• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বৈকুণ্ঠপুরে ৬৫০ পদে ভোগ সাজিয়ে দেবী জগদ্ধাত্রী আরাধনা

  • By অভীক
  • |

জগদ্ধাত্রী পুজোতে অন্নকূট সোনারপুরে। মাকে দেওয়া হয় প্রায় ৬৫০ পদে ভোগ। করোনা পরিস্থিতির মধ্যেও এবছর দেবী জগদ্ধাত্রীকে নিয়ে আসা হয়েছে সুদূর রাজস্থান থেকে। ৫২ বছর ধরে এভাবেই দেবী জগদ্ধাত্রী পুজো হয়ে আসছে দক্ষিণ ২৪ পরগনার সোনারপুরের বৈকন্ঠপুর এলাকায়।

বৈকুণ্ঠপুরে ৬৫০ পদে ভোগ সাজিয়ে দেবী জগদ্ধাত্রী আরাধনা

পুজো উদ্যোক্তারা জানান, মায়ের পুজোয় থাকে অন্নকূট, বহু পুরানো এবং ঐতিহ্যবাহী এই পুজো। এই মহামারীর সময় মায়ের মূর্তি সুদুর রাজস্থান থেকে নিয়ে আসা হয়। এই শ্বেত পাথরের মূর্তি সাড়ে ৮ ফুট। একটি গোটা পাথর খোদাই করে এই মূর্তি তৈরি করা হইয়। আজ থেকে ৫২ বছর আগে এই পুজো শুরু হয়। বৈকন্ঠপুর সাধারন সম্মিলনির পরিচালনায় এবং এলাকার মানুষের সহায়তায় এই পুজো সুসম্পন্ন হয়ে আসছে বছরের পর বছর ধরে। মায়ের এই পুজোয় দেওয়া হয় প্রায় ৬৫০টি ভোগ। যা অন্নকূট নামে বিশেষ পরিচিত।

এছাড়াও মায়ের এই অন্নকূট দেখতে দূর দুরান্ত থেকে মানুষ আসেন বৈকন্ঠপুরে মায়ের এই পুজো মণ্ডপে। এই অন্নকূটে মাকে দেওয়া হয় ১৩৫ রকমের মিষ্টি। ১৫৭ রকমের বিভিন্ন পদের রান্না। ১১৭ রকমের বিভিন্ন কস্মেটিক। ৪৮ রকমের সব্জী। ৩৩ রকমের ফল-মূল সহ বিভিন্ন রকমের স্ন্যাক্স, ১৮০ রকমের চিপস, বাদাম ও অনান্য খাদ্য। বেনারসি সমেত ১২০টি শাড়ি যা দান করে দেওয়া হবে। ১৫ রকমের আচার, ১০ রকমের চাটনি, ১৭ রকমের শাক ভাজা। মায়ের ভোগ বিতরণ প্রসাদ পাওয়ার জন্য দূরদূরান্ত থেকে ভক্তরা মায়ের মন্দিরের দর্শন করে এবং প্রসাদ গ্রহণ করেন। মন্দিরে সমস্ত ভক্তদের মুখে একটাই কথা মা তুমি করোনা নামক অসুরকে বধ কর। আর এই পৃথিবীকে মুক্ত কর।

কলকাতা : তালিকায় অসঙ্গতি, হকারদের আর্থিক সাহায্য পেতে বিলম্ব

বাংলাদেশ সীমান্তে নয় লক্ষ টাকা সমেত দুই বাংলাদেশি গ্রেফতার

English summary
Jagaddhatri Puja with 650 type bhog in boikanthapur
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X