• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেউচা-পাঁচামিতে তুলকালাম, তির-ধনুক-লাঠি-কাস্তে নিয়ে কয়লা খনির প্রতিবাদে ধিক্কার মিছিল মহিলাদের

Google Oneindia Bengali News

দেউচা পাঁচামিতে ফের তুলকালাম। লাঠি, তির-ধনুক, কাস্তে নিয়ে মিছিল করলেন আদিবাসী মহিলারা। যার জেরে ভেস্তে গিয়েছে চাকরির ফর্ম বিলির কর্মসূিচ। দেউচা-পাঁচামিতে সরকার চাকরির ফর্ম বিলি শুরু করেছিলেন কিন্তু সেটা ভেস্তে যায় মহিলাদের মিছিলের জেরে। বীরভূম জেলা প্রশাসনের পক্ষ থেকে চাকরির ফর্ম বিলির আয়োজন করা হয়েছিল। কিন্তু এই মিছিলকে কেন্দ্র করে তৃণমূল কংগ্রেসের সঙ্গে বিজেপির বিতণ্ডা চরমে ওঠে যার জেরে ভেস্তে যায় চাকরির ফর্ম বিলির কর্মসূচি।

প্রতিবাদ মিছিল

প্রতিবাদ মিছিল

দেউচা -পাঁচািমতে প্রতিবাদের সুর ক্রমশ চড়ছে। শনিবার বীরভূমের মহম্মদ বাজারের হরিণসিঙ্গা এলাকায় প্রবল প্রতিবাদে মিছিল করলেন আদিবাসী মহিলারা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দেউচা-পাঁচামিকে কয়লাখনি করে সেখানকার মানুষের উন্নয়নের প্রতিশ্রুতি দিয়েছিলেন। এই নিয়ে এলাকার বাসিন্দাদের সঙ্গে কয়েক দফায় আলোচনায় বসেছে সরকার। কিন্তু তাতে কোনও লাভ হয়নি দেউচা-পাঁচামিতে কিথুতেই কয়লাখনি হতে দিতে চাইছে না স্থানীয় আদিবাসীরা। আদিবাসী মহিলারা ধিক্কার মিছিল করেছিলেন সেখানে। কোলে শিশুনিয়েই মিছিলে সামিল হয়েছিলেন তাঁরা।

বহিরাগতদের মদত

বহিরাগতদের মদত

তাঁদের অভিযোগ বৃহস্পতিবার দেউচা-পাঁচামির দেওয়ানগঞ্জে তৃণমূলের মিছিলে আদিবাসী মহিলাদের উপর বিনা প্ররোচনায় হামলা করে শাসকদলের দুষ্কৃতিরা। তাতে মদত ছিল পুলিশেরও। আহত মহিলাদের চিকিৎসার জন্য এলাকায় অ্যাম্বুল্যান্স ঢুকতে দেওয়া হচ্ছিল না বলে অভিযোগ। তারই প্রতিবাদে শনিবারের এই মিছিল বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। বীরভূমের জেলা পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠী দাবি করেছেন বহিরাগতরাই ডেউচা-পাঁচামিতে অশান্তি তৈরি করছেন।

সমর্থন বিজেপির

সমর্থন বিজেপির

এই মিছিলের সমর্থন করেছে বিজেপি। বীরভূম জেলা সভাপতি ধ্রুব সাহা দাবি করছেন, আন্দোলনকারীদের বিরুদ্ধে পুলিশি বর্বরতার অভিযোগে রাস্তায় নেমেছে আদিবাসী সমাজ। সিঙ্গুর, নন্দীগ্রাম থেকে শিল্প তাড়িয়ে এখন দেউচা-পাঁচামির আদিবাসীদের টার্গেট করছে মমতা বন্দ্যোপাধ্যায়। জোর করে আদিবাসীদের জমি থেকে উৎখাত করা যাবে না বলে দাবি করেছেন তিনি। মানুষের পাশে থাকার বার্তা দিয়েছেন তিনি। আন্দোলন থেমে থাকবে না বলে হুঙ্কার দিয়েছেন তিনি।

পাশে সিপিএম

পাশে সিপিএম

দেউচা-পাঁচামির মানুষের পাশে দাঁড়িয়েছে সিপিএমও। সিপিএমের পক্ষ থেকে কয়েকদিন আগে সেখানে গিয়েছিলেন সুজন চক্রবর্তী। আদিবাসীদের পাশে থাকার বার্তা দিয়েছিলেন তিনি। সেভ ডেমোক্রেসি সংগঠনের হয়ে আব্দুল মান্নান বা বিকাশ ভট্টাচার্যরা সেখানে মিছিল করেেছন। তার পাল্টা মিছিল করেছে আবার তৃণমূল কংগ্রেসও।

তৃণমূলের পাল্টা দাবি

তৃণমূলের পাল্টা দাবি

মহম্মদ বাজারের তৃণমূল কংগ্রেস নেতা কালীপ্রাসাদ বন্দ্যোপাধ্যায় দাবি করেছেন, ' মিছিলে লাঠিসোঁটা নিয়ে জড়ো হওয়ার কোনও খবর তাঁদের কাছে নেই। জোর করে জমি কেড়ে নেওয়া হচ্ছে বিরোধীরা যে দাবি করেছে সেটা একেবারেই মিথ্যে। উল্টে তাঁদের ভুল বোঝানো হচ্ছে। তৃণমূল কংগ্রেস ভালবোসে মানুষকে কাছে টেনে নেয়। উন্নয়নের স্বার্থেই এখানকার মানুষ জমি দান করবেন। কেউ তাঁদের জমি কেড়ে নেবে না বলে দাবি করেছেন তিনি।

English summary
Women rally at Deucha Panchami on the protest of Coal factory
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X