• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দায়িত্ববোধ না শিল্পীর স্বাধীনতা, সাহিত্যিকের কাছে কোনটা বড়! নওয়াজের 'মান্টো' কি উত্তর দিতে পারল

Rating:
4.0/5
Star Cast: নন্দিতা দাস
Director: নওয়াজউদ্দিন সিদ্দিকি, রসিকা দুগল

জীবনের বিভিন্ন অধ্যায়ের সঙ্গে সঙ্গে বদল হয় একজন ব্যক্তিত্বের মানসিকতা। এক একটি ঘটনা পাল্টে দিতে থাকে তাঁর মানসিকতা । আর মানসিকতার এই বদলকে বাহ্যিক জগত ভেবে নেয় , 'বুঝি মানুষটাই পুরো পাল্টে গিয়েছে'! এমন ঘটনা অনেকর সাথেই হয়, কিন্তু সাহিত্যিক সাদাত হাসান মান্টোর সঙ্গে এমনটাই হয়েছিল কী না , তা নিয়ে রহস্যের গভীরতা অনেক দূর বিস্তৃত। এমন এক স্বনামধন্য ব্যক্তিত্বের জীবনের একাধিক অধ্যায় নিয়ে সেলুলয়েড বন্দি হয়েছে নন্দিতা দাস পরিচালিত নওয়াজউদ্দিন অভিনীত 'মান্টো'।

প্রেক্ষাপট

প্রেক্ষাপট

'মান্টো' বলেছে এক সাহিত্যিকের গল্প, এক ব্যক্তিত্বের গল্প, এক লড়াকু মানসিকতার গল্প। যে গল্পের একটি দিকে রয়েছে সেই সাহিত্যিক , যিনি বার বার তাঁর লেখায় তুলে ধরেছেন নারী নিষ্পেষণর কথা। গল্পের আরেকটি দিক বর্ণনা করেছে কীভাবে সমাজ সাদাত হাসান মান্টোর বিরুদ্ধে চটুলতার অভিযোগ নিয়ে এসেছে। আর এই গল্পের আরেকটা শুধু মাত্র 'ব্যক্তি' মান্টোকে তুলে ধরেছে। যিনি বলছেন, 'যা সামনে রয়েছে সেটাই লেখা উচিত', যে মান্টো বাস্তবকে স্বীকার করে নেয় সাহিত্যবোধের ভাবনায়। এই আঙ্গিকের বাইরেও রয়েছেন আরেকজন মান্টো, যিনি কারোর স্বামী, প্রেমিক, কারোর বাবা। স্বাধীনতার প্রেক্ষাপটে এই গল্প তুলে ধরেছে এক অদ্ভুত প্রশ্ন, শিল্পসত্ত্বা না দায়িত্ববোধ, একজন সাহিত্যিকের কাছে কোনটা বেশি দামী হওয়া উচিত!

অভিনেতা

অভিনেতা

সাহিত্যিক সাদাত হাসান মান্টোর চরিত্রে আর কোনও অভিনেতা অভিনয় করতে পারতেন , কি না ভেবে দেখেছেন কখনও ?ছবির ট্রেলার দেখাবর পরও ভেবেছেন কি একবারও? তবে ছবি দেখবার পর এ নিয়ে আর ভাববার সুযোগ পাবেন না! কারণ ছবি জুড়ে শুধুই নওয়াজ। নিজের মতো করে যেভাবে একটি নদী বয়ে চলে, সেই খেয়ালেই ছবি জুড়ে প্রবাহিত হয়েছে তাঁর অভিনয় দক্ষতা। একের পর এক দৃশ্য যেন সেই প্রবাহের এক একটি গতি ধারা। ছবিতে নওয়াজকে যোগ্য সঙ্গত দিয়েছেন বহু নামী দামী তারকাই, তবে রসিকা দুগল যেন তাঁদের থেকে আলাদা।

পরিচালনা

পরিচালনা

ছবিতে আর্ট ডায়রেকশন ঘিরে যে বেশ জোর দিয়েছেন নন্দিতা তা বলাই বাহুল্য। প্রাক স্বাধীনতা থেকে স্বাধীনতা পরবর্তী সময়, সেলুলয়েড বন্দি করতে পরিচালক নন্দিতা বিভিন্ন রঙের খেলার আশ্রয় নিয়েছেন। আর সমস্ত দিক থেকে অভূতপূর্ব এক ছবি উপহার দিয়েছেন নন্দিতা।

 সবশেষে

সবশেষে

এক সাহিত্যিকের বায়োগ্রাফি দেখবেন ভেবে যদি 'মান্টো' দেখতে যান তাহলে আশা কতটা পূর্ণ হবে বলা কঠিন! তবে একটা গল্প, আর সেই গল্পের মূল চরিত্রের জীবনের বিভিন্ন পরত যদি উপভোগ করতে চান ,তাহলে 'মান্টো' আপনাকে ছুঁয়ে যেতে বাধ্য।

[আরও পড়ুন: ইলেকট্রিসিটি বিলের ভুলভ্রান্তি নিয়ে সমস্যায় পড়ছেন! সমাধানের রাস্তা দেখাল 'বাত্তি গুল মিটার চালু ']

English summary
Saadat Hasan Manto was born to be filmed. His life and much-too-early-death teems with so much drama, and is drenched in so much history, that it is surprising the movies took so long to put Manto in the centre of his own narrative.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X