• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিডনি স্বর্গরাজ্য হয়ে উঠেছিল কোন কোন ভারতীয় ব্যাটসম্যানের, দেখে নিন পরিসংখ্যান

আগামী ৭ জানুয়ারি সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বর্ডার-গাভাসকর ট্রফির তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে চলেছে ভারত। ম্যাচ যারা জিতবে, তারা ২-১ ব্যবধানে সিরিজ জয়ের দিকে এগিয়ে যাবে। ফলে লড়াই যে হাড্ডাহাড্ডি হবে, তা অনায়াসে বলা যায়। মূলত অস্ট্রেলিয় বোলারদের সঙ্গে ভারতীয় ব্যাটসম্যানদের তুল্যমূল্য প্রতিযোগিতা দেখার অপেক্ষায় মুখিয়ে রয়েছেন ক্রিকেট প্রেমীরা। তার আগে দেখে নেওয়া যাক সিডনিতে টেস্টে সবচেয়ে বেশি রান এসেছে কোন কোন ভারতীয় ক্রিকেটারের ব্যাট থেকে।

পঞ্চম স্থানে গাভাসকর

পঞ্চম স্থানে গাভাসকর

টেস্টে সর্বপ্রথম ১০ হাজার রান করা সুনীল গাভাসকর তালিকার পঞ্চম স্থানে অবস্থান করছেন। ১৯৮৬ সালের জানুয়ারিতে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে এক টেস্ট ম্যাচে ১৭২ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন ভারতীয় কিংবদন্তি। ওই ম্যাচে শতরান হাঁকিয়েছিলেন কৃষ্ণমাচারি শ্রীকান্ত (১১৬) এবং মহিন্দর অমরনাথও (১৩৮)।

চতুর্থ স্থানে লক্ষ্মণ

চতুর্থ স্থানে লক্ষ্মণ

অস্ট্রেলিয় বোলিংকে বরাবরাই শাসন করা ভিভিএস লক্ষ্মণ, সিডনি ক্রিকেট গ্রাউন্ডেও নিজের ছাপ রেখেছেন। ২০০৪ সালের অস্ট্রেলিয়া সফরে সৌরভ গঙ্গোপাধ্যায় নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দলের টেস্ট অনবদ্য টেস্ট পারফরম্যান্স মুগ্ধ হয়েছিল ক্রিকেট বিশ্ব। সিডনিতে হওয়া ওই সিরিজে শেষ টেস্ট ম্যাচে আগে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ৭০৫ রান করে প্রথম ইনিংস ঘোষণা করেছিল ভারত। কিংবদন্তি সচিন তেন্ডুলকরের সঙ্গে ভিভিএস লক্ষ্মণের ম্যারাথন পার্টনারশিপ হয়েছিল। ১৭৮ রান করেছিলেন ভেরি ভেরি স্পেশাল।

তৃতীয় স্থানে পূজারা

তৃতীয় স্থানে পূজারা

তালিকার তৃতীয় স্থানে থাকা চেতেশ্বর পূজারা ২০১৯ সালের জানুয়ারি মাসে সিডনিতে ১৯৩ রানের অতিমানবিক ইনিংস খেলেছিলেন। তাঁর এই ব্যাটিংয়ে ভর করে অস্ট্রেলিয়াকে তাদেরই মাটিতে ওই টেস্ট ও সিরিজ হারিয়ে ইতিহাস রচনা করেছিল বিরাট কোহলির ভারত।

দ্বিতীয় শাস্ত্রী

দ্বিতীয় শাস্ত্রী

ভারতের ১৯৯২ সালের অস্ট্রেলিয়া সফর ভুলবেন না রবি শাস্ত্রী। কারণ সিডনিতে হওয়া ওই সিরিজেরই অন্যতম ম্যাচে টিম ইন্ডিয়ার বর্তমান হেড কোচের ২০৬ রানের দৌলতে অস্ট্রেলিয়াকে লড়াই দিয়েছিল মহম্মদ আজহারউদ্দিনের দল। তালিকার দ্বিতীয় স্থানে অবস্থান করছেন শাস্ত্রী।

শীর্ষে তেন্ডুলকর

শীর্ষে তেন্ডুলকর

তালিকার শীর্ষ স্থানে অবস্থান করে সচিন তেন্ডুলকর ২০০৪ সালে সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৪১ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। কোনও কভার ড্রাইভ ছাড়া মাস্টার ব্লাস্টারের এই ইনিংসকে বিশ্বের সর্বকালের অন্যতম সেরা বলে বিবেচনা করা হয়।

কলকাতাঃ বাগুইহাটিতে ডান্সারের দেহ উদ্ধারে রহস্য ঘণীভূত হচ্ছে, অধরা অভিযুক্ত

সিডনিতে রাহানের ভারত, অস্ট্রেলিয়া দলের কোন কোন দুর্বলতাকে কাজে লাগাতে পারে

English summary
5 top Indian test scorers in Sydney Cricket Ground
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X