• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের বিশ্বকাপ জয়ের ৩৭ বছর: কপিলকে সর্বকালীন সেরা ম্যাচ উইনার বললেন গাভাসকর

  • |

ভারতের বিশ্বজয়ের ৩৭ বছর। ৩৭ বছর আগে ইংল্যান্ডের মাটিতে আজকের দিনে প্রথমবারের জন্য বিশ্বকাপ জিতেছিল ভারত। ১৯৮৩ বিশ্বকাপে লর্ডস ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে কপিল দেবের নেতৃত্বাধীন ভারতীয় দল বিশ্বকাপ জেতে। ক্লাইভ লয়েডের ক্যারিবিয়ান দলকে ৪০ রানে হারিয়ে কপিল অ্যান্ড কোম্পানি ইতিহাস লেখেন।বিশ্বজয়ের ৩৭ বছর পূর্তির স্মরণীয় দিনে বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্যরা আজ স্মৃতির পাতায় ডুব দিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় জুড়ে ভারতের বিশ্বজয়ের মুহূর্ত শেয়ার করে শুভেচ্ছার ঝড় তুলেছেন ফ্যানেরা।

কপিল দেবকে সেরা ম্যাচ উইনার বললেন গাভাসকর

কপিল দেবকে সেরা ম্যাচ উইনার বললেন গাভাসকর

বিশ্বকাপজয়ী দলের ওপেনার সুনীল গাভাসকর এদিন তাঁর অধিনায়ক কপিল দেবকে নিয়ে স্মৃতিরোমন্থন করলেন। এক প্রতিক্রিয়ায় কপিল দেবকে ভারতের সর্বকালের সেরা ম্যাচ ইউনার বলেছেন গাভাসকর।

গাভাসকরের চোখে কেন কপিল সেরা ম্যাচ উইনার

গাভাসকরের চোখে কেন কপিল সেরা ম্যাচ উইনার

নিজের বক্তব্যের সপক্ষে যুক্তিতে গাভাসকর বলেন, 'কপিল শুধু বলেই ম্যাচ জেতাতেন না, ব্যাটিং ও বোলিং দুই ক্ষেত্রেই ম্যাচ জেতাতে পারতেন। ব্যাটে-বলে দুই বিভাগেই কপিলের ম্যাচ জেতানোর ক্ষমতা ছিল।'

একনজরে কপিল দেবের কেরিয়ার

একনজরে কপিল দেবের কেরিয়ার

প্রসঙ্গত টেস্টে ১৩১ ম্যাচে কপিল দেব ২২৭ ইনিংস খেলে ৪৩৪ টি উইকেট নিয়েছেন। কেরিয়ারে দুবার ম্যাচে ১০ উইকেট নেওয়ার নজিরও রয়েছে। পাঁচ উইকেট পেয়েছেন ২৩ বার। সেই সঙ্গে ব্যাটে কপিলের সংগ্রহ ছিল ৫২৪৮ রান। টেস্ট ক্রিকেটে ২৭টি হাফ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন কপিল। ওডিআই ক্রিকেটে দেশের হয়ে ২২৫ ম্যাচে বল হাতে ২৫৩ উইকেট ও ৩৭৮৩ রান রয়েছে।

কপিলের সঙ্গে প্রথম সাক্ষাতের অভিজ্ঞতা জানালেন গাভাসকর

কপিলের সঙ্গে প্রথম সাক্ষাতের অভিজ্ঞতা জানালেন গাভাসকর

কপিলের সঙ্গে প্রথম সাক্ষাৎ স্মরণ করে গাভাসকার জুড়েছেন, '১৯৭৮ সালে কপিলের সঙ্গে প্রথম দেখা। অস্ট্রেলিয়া সফর থেকে ফিরে চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে প্রথমবার কপিলের বোলিংয়ের বিরুদ্ধে খেলেছিলাম। সেই সময় কপিল ও রাজেন্দ্র জাদেজা দুই প্রতিভাবান অলরাউন্ডার ছিল। সেবার কপিল উইকেটের অনেকটা দূর থেকে বোলিং করছিল। যা দেখে আমি ওকে উইকেটের কিছুটা কাছে এসে বোলিং করার পরামর্শ দিই। ওর দলের ক্রিকেটাররা আমি কপিলকে স্লেজিং করছি বলে ধরে নেয়। পরে সেই ম্যাচে আমার পরামর্শ মেনে উইকেটের কাছ থেকে বোলিং করে মুম্বই ব্যাটসম্যানদের কপিল বেশ সমস্যায় ফেলে।'

১৪ বছরের সম্পর্কে ইতি, নাইকির পরিবর্ত খুঁজতে দরপত্র আহ্বান করতে চলেছে বিসিসিআই

English summary
37 Years Ago,India's Maiden World Cup Title win: Gavaskar praises Kapil dev as biggest match-winner India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X