• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টেস্টে বাঁহাতি হিসেবে রানের শিখরে উঠলেন কুক, সেরা পাঁচ বাঁহাতি কারা দেখে নিন

জীবনের শেষ ইনিংসে সেঞ্চুরি টেস্টে বাঁহাতি হিসেবে সর্বোচ্চ রান সংগ্রহকারীর আসনে বসলেন অ্যালিস্টার কুক। ভারতের বিরুদ্ধে পঞ্চম টেস্টের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করার পথে তিনি এই রেকর্ড গড়েন। ভেঙে দেন শ্রীলঙ্কান ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারার রেকর্ড। এতদিন তাঁর করা ১২,৪০০ রানই টেস্টে কোনও বাঁহাতির করা সর্বোচ্চ রান ছিল।

২০০৫ সালে ওয়েস্ট ইন্ডিজে ব্রিটিশ ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির হয়ে খেলতে গিয়েছিলেন কুক। একই সময়ে ভারত সফরে এসেছিল ইংরেজ জাতীয় দল। কিন্তু অধিনায়ক মাইকেল ভন চোট পেয়ে সিরিজ থেকে ছিটকে যাওয়ায় জরুরি ভিত্তিতে কুককে ভারতে উড়িয়ে আনা হয়েছিল।

অ্যালিস্টার কুক

অ্যালিস্টার কুক

ভারতের বিরুদ্ধে অভিষেক টেস্টে তাঁকে ওপেন করতে নামানো হয়। প্রথম ইনিংসে ৬০ রান করেছিলেন। কিন্তু দ্বিতীয় ইনিংসে তাঁর করা ১০৪ রান তাঁকে ক্রিকেট ইতিহাসে জায়গা করে দিয়েছিল। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। ওভাল টেস্ট নিয়ে মোট ১৬১টি টেস্ট খেলেছেন। ওভালে দ্বিতীয় ইনিংসে তিনি ১৪৭ রান করে আউট হয়েছেন। তাঁর কেরিয়ারের মোট রান দাঁড়িল ১২,৪৭২।

কুমার সাঙ্গাকারা

কুমার সাঙ্গাকারা

এর আগে টেস্টে বাঁহাতি হিসেবে সর্বোচ্চ রান ছিল শ্রীলঙ্কার উইকেটকিপার-ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারার। ১৩৪টি টেস্ট খেলে ৩৮টি সেঞ্চুরিসহ ওই রান করেন তিনি। তাঁর ব্যাটিং গড় ছিল ৫৭.৪০।

ব্রায়ান চার্লস লারা

ব্রায়ান চার্লস লারা

টেস্টে বাঁহাতি সর্বোচ্চ রানাধিকারীদের তালিকায় তৃতীয় ব্যাক্তি হলেন ওয়েস্ট ইন্ডিজের কীংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান চার্লস লারা। ১৩১ টেস্টে তিনি করেছিলেন ১১,৯৫৩ রান। একসময় শচিনের সঙ্গে শ্রেষ্ঠত্বের লড়াইতে উচ্চারিত হত তাঁর নাম। তাঁর করা অপরাজিত ৪০০ এখনও টেস্টে এক ইনিংসে কোনও ব্যাটসম্যানের করা সর্বোচ্চ রান। ৩৪টি শতরান রয়েছে লারার।

শিবনারায়ণ চন্দ্রপল

শিবনারায়ণ চন্দ্রপল

তাঁর পরের স্থানে আছেন আরেক ওয়েস্ট ইন্ডিয়ান বাঁহাতি শিবনারায়ণ চন্দ্রপল। ১৬৪ টেস্টে তাঁর রান ১১,৮৬৭। তার শতরানের সংখ্যা ৩০।

অ্যালান বর্ডার

অ্যালান বর্ডার

আর তালিকায় পঞ্চম নামটি টেস্টে প্রথম ১১০০০ রান করা ব্যাটসম্যান প্রাক্তন অস্ট্রেলিয় ক্যাপ্টেন অ্যালান বর্ডারের। ১৫৬ টেস্টে তিনি করেছিলেন ১১,১৭৪ রান। ২০০৫ সালে লারা ভাঙার আগে অবধি তিনিই ছিলেন টেস্টের সর্বোচ্চ রানাধিকারী। ২৭টি সেঞ্চুরি করেছিলেন তিনি।

<blockquote class="twitter-tweet blockquote" data-lang="en"><p lang="en" dir="ltr">The highest scoring left-hander of all-time in Test cricket - congratulations Alastair Cook! <a href="https://twitter.com/hashtag/ENGvIND?src=hash&ref_src=twsrc%5Etfw">#ENGvIND</a> <a href="https://twitter.com/hashtag/CookRetires?src=hash&ref_src=twsrc%5Etfw">#CookRetires</a> <a href="https://twitter.com/hashtag/ThankYouChef?src=hash&ref_src=twsrc%5Etfw">#ThankYouChef</a> <a href="https://t.co/yiGLt03V2o">pic.twitter.com/yiGLt03V2o</a></p>— ICC (@ICC) <a href="https://twitter.com/ICC/status/1039227008507670530?ref_src=twsrc%5Etfw">September 10, 2018</a></blockquote> <script async src="https://platform.twitter.com/widgets.js" charset="utf-8"></script>

English summary
With the fantastic knock in the second innings of the fifth test against India, Alastair Cook has now become the highest-scoring left-handed batsman in Test cricket. It is also the last innings of the carrier for the english batsman.&#13;
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X