• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'বিশ্বভারতীর উপাচার্য বিজেপির মার্কামারা', মমতার আক্রমণের জবাব দিলেন বিদ্যুৎ চক্রবর্তী

বিশ্বভারতীর উপাচার্যকে প্রকাশ্যে বিজেপির মার্কামারা বলে আক্রমণ করেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পাল্টা জবাবে একাধিক সংবাদ মাধ্যমকে প্রতিক্রিয়া দিলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তিনি দাবি করেছেন, তাঁকে নিয়োগ করেছেন রাষ্ট্রপতি, কেন্দ্র নয়। আর বিশ্বভারতীর কল্যাণেই তিনি একাধিক কাজ করেছেন। প্রতীচী নিয়ে মমতা যে অভিযোগ করেছেন তা একেবারেই ঠিক নয় বলে পাল্টা দাবি করেছেন উপাচার্য। তিনি দাবি করেছেন বিশ্বভারতীর অডিট রিপোর্টে নোবেল জয়ী অর্থনীিত বিদের নাম রয়েছে। বিশ্বভারতীর ৭৭ একর জমি বেদখল হয়েছে বলে দাবি করেছেন উপাচার্য।

উপাচার্যকে আক্রমণ মমতার

উপাচার্যকে আক্রমণ মমতার

বোলপুরে জামবনির সভা মঞ্চ থেকে সরাসরি বিশ্বভাতীর উপাচার্যের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে বিজেপির মার্কামারা বলে আক্রমণ শানিয়েছেন। বিজেপি ঘনিষ্ঠ হওয়ার কারণেই তাঁকে উপাচার্য পদে বসানো হয়েছে বলে অভিযোগ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রসঙ্গত উল্লেখ্য অমিত শাহে শান্তিনিকেতন সফরের পর থেকেই রাজ্যের সঙ্গে বিশ্বভারতী কর্তৃপক্ষের বিবাদ চরমে ওঠে।

 জবাব দিলেন উপাচার্য

জবাব দিলেন উপাচার্য

বোলপুরে সভা করে প্রকাশ্যে বিশ্বভারতীর উপাচার্যকে নিশানা করেছেন মমতা। তার জবাবে এবার মুখ খুললেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। সন্ধে থেকে একাধিক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বলেেছন তাঁর নিয়োগ কেন্দ্র করেনি রাষ্ট্রপতি করেছেন। কারন নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতিই বিশ্বভারতীর উপাচার্য নিয়োগ করে থাকেন। আর তিনি বিশ্বভারতীর উন্নয়নের স্বার্থেই কাজ করছেন বলে দাবি করেছেন। তাঁর কাছে যে অডিট রিপোর্ট এসেছে তাতে নোবেল জয়ীর নাম রয়েছে বলে দাবি করেছেন তিনি। বিশ্বভারতীর ৭৭ একর জমি বেদখল হয়েছে বলেও অভিযোগ করেছেন তিনি। সেই অনিয়ম নিয়ন্ত্রণের চেষ্টা করছেন তিনি।

 অমিত শাহের আপ্যায়ন বিতর্ক

অমিত শাহের আপ্যায়ন বিতর্ক

অমিত শাহকে বিশ্বভারতীতে আপ্যায়ণ করা নিয়ে সরব হয়েছিলেন তৃণমূল কংগ্রেস নেতারা। তার পাল্টা জবাবে উপাচার্য দাবি করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে অমিত শাহ বিশ্বভারতীতে এসেছিলেন। এর আগেও একাধিক মন্ত্রী অন্য দেশের রাষ্ট্রপ্রধান, প্রধানমন্ত্রী এসেছেন বিশ্বভারতীতে। তাঁদেরও সমান ভাবেই আপ্যায়ণ করা হয়েছে। আলাদা করে অমিত শাহকে কোনও আপ্যায়ণ করা হয়নি।

চিঠি বিতর্ক

চিঠি বিতর্ক

বিশ্বভারতীর শতবর্ষের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়নি অভিযোগ করা হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় নিজে সেই অভিযোগ করেছেন। পাল্টা জবাবে উপাচার্য বলেছেন তিনি নিজে মুখ্যমন্ত্রীর আপ্ত সহায়ককে চিঠি দিয়েছেন। তাঁর কাছে সময় চেয়ে চিঠি দেওয়া হয়েছে কিন্তু মুখ্যমন্ত্রীর দফতর থেকে কোনও জবাব দেওয়া হয়নি। প্রসঙ্গত উল্লেখ্য গতকাল গীতাঞ্জলি মঞ্চে প্রশাসনিক সভায় মুখ্যমন্ত্রী বিশ্বভারতীকে দেওয়া পূর্ত দফতরের রাস্তা ফেরত নেওয়ার কথা ঘোষণা করেছেন। আশ্রমিকদের চিঠি পেয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

English summary
Visva Bharati Vice Chancelor relpy Mamata Banerjees allegation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X