• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জৈব বৈচিত্র্য রক্ষায় সুন্দরবনে ছাড়া হলো ৬টি কুমীর

  • By অভীক
  • |

এশিয়ার সর্ববৃহৎ ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দরবনের প্রাকৃতিক সম্পদ বাঁচানোর পাশাপাশি জীব বৈচিত্র্য রক্ষার প্রয়োজনে অতিরিক্ত ছ'টি কুমির ছাড়া হল সুন্দরবনে। এদিন রাজ্যের দফতরের উদ্যোগেই সুন্দরবনের জীব পরিমণ্ডলের প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার জন্য এই ছ'টি কুমির ছাড়া হয়েছে।

জৈব বৈচিত্র্য রক্ষায় সুন্দরবনে ছাড়া হলো ৬টি কুমীর

দফতরের কর্তারা জানিয়েছেন, এবছর বন দফতর মোট ৫৫টি কুমির ছাড়বে সুন্দরবনের বিভিন্ন কোর অংশে। যার মধ্যে ৪০টি পুরুষ ও ১৫টি স্ত্রী কুমির থাকবে। প্রথম পর্যায়ে ছ'টি কুমির ছাড়া হল সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের অন্তর্গত বিদ্যা রেঞ্জের স্টোরখালি এলাকায়। এগুলির মধ্যে পাঁচটি কুমির আনা হয়েছে ভগবতপুর কুমির প্রকল্প থেকে এবং একটি আনা হয়েছে সজনেখালি থেকে। ছ'টি কুমিরের মধ্যে একটি পুরুষ কুমির, আর বাকি পাঁচটি স্ত্রী কুমির। এদের প্রত্যেকের গড় ওজন ১৪.২৬ কেজি করে।

এদিন নদীতে ছাড়া কুমিরগুলি সুস্থ আছে বলে জানিয়েছেন দায়িত্বপ্রাপ্ত প্রাণী চিকিৎসক আধিকারিক। কুমির ছাড়ার সময় স্টোরখালিতে উপস্থিত ছিলেন রাজ্যর প্রধান মুখ্য বনপাল (বন্যপ্রাণ) বিনোদকুমার যাদব, সুন্দরবন জীব পরিমণ্ডলের অধিকর্তা পিয়ার চাঁদ, সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের অধিকর্তা তাপস দাস, জেলার বন দফতরের ডিএফও মিলন মণ্ডল, সহকারী ডিএফও অনুরাগ চৌধুরী-সহ অন্যান্য আধিকারিকরা। আগামী দিনে বাকি কুমিরগুলোকেও সুন্দরবনে ছাড়া হবে বলে বন দফতর সূত্রে জানা গিয়েছে।

প্রসঙ্গত, ১৯৭৬ সাল থেকে সুন্দরবনের পাথরপ্রতিমার ভগবতপুরের কুমির প্রকল্পে কুমির প্রজননের কাজ শুরু হয়েছে। সেখানেই জন্ম হয়েছে কুমিরগুলির। চার বছর বয়সের কুমিরদের নোনা জলে অর্থাৎ সুন্দরবনে ছেড়ে দেওয়া হয় এ দিন।

Positive News : উত্তর ব্যারাকপুর পৌরসভার স্বাস্থ্য কর্মীদের করোনা ভ্যাকসিন প্রয়োগ

হাওড়া পুর নিগম থেকে আলাদা হল বালি পুরসভা

English summary
To maintain biodiversity, 6 crocodile released in Sundarbans
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X