• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১২তম আইপিএলে ভাঙল ১১টি রেকর্ড, চোখ বুলিয়ে নিন

১২তম অর্থাৎ সদ্য শেষ হওয়া আইপিএলে ফাইনালে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে রেকর্ড গড়েছে মুম্বই ইন্ডিয়ান্স। এরকমই মোট ১১টি রেকর্ড ভেঙেছে এবারের টুর্নামেন্ট। এক নজরে সেগুলি দেখে নেওয়া যাক।

ওয়ার্নার ও বেয়ারস্টোর সেরা ওপেনিং পার্টনারশিপ

ওয়ার্নার ও বেয়ারস্টোর সেরা ওপেনিং পার্টনারশিপ

অস্ট্রেলিয়ার বিধ্বংসী ডেভিড ওয়ার্নার ও ইংল্যান্ডের জনি বেয়ারস্টো ওপেনিং জুটি ২০১৯-র আইপিএল মরশুমে সানরাইজার্স হায়দরাবাদকে ১১৩৭ রান দিয়েছে। হায়দরাবাদের উপ্পলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে তাঁদের ১৮৫ রানের ওপেনিং পার্টনারশিপ নতুন রেকর্ড গড়েছে। ডেভিড ওয়ার্নার ও জনি বেয়ারস্টো, ২০১৭ সালে গুজরাত লায়নের বিরুদ্ধে করা গৌতম গম্ভীর ও ক্রিস লিনের ১৮৪ রানের রেকর্ড ভেঙেছেন।

একই দলের বিরুদ্ধে ১০টি অর্ধ-শতরান

একই দলের বিরুদ্ধে ১০টি অর্ধ-শতরান

২০১৯-র আইপিএল মরশুমে একটি শতরানের পাশাপাশি ৮টি অর্ধ-শতরান করেছেন সানরাইজার্স হায়দরাবাদের অস্ট্রেলিয় ওপেনার ডেভিড ওয়ার্নার। টুর্নামেন্টে কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে ২টি অর্ধ-শতরান করেছেন সর্বোচ্চ রান সংগ্রাহক। যা নিয়ে নিজের আইপিএল কেরিয়ারে পাঞ্জাবের বিরুদ্ধে ১০টি অর্ধ-শতরান হল ওয়ার্নারের। এই রেকর্ড কোনো খেলোয়াড়ের নেই। আইপিএলে সবচেয়ে বেশি অর্ধ-শতরানও (৪৪) রয়েছে অস্ট্রেলিয় ওপেনারের ঝুলিতে।

কনিষ্ঠতম রিয়ানের অর্ধ-শতরান

কনিষ্ঠতম রিয়ানের অর্ধ-শতরান

মাত্র ১৭ বছর ১৭৫ দিনে আইপিএলে অর্ধ-শতরান করে নতুন রেকর্ডের অধিকারি হয়েছেন আসামের রিয়ান পারাগ। ভেঙেছেন তাঁরই দল রাজস্থান রয়্যালসের সতীর্থ সঞ্জু স্যামসনের ১৮ বছর ১৬৯ দিনে আইপিএলে করা অর্ধ-শতরানের রেকর্ড

কনিষ্ঠতম প্রয়াসের আইপিএলে অভিষেক

কনিষ্ঠতম প্রয়াসের আইপিএলে অভিষেক

মাত্র ১৬ বছর ১৫৭ দিনে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জার্সিতে আইপিএলে অভিষেক হয়েছে বাংলার প্রয়াস রায় বর্মনের। সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে একটি ম্যাচ খেলেছেন তিনি। ভেঙেছেন আফগানিস্তানের স্পিনার মুজিব-উর-রহমানের ১৭ বছর ১১ দিনের রেকর্ড।

কনিষ্ঠতম হিসেবে সাম কুরানের হ্যাটট্রিক

কনিষ্ঠতম হিসেবে সাম কুরানের হ্যাটট্রিক

২০ বছর ৩০২ দিনে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে হ্যাটট্রিক করে আইপিএলে নতুন রেকর্ডের মালিক হয়েছেন ইংল্যান্ডের সাম কুরান। ২২ বছর বয়সে রোহিত শর্মার করা হ্যাটট্রিকের রেকর্ড ভেঙেছেন কুরান।

সেরা বোলিং গড়

সেরা বোলিং গড়

আইপিএলের চলতি মরশুমে দিল্লি ক্যাপিটালসের জার্সিতে ২৫টি উইকেট নেওয়া দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদার টুর্নামেন্টের শেষ ১৮ ম্যাচে বোলিং গড় ১৭.৯৩। যা আইপিএলে রেকর্ড হিসেবেই পরিগণিত।

সবচেয়ে বেশি চার

সবচেয়ে বেশি চার

সদ্য শেষ হওয়া আইপিএলে ৬৪টি চার মেরেছেন দিল্লি ক্যাপিটালসের ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। সব মিলিয়ে আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি চার (৫২৪) মারার রেকর্ডও রয়েছে তাঁরই। ধাওয়ান পিছনে ফেলেছেন তাঁরই রাজ্যের প্রাক্তনী গৌতম গম্ভীরকে।

এক মরশুমে সর্বোচ্চ উইকেট

এক মরশুমে সর্বোচ্চ উইকেট

২০১৯-র আইপিএলে চেন্নাই সুপার কিংসের জার্সিতে ১৭টি ম্যাচে ২৬টি উইকেট নিয়ে বেগুনি টুপি জিতেছেন দক্ষিণ আফ্রিকার স্পিনার ইমরান তাহির। একই সঙ্গে এক মরশুমে সর্বোচ্চ উইকেট শিকারি হওয়ার রেকর্ডও গড়েছেন তাহির। ভেঙেছেন হরভজন সিং ও সুনীল নারিনের যৌথ রেকর্ড।

সর্বাধিক ছক্কা

সর্বাধিক ছক্কা

আইপিএলের এই মরশুমে মোট ৭৮৪টি ছয় হয়েছে। যা একটি রেকর্ড। টুর্নামেন্টে সর্বোচ্চ ৫২টি ছয় মেরেছেন কলকাতা নাইট রাইডার্সের জামাইকান টাইফুন আন্দ্রে রাসেল।

সেরা বোলিং ফিগার

সেরা বোলিং ফিগার

মুম্বই ইন্ডিয়ান্সের জার্সিতে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে মাত্র ১২ রান দিয়ে ৬ উইকেট নেন ওয়েস্ট ইন্ডিয়ান ২২ বছরের আলজাররি জোসেফ। তিনি ভেঙেছেন পাকিস্তানি সিম বোলার সোহেইল তানবীরের রেকর্ড। রাজস্থান রয়্যালসের জার্সিতে ২০০৮ সালে চেন্নাইয়ের বিরুদ্ধে ১৪ রান দিয়ে ৬ উইকেট নেন সোহেইল।

সবচেয়ে বেশি আইপিএল খেতাব

সবচেয়ে বেশি আইপিএল খেতাব

চার বার আইপিএল খেতাব জিতে নতুন রেকর্ড গড়লেন রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স।

English summary
11 all-time IPL records that were broken 2019 season.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X