• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিপন্ন পন্টিং-সচিন-লারা! এই বছর ভাঙার অপেক্ষায় ৫ গুরুত্বপূর্ণ ক্রিকেটিয় রেকর্ড

ক্রিকেট ভক্তদের কাছে ২০১৮ সালটা প্রায় ঘোরের মধ্য দিয়ে কেটেছে। ক্রিকেটের প্রতিটি বিভাগে একের পর এক দুর্দান্ত পারফরম্য়ান্স দেখার সুযোগ হয়েছে সারা বছর ধরে। সবার আগে বিরাট কোহলির একদিনের ম্যাচে ১০ হাজার রানেরস গন্ডি পার করা থেকে বেশ কিছু টানটান উত্তেজনাপূর্ণ ক্রিকেট লড়াই - বিনোদনের কমতি ছিল না।

ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে ২০১৮ সালে মোট ২৫৭টি আন্তর্জাতিক ম্যাচ হয়েছে। এরমধ্যে রানের দিক থেকে সবার আগে আছেন ভারপত অধিনায়কই। তিন ধরণের ক্রিকেট মিলিয়ে বিরাটের সারা বছরের মোট রান ২৭৩৫। আর ৭৮টি উইকেট নিয়ে সবচেয়ে বেশি উইকেট শিকারী হয়েছেন জলপ্রিত বুমরা। আর মোট ৩৫টি ম্য়াচ জিতে সব দলের আগে রয়েছে ভারতীয় দলই।

এর পাশাপাশি ২০১৮ সালে বেশ কিছু রেকর্ড ভেঙে গিয়েছে। আরও বেশ কয়েকটি ভাঙতে ভাঙতে রক্ষা পেয়েছে। নতুন বছরের প্রথম দিনে একনজরে দেখে নেওয়া যাক এমন ৫টি রেকর্ড, যা ভাঙতে পারে ২০১৯ সালে।

বিরাট সম্পর্কে

বিরাট সম্পর্কে

অনেকেই জানেন না, পিতৃবিয়োগের দিনও ক্রিকেট মাঠে নেমেছিলেন বিরাট। নিজের ব্যক্তিগত শোককে পাশে সরিয়ে রেখে ক্রিকেটকে অগ্রাধিকার দেন তিনি।

সর্বোচ্চ টেস্ট জয়

সর্বোচ্চ টেস্ট জয়

মেলবোর্নে বক্সিং ডে টেস্টে ঐতিহাসিক জয়ের ফলে ভারতীয় টেস্ট অধিনায়ক হিসেবে বিরাট কোহলি স্পর্শ করেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিদেশে সর্বোচ্চ ১১টি টেস্ট জয়ের রেকর্ড। আর দেশ-বিদেশ মিলিয়ে ২৬টি টেস্ট জিতে অপেক্ষায় আছেন, সর্বোচ্চ টেস্ট জয়ের রেকর্ডে এমএস ধোনিকে পিছনে ফেলার। ২৭টি টেস্ট জিতে আপাতত ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টেস্ট জয়ের রেকর্ড তাঁর হাতেই রয়েছে।

শাহরুখকে নিয়ে

শাহরুখকে নিয়ে

শাহরুখের সঙ্গে 'রব নে বনা দি জোড়ি'-তে অভিনয়ের মাধ্যমে বলিউডে পা রাখেন অনুষ্কা। সেই সিনেমায় প্রথম যে দৃশ্যে তাঁকে অভিনয় করতে হয়েছিল, সেখানে শাহরুখকে তিনি ভালোবাসেন না। এমনটাই অনস্ক্রিন বলতে হয়েছিল অনুষ্কাকে। তাঁর কথায় যা অত্যন্ত কঠিন কাজ ছিল।

টি২০আই-তে সর্বোচ্চ রান

টি২০আই-তে সর্বোচ্চ রান

বর্তমানে টি২০আই ক্রিকেটের সর্বোচ্চ রান সমগ্রাহক নিউজিল্যান্ডের মার্টিন গাপ্টিল। তাঁর রান ২২৭১। কিন্তু ২০১৯ সালে এই জায়গা ধরে রাখার জন্য তাঁকে লড়তে হবে দুই ভারতীয় ব্য়াটসম্য়ান রোহিত শর্মা ও বিরাট কোহলি এবং পাকিস্তানি ব্য়াটসম্য়ান শোয়েব মালিকের সঙ্গে। এই তিন ব্যাটসম্যানের রান যথাক্রমে ২২৩৭, ২১৬৭ ও ২১৯০। আসন্ন নিউজিল্যান্ড সফরেই সুযোগ আসবে বিরাট ও রোহিতের হাতে। বছরের পরের দিকে সুযোগ পাবেন শোয়েব। তবে লড়াইতে থাকবেন গাপ্টিলও।

রণবীর সিং সম্পর্কে

রণবীর সিং সম্পর্কে

রণবীর সিংয়ের সঙ্গে তাঁর সম্পর্ক নিয়ে এর আগে নানা জলঘোলা হয়েছিল। সেসব এখন অতীত। তবে রণবীরের সঙ্গে অভিনয়ে তিনি সবচেয়ে স্বচ্ছ্বন্দ বলে জানিয়েছেন অনুষ্কা।

অধিনায়ক হিসেবে সর্বোচ্চ শতরান

অধিনায়ক হিসেবে সর্বোচ্চ শতরান

একদিনের ক্রিকেটে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি শতরান করার রেকর্ড আপাতত রয়েছে অস্ট্রেলিয় কিংবদন্তি ক্রিকেটার রিকি পন্টিং-এর ঝুলিতে। অধিনায়ক হিসেবে ওডিআইতে ২২টি শতরান আছে তাঁর। তবে ২০১৯ সালে একজন ক্রিকেটার তাঁকে টপকে যাবেন বলে মনে করা হচ্ছে। মাথা খাটানোর দরকার নেই, সেই ক্রিকেটার ভারত অধিনায়ক বিরাট কোহলি। বর্তমানে ওডিআই-তে অধিনায়ক হিসেবে তাঁর শতরানের সংখ্য়া ১৬। অর্থাত পন্টিংকে পিছনে ফেলতে তাঁ দরকার ৭টি শতরান। এক বছরের ৭টি ওডিআই শতরান এমনিতে কঠিন মনে হলেও বিরাটের পক্ষে সবই সম্ভব।

বলিউড অভিনেত্রীদের সম্পর্কে

বলিউড অভিনেত্রীদের সম্পর্কে

যে সকল অভিনেত্রী বলেন তাঁরা কখনও কেরিয়ার নিয়ে নিরাপত্তাহীনতা বা অনিশ্চয়তায় ভোগেন না, তারা মিথ্যে বলেন। এমনটাই মনে করেন অনুষ্কা।

আন্তর্জাতিক ক্রিকেটে ১০০০ জয়

আন্তর্জাতিক ক্রিকেটে ১০০০ জয়

এই রেকর্ডটি হওয়া একেবারে নিশ্চিত। সব ধরণের ক্রিকেটে পার্থ টেস্টের পর অস্ট্রেলিয়ার জয়ের সংখ্যা ৯৯৯। অর্থাত আর একটি জয় মানেই আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম দল হিসেবে ১০০০টি ম্য়াচে জয় পাবে অস্ট্রেলিয়া। অনেক পিছনে রয়েছে ইংল্যান্ড (৭৭৪), ভারত (৭১১) ও পাকিস্তান (৭০২)।

অ্যাওয়ার্ড নিয়ে খারাপ লাগা

অ্যাওয়ার্ড নিয়ে খারাপ লাগা

প্রথম বছর তাঁর জায়গায় আসিন সেরা নবাগতা অভিনেত্রীর পুরস্কার জেতায় মন খারাপ হয়েছিল অনুষ্কার।

সবার আগে ২০ হাজারে

সবার আগে ২০ হাজারে

আন্তর্জাতিক ক্রিকেটে সব ফর্ম্যাট মিলিয়ে ২০০০০ পানে গন্ডি পার করেছেন মাত্র ১১ জন। তাঁদের মধ্যে সবচেয়ে কম সময়ে এই কীর্তিতে পৌঁছেছেন সচিন তেন্ডুলকার ও ব্রায়ান লারা। দুজনেই ৪৫৩ ইনিংস নেন ২০০০০ রান করতে। তবে ম্যাচের হিসেবে সচিন (৪০২)-এর থেকে এগিয়ে আছেন লারা (৩৭২)। ১৩ বছর পর সেই রেকর্ডও ভাঙার সম্ভাবনা দেখা দিয়েছে। বুলেটের গতিতে এগোচ্ছেন সেই বিরাট কোহলি। বর্তমানে তিনি ৩৯৮ ইনিংসে ১৮৯৮৯ রান করেছেন। অর্থাত এই রেকর্ড ভাঙতে তাঁর লাগবে ৫২ ইনিংসে ১০১১ রান। ২০১৮-তে ৪৭ ইনিংসে যিনি ২৭৩৫ রান করেছেন, তাঁর পক্ষে কাজটা বেশ সহজই।

বলিউড সম্পর্কে

বলিউড সম্পর্কে

এখানে আপনি ভালো কাজ করলে সকলে কদর করবে। আর না করলে কেউ ঘুরেও তাঁকাবে না। এমনটাই মনে করেন অনুষ্কা। বলিউডে কেউ আপন নয়, একথাও অকপটে স্বীকার করেছেন অভিনেত্রী।

মেয়েদের চেয়ে ছেলে অনিশ্চয়তায় বেশি ভোগে

মেয়েদের চেয়ে ছেলে অনিশ্চয়তায় বেশি ভোগে

বলিউডে মেয়েদের চেয়ে পুরুষ অভিনেতারা বেশি অনিশ্চয়তায় ভোগে বলে জানিয়েছেন অনুষ্কা শর্মা।

English summary
Let's have a look at 5 Cricketing Records that could be broken in 2019. 
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X