• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মাঠের মধ্যে প্রতিপক্ষ ক্রিকেটারকে স্লেজিং, দলের সেরা খেলোয়াড় যশস্বীকে মাঠ থেকে বার করে দিলেন অধিনায়ক রাহানে

Google Oneindia Bengali News

ভারতীয় টেস্ট দলের যখন সহ অধিনায়ক ছিলেন তখন বহু ঐতিহাসিক জয় ভারতকে এনে দিয়েছেন অজিঙ্ক রাহানে। বিরাট কোহলির অনুপস্থিতিতে বহু টেস্টে নিজের অধিনায়কত্ব দক্ষতার পরিচয় দিয়েছেন তিনি। আপাদমস্তক ভদ্র ক্রিকেটার বলতে যা বোঝাই তেমনই অজিঙ্ক রাহানে।

মাঠের মধ্যে প্রতিপক্ষ ক্রিকেটারকে স্লেজিং, দলের সেরা খেলোয়াড় যশস্বীকে মাঠ থেকে বার করে দিলেন অধিনায়ক রাহানে

অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে তাঁর নেতৃত্ব দক্ষতায় পরাজিত করেছে ভারত কিন্তু কখনও মুখে কু-কথা বলতে শোনা যায়নি আজ্জুকে। স্লেজ করতে ওস্তাদ অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিরুদ্ধে নিজের ভদ্র আচরণই বজায় রেখেছেন রাহানে। যে দলের অধিনায়ক এতটা পরিমিত এবং সংযত সেই দলের কোনও ক্রিকেটার লাগামছাড়া আচরণ করলে তার প্রতিবাদ যে আসবে তা স্বাভাবিক। তবে, মাঠের মধ্যেই যে নিজের দলের সতীর্থকে বাইরে যাওয়ার নির্দেশ দেবেন রাহানে তা অনেকেই ভাবতে পারেননি।

এ বারের দলীপ ট্রফির ফাইনালের প্রথম দুই দিন চাপে ছিল পশ্চিমাঞ্চল। শেষ পর্যন্ত রাহানের নেতৃত্বাধীন দল জিতলেও এই ম্যাচে এমন একটি ঘটনা ঘটেছে যা আদর্শ উদাহরণ হয়ে থাকবে ভবিষ্যৎ প্রজন্মের ক্রিকেটার এবং অধিনায়কদের জন্য। ফাইনাল ম্যাচে প্রথম ইনিংসে অজিঙ্ক রাহানের পশ্চিমাঞ্চল ২৭০ রানে গুটিয়ে যায়। অ্যাডভান্টেজে ছিল হনুমা বিহারির দক্ষিণাঞ্চল। তবে, দ্বিতীয় ইনিংসে যশস্বী জসওয়াল এবং সরফরাজ খানের অনবদ্য ইনিংসের জেরে ভাল জায়গায় পৌঁছে যায় রাহানের পশ্চিমাঞ্চল। রেকর্ড ২৯৪ রানের জয় ছিনিয়ে নেয় পশ্চিমাঞ্চল। রাহানের দলের জয়ের নেপথ্যে যশস্বীর বড় অবদান রয়েছে, তা অস্বীকার করার কোনও জায়গা নেই।

যে ক্রিকেটারের যথ বড়ই অবদান থাকুক রাহানের কাছে শৃঙ্খলা আগে। লাগাতার দক্ষিণাঞ্চলের ব্যাটসম্যান রবি তেজাকে স্লেজ করা যশস্বীকে প্রথমে সাবধান করেন রাহানে। কিন্তু কাজ না হওয়ায় তাঁকে সরাসরি মাঠ থেকে বের করে দেন রাহানে।

ম্যাচের মধ্যেই রবি তেজার সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় হয় যশস্বী জসওয়ালের। এরপর তাঁকে প্রথমে আম্পায়ার সতর্ক করেন। পরিস্থিতি সামাল দিতে এগিয়ে আসেন অধিনায়ক অজিঙ্ক রাহানে। যশস্বীকে নিয়ন্ত্রণের মধ্যে থাকার নির্দেশ দেন রাহানে পাশাপাশি রবি তেজার সঙ্গেও কথা বলে পরিস্থিতি ঠাণ্ডা করার চেষ্টা করেন। কিন্তু যশস্বী কথা শোনার নয়। একই ঘটনার পুনরাবৃত্তি তিনি ঘটান ৫৭তম ওভারে। অনফিল্ড দুই আম্পায়ররা দলের অধিনায়ক রাহানেকে ডাকেন বিষয়টি দেখার জন্য। এরপর রাহানে দ্বিতীয় স্লিপে দাঁড়িয়ে থাকা জসওয়ালকে মাঠ ছেড়ে বেরিয়ে যেতে বলেন। তাঁর বদলে ফিল্ডিং করতে ডেকে নেওয়া হয় সত্যজিৎ বাচ্চাকে।

ম্যাচের শেষে রাহানে বলেন, "যাই হোক না কেন আপনাকে প্রতিপক্ষ প্লেয়ার, আম্পায়ার এবং ম্যাচের কর্মকর্তাদের সম্মান করতেই হবে। এভাবেই কিন্তু ক্রিকেট খেলতে হয়। কিছু পরিস্থিতিতে এমন সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। ওই সময় আমার ওটাই ঠিক মনে হয়েছিল, তাই আমি এই সিদ্ধান্তটা নিয়েছিলাম।"

করাচিতে চতুর্থ টি-২০ ম্যাচে বিরাট কোহলির এই বিশ্ব রেকর্ড ভেঙে দিতে পারেন বাবর আজমকরাচিতে চতুর্থ টি-২০ ম্যাচে বিরাট কোহলির এই বিশ্ব রেকর্ড ভেঙে দিতে পারেন বাবর আজম

English summary
Ajinkya Rahane asks Yashasvi Jaiswal to leave the field during Duleep Trophy 2022 final for inappropriate behaviour.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X