• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অশোকনগরে ওএনজিসি'র গ্যাস ও তেল উত্তোলন প্রকল্পের কাজে ৪০ একর জমি দিল রাজ্য

  • By Aveek
  • |

উত্তর ২৪ পরগনা জেলার অশোকনগরে ওএনজিসি'র গ্যাস ও তেল উত্তোলন প্রকল্পের কাজে ৪০ একর বা ১২০ বিঘা জমি বিনামূল্যে তাঁদের হাতে তুলে দিতে রাজি হয়েছে রাজ্য সরকার।

অশোকনগরে ওএনজিসির প্রকল্পের কাজে জমি দিল রাজ্য

নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, 'অশোকনগরে তেল উৎপাদন কেন্দ্র গড়ে উঠলে বাংলায় শিল্প হবে। গড়ে উঠবে অনুসারী শিল্প। হলদিয়ায় তেল সংশোধনাগার রয়েছে। দুইয়ের সংযোগে উন্নত শিল্প গড়ে ওঠা সময়ের অপেক্ষা মাত্র। ওএনজিসিকে যে জমি দেওয়া হবে, সেই জমিতে বসতি রয়েছে। তাঁদের উপযুক্ত পুনর্বাসন ও পরিবারের একজনকে চাকরি দেওয়ার জন্যও কেন্দ্রকে আরজি জানিয়েছি। কেন্দ্রের সঙ্গে যৌখভাবে এই প্রকল্পের কাজ করতে পেরে খুশি রাজ্য সরকার। ভবিষ্যতে বাংলা দেশের এনার্জি হাব হয়ে উঠবে। এখান থেকে বিদেশে তেল, কয়লা রপ্তানি হবে। অনেকেই বলেন বাংলায় শিল্প নেই, গল্প আছে। তাঁদের বলি, শিল্প করতে সময় লাগে। একদিনে হয় না। দেখুন আজ শিল্প হচ্ছে। আমরা চাই রাজ্যে শিল্প আসুক। অশোকনগরে তেলের ভাণ্ডার রয়েছে কিনা তা খতিয়ে দেখার জন্য আমিই কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে চিঠি দিয়েছিলাম। ওরা এখন এখানে এসেছে, শিল্প হচ্ছে। তার জন্য জমি প্রয়োজন। ওরা সেই জমির দামও দিতে চেয়েছিল। কিন্তু আমরা সেই দাম নেব না। শিল্প হবে, এতেই আমরা খুশি।'

প্রসঙ্গত, সম্প্রতি উত্তর 24 পরগনার অশোকনগরে ওএনজিসি বেশ বড় পরিমাণে খনিজ তেল ও গ্যাসের সন্ধান পাওয়া গিয়েছে। সেই তেল ও গ্যাস বাণিজ্যিক ভাবে ব্যবহারের জন্য সেখানে ৩৪০০ কোটি টাকা বিনিয়োগ করতে রাজিও হয়েছে কেন্দ্রীয় এই তেল উৎপাদনকারী সংস্থা। তবে এই তেল তুলতে গেলে ১০০টি কুয়ো খুঁড়তে হবে তাঁদের। তাই প্রয়োজন ৪৩ একর জমির। এরমধ্যে ৩ একর জমি তাঁরা আগেই পেয়ে গিয়েছে। বাকি ৪০ একর জমি জোগাড় করে দিতে তাঁরা রাজ্য সরকারকে চিঠি দিয়েছিল। সেই চিঠির জেরেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। অশোকনগর এলাকায় রাজ্য সরকারের হাতে থাকা ৪০ একর জমি তুলে দেওয়া হবে ওএনজিসি'র হাতে। আর এর জন্য রাজ্য সরকার কোনও রকম টাকা বা কর নেবে না। সম্পূর্ন বিনামূল্যে ওই জমি ওএনজিসিকে দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কেননা এই প্রকল্প বাস্তবায়িত হলে রাজ্য সরকারের কোষাগারে প্রতি মাসে শুধু মোটা অঙ্কের টাকাই ঢুকবে তাই নয়, অশোকনগরে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ১ লক্ষ মানুষের কর্মসংস্থান হবে। কার্যত গোটা জেলার অর্থনীতিই বদলে যাবে। তাই এলাকার উন্নয়ন ও তরুণ প্রজন্মের কর্মসংস্থানের জন্য রাজ্য সরকার ওএনজিসি'র হাতে ৪০ একর জমি তুলে দিচ্ছে বলে নবান্নে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

English summary
ONGC to build Gas and oil project in North 24 Pargana
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X