• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বন্ধ পৌষমেলা, চোখ রাঙাচ্ছে করোনা! মহামারীর আবহে ২০২০ সালে কেমন কাটল বীরভূমবাসীর

  • |

বছর শেষের দোরগোড়ায় দাঁড়িয়ে এখনও গোটা দেশের পাশাপাশি বাংলাতেও চোখ রাঙাচ্ছে করোনা ভাইরাস। এদিকে মহামারী পর্বের শুরু থেকেই বাংলার আর পাঁচটা জেলার মতোই মারণ ভাইরাসের হাত থেকে রক্ষা পায়নি বীরভূমও।দিন যত গড়িয়েছে রবি ঠাকুরের স্মৃতি বিজরিত এই জেলাতেও লাফিয়ে লাফিয়ে বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা।

ফিরে দেখা ২০২০ : নজরে বীরভূম
কী বলছে বীরভূমের করোনা মানচিত্র

কী বলছে বীরভূমের করোনা মানচিত্র

এদিকে বাংলার বর্তমান করোনা মানচিত্র বলছে বীরভূমের বর্তমান করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ৫০৪ জন। তবে বছরভর দুঃসংবাদের মাঝেও নতুন করে আশার আলো দেখিয়েছে সুস্থতার হার। এখনও পর্যন্ত গোটা জেলা জুড়ে সুস্থ হয়েছেন ৯ হাজার ৯৬ জন। মারা গিয়েছেন ৮৪ জন। বাকী সকল করোনা আক্রান্তই বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন বলে জানা যাচ্ছে।

 প্রণবের মৃত্যুতে শোকের ছায়া গোটা জেলাজুড়েই

প্রণবের মৃত্যুতে শোকের ছায়া গোটা জেলাজুড়েই

এদিকে শুধু করোনা নয়, এই বছরেই প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর মৃত্যুতেও শোকের ছায়া নেমে আসে গোটা জেলাজুড়ে। বীরভূমের নানুর থানার মীরাটি গ্রামে জন্ম নিয়েছিলেন দেশের প্রথম বাঙালী রাষ্ট্রপতির। এই জেলাতেই ছেলেবেলার একটা বড় অংশ কাটান প্রণব। তাই তাঁর মৃত্যুতে চলতি বছরেই নতুন করে বিষাদের ছায়া দেখা যায় গোটা বীরভূম জুড়েই। চলতি বছরের ৩১ অগাস্টেই পৃথিবীর মায়া ত্যাগ করে পরলোক গমণ করেন এই কংগ্রেসী নেতা।

 পাঁচিল দেওয়াকে কেন্দ্র করে ধুন্ধুমার বিশ্বভারতীতে

পাঁচিল দেওয়াকে কেন্দ্র করে ধুন্ধুমার বিশ্বভারতীতে

অন্যদিকে চলতি বছরেই বিশ্বভারতী কর্তৃপক্ষের তরফে পৌষমেলা প্রাঙ্গনে পাঁচিল দেওয়াকে কেন্দ্র করে ধুন্ধুমার কাণ্ড ঘটে বীরভূমে। ১৬ অগাস্ট বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকে তাণ্ডব চালায় শতাধিক বহিরাগত। যা নিয়েও উত্তাল হয় বাংলার রাজ্য-রাজনীতি। ইতিমধ্যেই এই ঘটনায় সিবিআই তদন্তের দাবি করে জনস্বার্থ মামলা দায়ের করেছেন কলকাতা হাইকোর্টের আইনজীবী রমাপ্রসাদ সরকার।

করোনার চোখ রাঙানিতে বন্ধ পৌষ মেলাও

করোনার চোখ রাঙানিতে বন্ধ পৌষ মেলাও

পাশাপাশি এই বছরেই পৌষ উৎসব পালিত হলেও করোনা কারণেই বাতিল হয়ে যায় শান্তিনিকেতনের বিখ্যাত পৌষ মেলা। তবে স্থানীয় মানুষের সহযোগিতায় সমস্ত কোভিড বিধি মেনেই ছোট করে উৎসব পালনের সিদ্ধান্ত নেয় মেলা কর্তৃপক্ষ। তবে অন্যান্য বছর পৌষ মেলাকে কেন্দ্র করে শান্তিনিকেতনে যে ভীড় দেখতে পাওয়া যেত তাতে যে এইবছর বড়সড় পড়ে ছেদ পড়ে তা বলাই বাহুল্য।

ফিরে দেখা ২০২০ : কৃষি, শ্রম থেকে শিক্ষা; একনজরে এবছরে সংসদে পাশ হওয়া আইনগুলি

English summary
poushmela closed continued coronavirus infection how did the people of birbhum survive the epidemic in 2020
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X