• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Women’s IPL: শুরু হচ্ছে মেয়েদের আইপিএল, ফ্র্যাঞ্চাইজিদের জন্য ধার্য ৪০০ কোটি টাকা বেস প্রাইস

মহিলা আইপিএল-এ ফ্রাঞ্চাইজিগুলির বেস প্রাইস ৪০০ কোটি
Google Oneindia Bengali News

নতুন বছর নতুন অধ্যায়ের সূচনা হচ্ছে ভারতীয় ক্রিকেট। ২০২৩ সালের মার্চ মাসে মহিলা আইপিএল-এর উদ্ধোধনী সংস্করণ আয়োজিত হতে চলেছে দেশে। হয়তো বিশ্ব ক্রিকেটের সামনে নতুন দিকের উন্মোচন করতে চলেছে ভারতীয় ক্রিকেট মহিলা আইপিএল-এর মধ্যে দিয়ে, যে ভাবে আইপিএল শুরু করে বিশ্ব ক্রিকেটকে নতুন দিক দেখিয়েছে বিসিসিআই আজ থেকে ১৩ বছর আগে। এখন এটাই অপেক্ষার আইপিএল-এর মতো মহিলাদের আইপিএল কাঙ্খিত সাফল্য পায় কি না!

প্রতিফ্রাঞ্চাইজির বেস প্রাইজ ৪০০ কোটি:

প্রতিফ্রাঞ্চাইজির বেস প্রাইজ ৪০০ কোটি:

মহিলা আইপিএল-এর উদ্বোধনী সংস্করণকে সফল করতে কোনও কার্পণ্য করছে না বিসিসিআই। সূত্র মারফত জানা গিয়েছে পাঁচটি দলের জন্য টেন্ডার ডাকতে চলেছে বিসিসিআই এবং প্রতি ফ্রাঞ্চাইজির নূনতম মূল্য রাখা হয়েছে ৪০০ কোটি টাকা। ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা দ্রুতই অনলাইন নিলামের জন্য টেন্ডার ছাড়বে। এই ই-অকশানে আইপিএল-এর প্রতিটি ফ্রাঞ্চাইজি অংশ নিতে পারবে।

বিসিসিআই-এর জেনারেল বডির ছাড়পত্র আসে ৯১তম বার্ষিক সাধারণ সভায়:

বিসিসিআই-এর জেনারেল বডির ছাড়পত্র আসে ৯১তম বার্ষিক সাধারণ সভায়:

মুম্বই-এ আয়োজিত বিসিসিআই-এর ৯১তম বার্ষিক সাধারণ সভায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে বোর্ডের জেনারেল বডি এই প্রতিযোগীতার ছাড়পত্র দিয়েছে এবং এরই ফল হিসেবে বহু দিন ধরে আলোচনার মধ্যেই সীমাবদ্ধ থাকা মহিলা আইপিএল দিনের আলো দেখতে চলেছে। বোর্ডের পক্ষ থেকে একটি প্রেস রিলিজ জারি করে বলা হয়েছিল, "মহিলা আইপিএল-কে ছাড়পত্র দিয়েছে জেনারেল বডি।"

প্রথম একাদশে সর্বাধিক পাঁচ বিদেশি:

প্রথম একাদশে সর্বাধিক পাঁচ বিদেশি:

উদ্বোধনী সংস্করণে ২০টি লিগ ম্যাচে খেলা হবে। প্রতিটা দল একে অপরের বিরুদ্ধে দু'টি করে ম্যাচ খেলবে। লিগ তালিকায় শীর্ষে শেষ করা দল সরাসরি ফাইনালে খেলার ছাড়পত্র অর্জন করবে, দ্বিতীয় এবং তৃতীয় স্থানে থাকা দলকে এলিমিনেটর খেলে পৌঁছতে হবে ফাইনালে। প্রথম একাদশে পাঁচ জনের বেশি বিদেশি ক্রিকেটার খেলাতে পারবে না কোনও দল। রাজ্য সংস্থাগুলিকে বিসিসিআই যে নোট পাঠিয়েছে তাতে বলা হয়েছে, "ঘোরায়া ক্রিকেটার এবং বিদেশি ক্রিকেটারদের সঠিক ভারসম্য বজায় রাখার জন্য এবং লড়াকু দল তৈরি করার জন্য প্রাথমিক ভাবে স্থির করা হয়েছে মহিলা আইপিএল-এ পাঁচটি দলকে নিয়ে শুরু হবে। প্রতিটা দলের স্কোয়াডে সর্বাধিক ১৮ জন করে ক্রিকেটার থাকতে পারবেন, যেখানে সর্বাধিক ছয় জনের বেশি বিদেশি ক্রিকেটার রাখা যাবে না।"

বিশ্বের অন্যান্য দেশেও মহিলা ক্রিকেট লিগ চলছে বা শুরু হতে চলেছে:

বিশ্বের অন্যান্য দেশেও মহিলা ক্রিকেট লিগ চলছে বা শুরু হতে চলেছে:

২০১৬ সাল থেকে মহিলা বিগ ব্যাশ লিগ আয়োজিত হচ্ছে অস্ট্রেলিয়ায় এবং তা যথেষ্ট সাফল্য পয়েছে। গত বছর দ্য হান্ড্রেড শুরু করা হয়েছে ইংল্যান্ডে। পাকিস্তানও আগামী বছর থেকে মহিলা লিগ চালু করার কথা ঘোষণা করেছে।

English summary
According to reports Base price of Franchises for Women's IPL set at Rs 400 Crore.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X