India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আইপিএল-এর মিডিয়া রাইটস কেনার দৌড় থেকে সরে দাঁড়াল অ্যামাজন

Google Oneindia Bengali News

এই মরসুমের আইপিএল-এর সমাপ্তির সঙ্গে স্টার নেটওয়ার্কের সঙ্গে বিশ্ব ক্রিকেটের সেরা টি-২০ লিগের সম্প্রচারকারী হিসেবে চুক্তি শেষ হয়েছে বিসিসিআই-এর। পরবর্তী পাঁচ বছরের জন্য ইতিমধ্যে দরপত্র আহ্বান করেছে বিসিসিআই। রিলায়েন্স, সোনি বা স্টার ছাড়াও আইপিএল-এর মিডিয়া রাইটস পাওয়ার জন্য দৌড়ে ছিল আমেরিকার সংস্থা অ্যামাজন। কিন্তু শনিবার হতে চলা সেই নিলামের আগেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিল আমেরিকার মাল্টি ন্যাশনাল কোম্পানিটি।

আইপিএল-এর মিডিয়া রাইটস কেনার দৌড় থেকে সরে দাঁড়াল অ্যামাজন

৭.৭ বিলিয়ম মার্কিন ডলারে এ বারের আইপিএল রাইটস বিক্রি হতে পারে। অ্যামাজনের আকস্মিক সরে দাঁড়ানো মুকেশ অম্বানি'র রিলায়েন্স, ওয়াল্ট ডিসনি কো এবং সোনি গ্রুপের জন্য লড়াইটা অনেকটাই সহজ করে দিল বলে মনে করছে অভিজ্ঞ মহল। যে গোষ্ঠী শেষ পর্যন্ত এই ডিল পকেটে পুরতে পারবে সেই গোষ্ঠী ১.৪ বিলিয়নের ভারতীয় মার্কেটে বড় মিডিয়া প্লেয়ার হিসেবে নিজেদের অবস্থান ব্যাপক মজবুত করে নেবে।

অ্যামাজন ইতিমধ্যেই ভারতে নিজেদের ব্যবসার প্রসারে এবং ভিত মজবুদ করতে ৬.৫ বিলিয়ন মার্কিন ডলার ইনভেস্ট করেছে, এবং তারা নিজেদের ওটিটি প্ল্যাটফর্ম প্রাইম ভিডিও পরিচালনা করে। ইতিমধ্যে বিসিসিআই'কেও অ্যামাজনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে তারা এই বিডে অংশ নিচ্ছে না।

আইপিএল-এর সম্প্রচারকারী স্বত্বা পাওয়ার দৌড়ে গোটা বিশ্ব তাকিয়ে ছিল অ্যামাজন এবং রিলায়েন্সের মধ্যে দিয়ে হতে চলা মুকেশ অম্বানীর এবং জেফ বেজসের দ্বৈরথের দিকে।

আইপিএলের জনপ্রিয়তা ডিজনিকে অতীতে বেশ কয়েকটি বিশ্বব্যাপী স্ট্রিমিং রেকর্ড স্থাপন করতে সাহায্য করেছে। বিশ্বেষজ্ঞদের মতে এই ডিল পাওয়ার জন্য অর্থের বর্ষা হবে। ছয় থেকে আট বিলিয়ন মার্কিন ডালের এই মিডিয়া রাইটস বিক্রি হতে পারে, এমনটাই আশা।

২০১৭ সালে স্টার ইন্ডিয়া ২.৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে পাঁচ বছরের জন্য আইপিএল-এর সম্প্রচারকারী স্বত্বা পেয়েছিল। গুগল এবং ফেসবুক, যারা গতবার পাঁচ বছরের জন্য সম্প্রচারকারী স্বত্ব পাওয়ার জন্য বিডি করেছিল, তাদেরও বড় বিডিং করার সম্ভাবনা কম। ডাফ অ্যান্ড ফেলপস যা বর্তমানে পরিচিত ক্রল নামে তারা ২০২০ সালে আইপিএল-এর ব্র্যান্ড ভ্যালু জানিয়েছিল ৫.৯ বিলিয়ন মার্কিন ডলার। ডাফ অ্যান্ড ফেলপস-এর ভারতে ম্যানেজিং পার্টনার সন্তোষ এন মনে করেন বর্তমানে সেই পরিমান ২৫ শতাংশ বেড়ে যেতে পারে।

২০২২ সংস্করণ থেকে দশ দলের লিগ হচ্ছে আইপিএল। বিশ্বের প্রথম শ্রেণির ক্রিকেট খেলিয়ে দেশের সেরা তারকারা এই লিগে অংশ নেন। আইপিএল-এর গুণহত মান এবং খেলার স্তর এতটাই উঁচুতে যে বহু তারকা ক্রিকেটার এই লিগের নিমামে অসংখ্য বার অবিক্রিত থেকে গিয়েছেন।

English summary
American multinational company amazon decided to pull out from the race of IPL media rights. Amazon was one of the several tech giants that had been preparing to participate in the the much awaited auction for IPL Media rights.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X