• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রহস্যময় 'ফকির'কে ঘিরে বেনারস থেকে ভেনিসে কী কাণ্ড ঘটালেন ফারহান

Rating:
2.5/5
Star Cast: ফারহান আখতার
Director: আনন্দ সুরাপুর

বহুদিন বাদে স্ক্রিনে ফারহান আখতারের ছবি। আনন্দ সুরাপুরের ছবি 'ফকির অফ ভেনিস' মজার মলাটে গল্প বলেছে এক অদ্ভুত দুর্নীতির। যে দুর্নীতির কাহিনির পরতে পরতে জড়িয়ে রয়েছে শিক্ষা, মূল্যবোধ, সঙ্গে রয়েছে এক সমাজ চেতনার বার্তা।

চিত্রনাট্য

চিত্রনাট্য

গল্প শুরু হয়েছে আদি মার্চেন্টকে (ফারহা আখতার) দিয়ে । যিনি ভেনিসের এক শিল্পীর কথায় এক ফকিরকে খুঁজতে বেনারস আসেন। এই ফকিরকে নিয়েই এক বিশেষ উদ্দেশ্য রয়েছে ভেনিসের মিউজিয়ামে। অন্যদিকে, বিশেষ এক উদ্দেশ্য রয়েছে আদিরও। আর সেই উদ্দেশ্য নিয়েই সত্তার (অন্নু কাপুর) কে সাধু সাজিয়ে ভেনিসে নিয়ে যান। যে সত্তার আসলে একজন ঠিকা শ্রমিক পেশাগতভাবে। আর তাঁদের ভেনিস যাত্রার পর থেকেই গল্প মোড় নেয় অন্যদিকে।

অভিনয়

অভিনয়

একদিকে ফারহান আখতার ,অন্যদিকে অন্নু কাপুর। দুই তারকা অভিনেতার অভিনয় এই ছবির মূল ইউএসপি। সংলাপ থেকে অভিব্যক্তিকে কোথাও কোথাও ফরহানকে ছাপিয়ে গিয়েছেন অন্নু কাপুর। তবে তাঁদের কাছে অভিনয় দক্ষতা তুলে ধরার সুযোগ তেমন ছিল না।

পরিচালনা

পরিচালনা

এক ঘণ্টা ৩৮ মিনিটের এই ছবি এক আকর্ষণীয় বিষয় গল্পে তুলে ধরলেও, সেভাবে চিত্রনাট্য জমজমাট হয়নি। গল্প বলার ধরনেই কার্যত ব্যর্থ পরিচালক আনন্দ। ছবির একাধিক জায়গায় একঘেয়েমি ক্রমেই দানা বাঁধতে শুরু করেছে।

সবশেষে

সবশেষে

এদেশের মধ্যবিত্ত ভাবধারা ও তার সঙ্গে সংস্কৃতির মেলবন্ধের প্রেক্ষাপটে দুর্নীতির ভাবনাকে তুলে ধরেছে 'ফকির অফ ভেনিস'। তবে ছবির এক ঘেয়েমি চিত্রনাট্যের পোক্ত বুনোট অনেকটাই নষ্টকরে দিয়েছে।

English summary
The Fakir Of Venice Movie Review: Farhan Akhtar's Film Is Listless Fare.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X