India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ইনিংসে ১০ উইকেট! জন্মভূমি মুম্বইয়ে লেকার-কুম্বলের কীর্তি স্পর্শ নিউজিল্যান্ডের আজাজ প্যাটেলের

Google Oneindia Bengali News

২২ বছর পর ফের টেস্টে ইনিংসে ১০ উইকেট নিলেন কোনও বোলার। আজ মুম্বই টেস্টের দ্বিতীয় দিনে আজাজ প্যাটেল ১০ উইকেট নিয়ে ভারতকে থামিয়ে দিলেন ৩২৫ রানে। এই মুম্বইয়েই তাঁর জন্ম, ছোট বয়সে নিউজিল্যান্ডে পরিবারের সঙ্গে পাকাপাকিভাবে চলে গেলেও পারিবারিক অনুষ্ঠানে যোগ দিতে মুম্বই এসেছেন আজাজ। আজ সেখানেই তৈরি করলেন ইতিহাস।

লেকার-কুম্বলেকে স্পর্শ নিউজিল্যান্ডের আজাজ প্যাটেলের

১৯৫৬ সালের ৩১ জুলাই ম্যানচেস্টারে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ডের জিম লেকার ৫৩ রানে ১০ উইকেট নিয়েছিলেন। ১৯৯৯ সালের ৭ ফেব্রুয়ারি দিল্লি টেস্টে পাকিস্তানের বিরুদ্ধে অনিল কুম্বলে ৭৪ রানের বিনিময়ে ১০ উইকেট নেন। আজ আজাজ নিলেন ১১৯ রানের বিনিময়ে। স্পিন খেলতে পারদর্শী ভারতীয় ব্যাটারদের বিরুদ্ধে ১২টি মেডেন-সহ ৪৭.৫ ওভারে ২.৪৮ ইকনমিতে ১০ উইকেট নিলেন তিনি।

লাঞ্চের পর দ্বিতীয় ওভার তথা প্যাটেলের প্রথম ওভারের পঞ্চম বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন ময়াঙ্ক আগরওয়াল (৩১১ বলে ১৫)। তিনি কট বিহাইন্ড হন। ২৯১ রানের মাথায় সপ্তম উইকেটটি হারায় ভারত। ১০৭.৫ ওভারে অক্ষর প্যাটেলকে ফেরান আজাজ। পাঁচটি চার ও একটি ছয়ের সাহায্যে ১২৮ বলে ৫২ রান করেন অক্ষর। ১১০তম ওভারের দ্বিতীয় ও পঞ্চম বলে জয়ন্ত যাদব (১২) ও মহম্মদ সিরাজ (৪)- দুজনেই রাচিন রবীন্দ্রর হাতে ক্যাচ দিয়ে প্যাটেলের শিকার হন।

মহম্মদ সিরাজের উইকেটটি তুলে নিয়েই জিম লেকার ও অনিল কুম্বলের কীর্তি স্পর্শ করেন তিনি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৪২৮তম টেস্টে লেকার ইনিংসে ১০ উইকেট নেন। ওই টেস্টে অবশ্য প্রথম ইনিংসে তিনি ৩৭ রানে ৯ উইকেট পেয়েছিলেন। ১৪৪৩তম টেস্টে অনিল কুম্বলের ইনিংসে ১০ উইকেট। ভারত-নিউজিল্যান্ড টেস্টে আজাজ যে কীর্তি গড়লেন সেটি ২৪৩৮তম টেস্ট ম্যাচ।

কেরিয়ারের ১১তম টেস্টেই ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি স্পর্শ করলেন আজাজ। এর আগে তিনি দুবার ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন। সেরা বোলিং ছিল ৫৯ রানের বিনিময়ে ৫ উইকেট। কানপুর টেস্টে রাচিন রবীন্দ্রকে যোগ্য সঙ্গত দিয়ে নিউজিল্যান্ডের পরাজয় বাঁচিয়েছিলেন আজাজ। শেষ ৫২ বলে নিউজিল্যান্ডের শেষ উইকেটটি তুলতে না পারায় জিততে ব্যর্থ হয় ভারত।

English summary
India Have Scored 325 Runs In Their First Innings Of Mumbai Test. Ajaj Patel Becomes The First Kiwi And Third Bowler In The World To Get All The Wickets In A Test Innings.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X