• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতীয় ক্রিকেটে ইতিহাসের পুনরাবৃত্তি! রবি শাস্ত্রী যুগ শেষ হওয়ার মুখে ভাবনায় সেই অনিল কুম্বলে

  • |
Google Oneindia Bengali News

এ যেন ইতিহাসের পুনরাবৃত্তি। ২০১৬ সালে রবি শাস্ত্রীকে সরিয়ে ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ করা হয়েছিল অনিল কুম্বলেকে। ২০১৭ সালে অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে অশান্তির পর নিজেই ওই পদ থেকে সরে গিয়েছিলেন জাম্বো। সে পদে বসেছিলেন ফের রবি শাস্ত্রী। দুই রথীর জীবন বৃত্ত ফের একই জায়গায় এসে থামতে চলেছে বলে শোনা যাচ্ছে। টি২০ বিশ্বকাপের পর শাস্ত্রী সরে গেলে বিরাট কোহলি, রোহিত শর্মাদের হেড স্যার হওয়ার জন্য বিসিসিআই ফের কুম্বলেকে প্রস্তাব দিতে পারে বলে শোনা যাচ্ছে। আলোচনায় রয়েছেন ভিভিএস লক্ষ্মণের নামও। বিরাটের ভারতের টি২০ দলের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণার পর বিসিসিআইয়ের এহেন ভাবনাকে উল্লেখযোগ্য ও তাৎপর্যপূর্ণ হিসেবেই দেখা হচ্ছে।

কুম্বলেকে প্রস্তাব দেওয়া হতে পারে

কুম্বলেকে প্রস্তাব দেওয়া হতে পারে

আসন্ন টি২০ বিশ্বকাপের পর টিম ইন্ডিয়ার হেড কোচের দায়িত্ব ছাড়তে চলেছেন রবি শাস্ত্রী। পরিবর্তে কে হবেন বিরাট কোহলি, রোহিত শর্মাদের হে়ড স্যার, তা নিয়ে জল্পনা-কল্পনা চলছিল দীর্ঘদিন ধরে। বেশকিছু মহল থেকে রাহুল দ্রাবিড়ের নাম তোলা হলেও তিনি ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমি বা এনসিএ প্রধানের পদ সামলাতে অধিক আগ্রহী বলে শোনা যাচ্ছে। ফলে আর কোনও উপায় না দেখে বিসিসিআই পুরনো ঘাটে নোঙর বাঁধার সিদ্ধান্ত নেওয়ার ভাবনাচিন্তা শুরু করেছে বলে খবর পাওয়া গিয়েছে। ২০১৬ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতীয় ক্রিকেট দলের হেড কোচের দায়িত্ব পালন করা কিংবদন্তি অনিল কুম্বলেকেই ফের প্রস্তাব দেওয়া হতে পারে বলে শোনা যাচ্ছে। প্রতিযোগিতায় গ্রেট ভিভিএস লক্ষ্মণের নামও রাখা হতে পারে বলে খবর।

ইতিহাসের পুনরাবৃত্তি

ইতিহাসের পুনরাবৃত্তি

২০১৬ সালে রবি শাস্ত্রীর হাত থেকেই ভারতীয় ক্রিকেট দলের দায়িত্ব নিয়েছিলেন অনিল কুম্বলে। ২০১৭ সাল পর্যন্ত তিনি টিম ইন্ডিয়ার হেড কোচ পদে বহাল থাকলেও অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে দেশের প্রাক্তন লেগ স্পিনারের মনোমালিন্য প্রকাশ্যে চলে এসেছিল। প্রচুর জলঘোলা হওয়ার এই গুরুত্বপূর্ণ দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন কুম্বলে। পরিবর্তে বিরাটের কাছের মানুষ রবি শাস্ত্রীকেই ভারতীয় ক্রিকেট দলের হেড স্যার নির্বাচন করা হয়েছিল। সেই ইতিহাসেরই পুনরাবৃত্তি ঘটতে চলছে আরও একবার। আসন্ন টি২০ বিশ্বকাপের পর টিম ইন্ডিয়ার হেড কোচের পদ থেকে রবি শাস্ত্রী সরে গেরে সে পদে ফের কুম্বলে বসার প্রস্তাব দেওয়া হতে পারে বলে বিসিসিআই সূত্রেস খবর। অর্থাৎ ফের একই জায়গায় এসে থামতে চলেছে দুই রথীর জীবনবৃত্ত।

বিরাট জামানার শেষের ইঙ্গিত

বিরাট জামানার শেষের ইঙ্গিত

নিজের ফর্ম নিয়ে চিন্তায় থাকা বিরাট কোহলি টি২০ বিশ্বকাপের পর ভারতীয় ক্রিকেট দলের বড় দায়িত্ব ছাড়ার কথা ঘোষণা করেছেন। জানিয়েছেন যে ওই টুর্নামেন্টের পর তিনি আর টিম ইন্ডিয়ার টি২০ দলের অধিনায়ক থাকবেন না। তাতে এক অলিখিত সন্ধি লুকিয়ে আছে বলে মনে করছে ক্রিকেট মহলের একাংশ। কারণ বিরাটকে ভারতীয় ক্রিকেট দলের বাকি দুই ফর্ম্যাটের নেতা হিসেবে রেখে দেওয়া হবে কিনা, তা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে। আর এখানেই বিরাট জামানা শেষের সংকেত পাচ্ছে ক্রিকেট মহল। উল্লেখ্য সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিন তেন্ডুলকর ও ভিভিএস লক্ষ্মণের ক্রিকেট অ্যাডভাইজারি কমিটি ২০১৬ সালে পছন্দের অনিল কুম্বলেকে টিম ইন্ডিয়ার হেড কোচ নির্বাচন করেছিল। সেই সিদ্ধান্তকে অসম্মান করে গুরু পদে রবি শাস্ত্রীকে ফিরিয়ে আনতে বিসিসিআইকে বাধ্য করেছিলেন নেতা বিরাট। তাঁর সঙ্গে শাস্ত্রীর সখ্যতা কারও অজানা নয়। ফলে রবি জামানা শেষে হতেই ধীরে ধীরে বিরাটও যে দলে নিজের শক্তি হারাবেন, তা অনায়াসে বলা যায়। সেক্ষেত্রে হয় তাঁকে অপছন্দের অনিল কুম্বলের সঙ্গেই সমঝোতা করে চলতে হবে, নয়তো টি২০-র মতোই ভারতীয় ক্রিকেট দলের বাকি দুই ফর্ম্যাটের নেতা পদ ছাড়তে হতে পারে বলে ক্রিকেট মহলের একাংশ মনে করছে। কারণ বিসিসিআই সভাপতি পদে পদে বসে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ক্ষমতা যে ২০১৭ সালের থেকে বহগুন বৃদ্ধি পেয়েছে, তা আর বলার অপেক্ষা রাখে কি! ঘোরতর শাস্ত্রী বিরোধী মহারাজ যে অন্য কিছু ভাববেন, তা অস্বাভাবিক বলে মনে করছে না ক্রিকেট মহলের একটা বড় অংশ।

কোচ কুম্বলে

কোচ কুম্বলে

ভারতীয় দলের হয়ে টেস্টে ছশোর বেশি উইকেট নেওয়া অনিল কুম্বলে বর্তমানে আইপিএলে পাঞ্জাব কিংসের হেড কোচ পদে বহাল রয়েছেন। মাত্র এক বছর ভারতীয় দলকে প্রশিক্ষণ দেওয়ার সুযোগ পেয়েছিলেন জাম্বো। তাঁর অধীনেই ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পৌঁছেছিল টিম ইন্ডিয়া। যদিও পাকিস্তানের বিরুদ্ধে ওই ম্যাচ হেরে গিয়েছিল ভারত।

English summary
Anil Kumble will back in Team India's head coach position, VVS Laxman also be approached
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X