• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Umpiring Howler: পাঁচ বলে এক ওভার, নজিরবিহীন দৃষ্টান্ত বিশ্বকাপে, নিজের চোখেই দেখুন সেই বিরল ঘটনা

Google Oneindia Bengali News

নজিরবিহীন দৃষ্টান্তের সাক্ষী থাকল ক্রিকেট বিশ্ব। উন্নত প্রযুক্তি, নানা বিধ সুবিধা থাকা স্বত্ত্বেও প্রশ্ন উঠে গেল বিশ্বকাপে আম্পায়ারিং-এর মান নিয়ে। অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তানে ম্যাচে পাঁচ বলে ওভার দিলেন আম্পায়ার।

কী ঘটেছে:

কী ঘটেছে:

মাস্ট উইন ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে অ্যাডিলেডে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া। এই ম্যাচেই নজিরবিহীন ঘটনার সাক্ষী থাকে গোটা ক্রিকেট বিশ্ব। পাঁচ বলে ওভার ঘোষণা করে দেন অলফিল্ড আম্পায়ার। এই বিরল ঘটনাটি অস্ট্রেলিয়ার ইনিংসের চতুর্থ ওভারে। যাঁদের উপর ম্যাচ সুষ্ঠ ভাবে পরিচালনার দায়িত্ব থাকে তাঁরাই যদি এত সুবিধা এবং প্রযুক্তি থাকা স্বত্ত্বেও এই রকম সিদ্ধান্ত নেন যা ম্যাচের রং বদলে দিতে পারত, তা হলে তা ক্ষমার অযোগ্য হয়ে ওঠে। এই ম্যাচে অস্ট্রেলিয়া কোনও ভাবে যদি পরাজিত হত, তা হলে আম্পায়ারের এই ভুল অনেক বড় বিতর্কের সৃষ্টি করত।

কী হয়েছিল ওই ওভারে:

আফগানিস্তানের নভীন উল হক বোলিং করতে আসেন অস্ট্রেলিয়ার ইনিংসের চতুর্থ ওভারে। প্রথম বল শট রান নেন মিচেল মার্শ, দ্বিতীয় বলে শট রান নেন ডেভিড ওয়ার্নার, ওভারের তৃতীয় বলে চার মারেন মিচেল মার্শ, চতুর্থ বলে তিন রান নেন মার্শ, পঞ্চম বলে ডেভিড ওয়ার্নার কোনও রান করেননি। এমন সময় যখন বাকি আরও একটি বল তখন ওভার ঘোষণা করে দেন অলফিল্ড আম্পায়ার। মাঠের মধ্যে অপর আম্পায়ার এবং থার্ড আম্পায়ারের দৃষ্টি এই ঘটনা কী ভাবে এড়িয়ে গেল সেটাই বড় প্রশ্ন।

আম্পায়ারের ভুলে ক্ষোভ উগড়ে দিয়েছেন সমর্থকেরা:

এক জন আম্পায়ারের বেসিক কাজ প্রতি ওভারের বল ঠিক মতো গোনা কিন্তুল সেটা করতেই ব্যর্থ হন এই ম্যাচের দায়িত্বে থাকা আলিম ডার এবং ল্যাংটন রুসার। ব্যর্থতার দায় এড়াতে পারেন না থার্ড আম্পায়ার আদ্রিয়ান হোল্ডস্টক। আম্পায়ারিং-এর এই অমার্জনীয় ত্রুটির বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছেন সমর্থকেরা। এক সমর্থক লিখেছেন, "আইসিসি টি ২০ বিশ্বকাপে পাঁচ বলের একটি ওভার খেলা হল। অনফিল্ড আম্পায়ার বা থার্ড আম্পায়ার কেউই গুনছিলেন না?"

আফগানিস্তান বনাম অস্ট্রেলিয়া ম্যাচের ফলাফল:

আফগানিস্তান বনাম অস্ট্রেলিয়া ম্যাচের ফলাফল:

আফগানিস্তানের বিরুদ্ধে মাস্ট উইন ম্যাচে অস্ট্রেলিয়া জয় পায় ৪ রানে। প্রথমে ব্যাটিং করে ১৬৪/৭ রানে তোলে অস্ট্রেলিয়া, জবাবে ব্যাট করতে নেমে রশিদ খানের অনবদ্য অপরাজিত ৪৮ রানের সুবাদে জয়ের কাছাকাছি পৌঁছে গিয়েছিল আফগানিস্তান। কোনও ভাবে যদি এই ম্যাচে অস্ট্রেলিয়া পরাজিত হত তা হলে আম্পায়ারের এই ভুল নিয়ে হইচই পড়ে যেতে পারত ক্রিকেট বিশ্বে।

English summary
umpiring howler: A over of five balls bowl in T20 World Cup 2022 in a match between Australia and Afghanistan.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X