• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আইপিএলে লখনউয়ের কোচ হলেন অ্যান্ডি ফ্লাওয়ার, নিয়োগের কারণ জানালেন সঞ্জীব গোয়েঙ্কা

Google Oneindia Bengali News

আগামী বছরের আইপিএল থেকেই দলের সংখ্যা বেড়ে হচ্ছে ১০। নতুন যুক্ত হতে চলেছে লখনউ ও আমেদাবাদ। আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি দামি দল লখনউয়ের ফ্র্য়াঞ্চাইজি সঞ্জীব গোয়েঙ্কার আরপিএসজি গ্রুপ। হেড কোচ নিয়োগ করে সেই লখনউ প্রথম ল্যাপে পিছনে ফেলে দিল আমেদাবাদকে। সঞ্জীব গোয়েঙ্কা জানিয়েছেন, লখনউ দলের হেড কোচের দায়িত্ব সামলাবেন অ্যান্ডি ফ্লাওয়ার।

আইপিএলে লখনউয়ের কোচ হলেন অ্যান্ডি ফ্লাওয়ার

জিম্বাবোয়ের সর্বকালের সেরা ক্রিকেটার অ্যান্ডি ইংল্যান্ড দলের কোচ ছিলেন। আইপিএলে যুক্ত ছিলেন পাঞ্জাব কিংসে। তবে এবারের আইপিএলের পরেই পাঞ্জাবের কোচিং স্টাফ থেকে সরে দাঁড়ান তিনি। তখন থেকেই জল্পনা ছিল আইপিএলের নতুন দুই দলের কোনও একটির তিনি কোচ হতে পারেন। লখনউয়ের কোচ হওয়ার দৌড়ে ছিলেন গ্যারি কার্স্টেনও। কিন্তু ২০১১ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের কোচকে পিছনে ফেলে অ্যান্ডি ফ্লাওয়ারই লখনউয়ের দায়িত্ব পেলেন।

আইপিএলে লখনউয়ের কোচ হলেন অ্যান্ডি ফ্লাওয়ার

তাঁর প্রতি আস্থা রাখায় ফ্র্যাঞ্চাইজির প্রতি কৃতজ্ঞতা জানিয়ে অ্যান্ডি ফ্লাওয়ার বলেন, আমি নতুন লখনউয়ের দলের সঙ্গে যুক্ত হতে পেরে খুবই রোমাঞ্চিত। ভারতের ক্রিকেটের প্যাশনের সঙ্গে বিশ্বের কোনও কিছুই তুলনীয় নয়। সঞ্জীব গোয়েঙ্কা ও লখনউ দলের সঙ্গে যুক্ত থেকে নিজের দায়িত্ব পালনের জন্য মুখিয়ে রয়েছি। সঞ্জীব গোয়েঙ্কার কথায়, ক্রিকেটে অসামান্য অবদান রয়েছে অ্যান্ডি ফ্লাওয়ারের। তাঁর পেশাদারিত্বকে আমরা সম্মান জানাই। দলের ভিশন অনুয়ায়ী কোচ হিসেবে তিনি লখনউকে সাফল্য এনে দিতে পারবেন বলেও আশাপ্রকাশ করেছেন গোয়েঙ্কা। উল্লেখ্য, এর আগেও সঞ্জীব গোয়েঙ্কা আইপিএলে পুনের দল কিনেছিলেন।

আইপিএলে লখনউয়ের কোচ হলেন অ্যান্ডি ফ্লাওয়ার

এ বছরের আইপিএলের শেষেই পাঞ্জাব কিংসের অধিনায়ক লোকেশ রাহুল জানিয়ে দিয়েছিলেন, পরের মরশুম থেকে তিনি আর এই দলের হয়ে খেলবেন না। এরপর কোচিং স্টাফ থেকে সরে দাঁড়ান ফ্লাওয়ার। মনে করা হচ্ছে, লোকেশ রাহুলকেই অধিনায়ক হিসেবে বেছে নেবে লখনউ। ফলে রাহুল-ফ্লাওয়ার জুটিতে ভর করেই যাবতীয় পরিকল্পনা সাজানো হবে। আইপিএলের মেগা নিলাম থেকে কোন কোন ক্রিকেটারকে নেওয়া হবে সে ব্যাপারেও ফ্লাওয়ারের পরামর্শ গুরুত্ব পাবে। দেশের হয়ে ৬৩টি টেস্টে অ্যান্ডি ফ্লাওয়ার ৪৭৯৪ রান করেছেন, গড় ৫১.৫৪। ২১৩টি একদিনের আন্তর্জাতিকে ৩৫.৩৪ গড়ে ৬৭৮৬ রান রয়েছে ফ্লাওয়ারের। ১২ বছর ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের অধীনে তিনি বিভিন্নভাবে কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাঁর কোচিংয়ে ২০১০ সালে টি ২০ বিশ্বকাপ জেতে ইংল্যান্ড। ২০১২-১৩ মরশুমে ভারতে যে টেস্ট সিরিজ ইংল্যান্ড জিতেছিল তখনও অ্যান্ডি ফ্লাওয়ারই দলের কোচ ছিলেন। অ্যান্ডি ফ্লাওয়ারের কোচিংয়ে চলতি বছরই পাকিস্তান সুপার লিগ প্রথমবার জয়ের স্বাদ পায় মুলতান সুলতানস। ২০২০ ও ২০২১ সালে তাঁর কোচিংয়ে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের ফাইনালে ওঠে সেন্ট লুসিয়া কিংস। টি ২০ বিশ্বকাপে আফগানিস্তানের পরামর্শদাতাও ছিলেন ফ্লাওয়ার।

English summary
Andy Flower Has Been Appointed The Head Coach Of The Lucknow IPL Franchise. According To Team Owner, The Former Zimbabwe Captain Was Chosen Because Of His Professionalism As A Player And Coach.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X