• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তরুণ তুর্কি থেকে চেজমাস্টার, অধিনায়ক হয়ে ইতিহাস তৈরি! ভারতীয় ক্রিকেটে বিরাটের এক যুগ

  • |

আন্তর্জাতিক ক্রিকেটে ১২ বছর পূর্ণ করলেন বিরাট কোহলি। আজ থেকে ঠিক ১২ বছর আগে আজকের দিনেই ভারতীয় ক্রিকেটের শুরু হয়েছিল বিরাট পর্ব। এরপর তিন ফর্ম্যাটে ক্রমেই দাপট দেখিয়ে ক্রিকেট দুনিয়ায় কোটি কোটি ফ্যানেদের দিল জিতেছেন বিরাট। হয়ে উঠেছেন ক্রিকেটের মহীরূহ।

বিসিসিআইয়ে শুভেচ্ছা

বিসিসিআইয়ে শুভেচ্ছা

আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির ১২ বছর পূর্তিতে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড এদিন টুইট করে শুভেচ্ছা জানায়। বোর্ডের পক্ষ থেকে টুইটে লেখা হয়েছে, '২০০৮ সালে আজকের দিনে তরুণ বিরাট কোহলি ভারতের জার্সিতে প্রথম বার খেলতে নেমেছিলেন। তার পরের ঘটনা ইতিহাস।'

শুরুটা খুব একটা ভালো হয়নি

শুরুটা খুব একটা ভালো হয়নি

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের দিনটা অবশ্য খুব একটা সুখকর হয়নি বিরাটের। শ্রীলঙ্কার বিরুদ্ধে ডাম্বুলায় অভিষেকে বিরাট ২২ বলে মাত্র ১২ রান করেছিলেন। ৩৩ মিনিট ক্রিজে থেকে একটি চার হাঁকিয়েছিলেন কোহলি।

১৪ ম্যাচ পরেই প্রথম সেঞ্চুরি

১৪ ম্যাচ পরেই প্রথম সেঞ্চুরি

১৪ ম্যাচ পর অভিষেক ম্যাচের প্রতিপক্ষ শ্রীলঙ্কার বিরুদ্ধে বিরাট আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম শতরানটি পান। ২০০৯ সালে ইডেন গার্ডেন্সে ১০৯ রানের ইনিংস খেলেছিলেন তিনি। শ্রীলঙ্কার বিরুদ্ধে বিরাটের শতরানে ভর করে ম্যাচ জিতেছিল ভারত।

কোহলির কীর্তি

কোহলির কীর্তি

এরপর ক্রমে রান তাড়া কড়ায় সুনাম অর্জন করে ধাপে ধাপে আন্তর্জাতিক ক্রিকেটে চেজমাস্টার নাম পেয়েছেন। ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক হয়েও অনেক সাফল্য পেয়েছেন বিরাট। যার মধ্যে অস্ট্রেলিয়াকে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজে হারিয়ে (২-১) ভারতীয় অধিনায়ক হিসেবে ইতিহাসের পাতায় নাম তুলে ফেলেছেন কোহলি।

বিরাটের ব্যাটে ঝড়

বিরাটের ব্যাটে ঝড়

ব্যাটে বিরাটের ঝুলিতে এই মুহূর্ত ৪৩টি ওয়ানডে সেঞ্চুরি রয়েছে, টেস্টে সেই সংখ্য়া ২৭টি। ৮৬টি টেস্টে ৭,২৪০ রান করেছেন। ২৪৮টি ওয়ানডে থেকে সংগ্রহ ১১,৮৬৭ এবং ৮২টি টি টোয়েন্টি থেকে ২,৭৯৪ রান। বাইশ গজে ব্যাট করতে নামলে কোহলি যেভাবে একের পর এক রেকর্ড ভেঙে চলেছেন, কোথায় গিয়ে থাকবেন সেই নিয়েই এখন চর্চা চলে।

দিল্লি ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি পদ থেকে ইস্তফা দিয়ে বিস্ফোরক রজত শর্মা

English summary
12 years ago On this day Virat kohli debut for India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X