০২-র চ্যাম্পিয়ন্স ট্রফি ও ঐতিহাসিক ন্যাটওয়েস্ট ট্রফি উপহার দিয়েছেন মহারাজ। তরুণ টিম ইন্ডিয়াকে ২০০৩ বিশ্বকাপের ফাইনাল পর্যন্ত নিয়ে গিয়েও দুর্ধর্ষ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হার হজম করতে হয়েছিল।

যুবশক্তির উত্থান

যুবশক্তির উত্থান

দেশের প্রাক্তন ফাস্ট বোলার তথা বিশ্বকাপজয়ী আশিস নেহরা, আন্তর্জাতিক কেরিয়ারের শুরুতে অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের কাছ থেকে পূর্ণ সমর্থন পেয়েছিলেন বলে জানিয়েছেন। শুধু তিনি নন, তাঁর মতো অন্যান্য যুব ক্রিকেটার তথা পরবর্তীকালে তারকাদের কেরিয়ারের বিকাশ সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে হয়েছিল বলে দাবি নেহরার। মহারাজের নেতৃত্বেই ভারতীয় ক্রিকেট দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মতো শক্তির বিরুদ্ধে অদম্য লড়াই করার সাহস পেয়েছিল বলে দাবি নেহরার।

লড়াই করতেন সৌরভ

লড়াই করতেন সৌরভ

আশিস নেহরার কথায়, পরিস্থিতি যাই হোক, দলের ক্রিকেটারদের স্বার্থ রক্ষায় অদম্য লড়াই করে যেতে কোনও কসুর করতেন না সৌরভ গঙ্গোপাধ্যায়। দলের কোনও ক্রিকেটারের সঙ্গে অনায্য কিছু ঘটলে, মহারাজ জাতীয় নির্বাচক থেকে বিসিসিআই প্রধানের সঙ্গে লড়াই করতে পিছপা হতেন না বলে জানিয়েছেন নেহরা। আর এখানেই সৌরভ গঙ্গোপাধ্যায় দেশের বাকি ক্রিকেট অধিনায়কের থেকে আলাদা বলে মনে করেন আশিস নেহরা।

আত্মত্যাগ

আত্মত্যাগ

ভারতীয় দলের জার্সিতে দীর্ঘদিন ওয়ান ডে-তে সচিন তেন্ডুলকরের সঙ্গে ওপেন করেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। বীরেন্দ্র শেহওয়াগ দলে আসার পর তাঁকে নিজের পছন্দের ওপেনিং স্লট ছেড়ে দিয়েছিলেন মহারাজ। সফল হয়েছিলেন বীরু। সেই সময় ৫০ ওভারের ক্রিকেটে কখনও তিনে আবার কখনও চারে ব্যাট করতেন মহারাজ। এরপর তরুণ মহেন্দ্র সিং ধোনির থেকে সেরাটা বের করে আনতে তাঁকে নিজের তিন নম্বর ব্যাটিং পজিশনও ছেড়ে দিয়েছিলেন বিসিসিআই সভাপতি। সেই ঘটনা ঘটেছিল বলেই ধোনি আন্তর্জাতিক ক্রিকেটে ধোনি নামক কোনও ক্রিকেটারের উত্থান ঘটেছিল, তা বলাই বাহুল্য। ধোনি সেকথা না বললেও, সৌরভের অবদান স্বীকার করেন শেহওয়াগ।

সাল ২০০৫, লম্বা চুলের ধোনির ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল, সৌজন্যে সিএসকেসাল ২০০৫, লম্বা চুলের ধোনির ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল, সৌজন্যে সিএসকে

English summary
Ashish Nehra praises Sourav Ganguly for his effort to help youngstars
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X