• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আন্তর্জাতিক ক্রিকেট থেকে আচমকা অবসর নেওয়ার কারণ জানালেন ডিভিলিয়ার্স

ডার্কওয়ার্থ-লুইস পদ্ধতিতে ২০১৫ সালের বিশ্বকাপের সেমিফাইনাল হারকেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে আচমকা অবসর নেওয়ার প্রধান কারণ বলে আখ্যা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক এবি ডিভিলিয়ার্স। জানিয়েছেন, সেই ম্যাচ হারের জেরে তিনি মনে যে ব্যাথা পেয়েছেন, তা সহজে ভোলা সম্ভব নয়।

বিশ্বকাপ হার বড় ধাক্কা

বিশ্বকাপ হার বড় ধাক্কা

কিংবদন্তি এবি ডিভিলিয়ার্সের নেতৃত্বেই ২০১৫ সালের ৫০ ওভারের বিশ্বকাপ খেলতে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। টুর্নামেন্ট জুড়ে ভালো খেলেছিল প্রোটিয়া শিবির। ব্যাট হাতে দারুণ ছন্দে ছিলেন অধিনায়ক এবি ডিভিলিয়ার্স নিজে। সেবার বিশ্বজয়ের সম্ভাবনা থাকলেও, বৃষ্টিবিঘ্নত সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হারতে হয়েছিল দক্ষিণ আফ্রিকাকে। ম্যাচ শেষে কেঁদে ফেলেছিলেন এবিডি। ওই হারে যে তিনি ভেঙে পড়েছিলেন, তা স্বীকার করেছেন প্রোটিয়া কিংবদন্তি। এর পরই তিনি আন্তর্জজাতিক ক্রিকেটকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন বলে জানিয়েছেন ডিভিলিয়ার্স।

দক্ষিণ আফ্রিকা বনাম নিউজিল্যান্ড

দক্ষিণ আফ্রিকা বনাম নিউজিল্যান্ড

ঘরের মাঠ ইডেন পার্কে দক্ষিণ আফ্রিকার ২০১৫ ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনাল খেলতে নেমেছিল নিউজিল্যান্ড। বৃষ্টিবিঘ্নিত ওই ম্যাচে আগে ব্যাট করে ৪৩ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৮১ রান করেছিল প্রোটিয়া শিবির। দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৮২ রান করেছিলেন ফাফ ডুপ্লেসিস। ৬৫ রান করেছিলেন এবি ডিভিলিয়ার্স। জবাবে এক বল বাকি থাকতেই ম্যাচ জিতে গিয়েছিল কিউয়িরা। নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৭৩ বলে ৮৪ রান করেছিল গ্রান্ট এলিয়ট।

ডিভিলিয়ার্সের কেরিয়ার

ডিভিলিয়ার্সের কেরিয়ার

২০০৪ সালে দক্ষিণ আফ্রিকার জার্সিতে অভিষেক হয়েছিল এবি ডিভিলিয়ার্সের। দেশের হয়ে ১১৪টি টেস্ট, ২২৮টি ওয়ান ডে ও ৭৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে যথাক্রমে তিনি ৮৭৬৫, ৯৫৭৭ ও ১৬৭২ রান করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৪৭টি শতরানের মালিক ডিভিলিয়ার্স। ২২ গজের চতুর্দিকে অদ্ভুত শট নেওয়ার দুর্দান্ত ক্ষমতা থাকা এবিডি-কে মিস্টার থ্রি-সিক্সটি ডিগ্রি বলেও সম্বোধন করা হয়ে থাকে।

আচমকা অবসর

আচমকা অবসর

সবাইকে অবাক করে ২০১৮ সালে আচমকাই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান এবি ডিভিলিয়ার্স। এমন একটা সময়, যখন তিনি নিজের ব্যক্তিগত কেরিয়ারে সাফল্যের শিখরে অবস্থান করছিলেন। ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশের মতে, দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সঙ্গে বিরোধের জেরেই এই সিদ্ধান্ত নেন এবিডি।

সৌরভ বনাম কোহলি! দুই অধিনায়কের দল মুখোমুখি হলে কে জিতবে?

English summary
2015 World Cup semi final defeat palyed huge role in sudden retirement of AB de Villiers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X