• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(মুভি রিভিউ) অমিতাভ-মনোজের অভিনয় দিয়েও দর্শক টানতে ব্যর্থ 'সরকার ৩'

শেষ কবে তাঁর হিট ছবি বাজারে এসেছে তা মনে করাটা কঠিন হয়ে যাবে দর্শকদের কাছে। তবে একসময় , 'সত্যা','জঙ্গল', 'মস্ত' এর মতো জনপ্রিয় ছবির পরিচালকের রামগোপাল ভর্মা ফের একবার হতাশ করলেন 'সরকার ৩' ছবিতে। বিগ বি এর মতো 'তারকা ফ্যাক্টর' থাকলেও ছবি জুড়ে দুর্বল চিত্রনাট্য অনেকটাই পিছিয়ে দিয়েছে এই ছবিকে। 'সরকার' ছবির সিরিজের গত ২ টি মধ্যে ১ মাত্র ছবি জনপ্রিয় হলেও, তা সেভাবে আর্থিকভাবে ছাপ ফেলতে পারেনি দর্শক মনে। তবে 'সরকার ৩' এ অমিতাভ বচ্চন থাকলেও , দর্শক টানতে এছবিও পিছিয়ে পড়েছে।

পটভূমি

পটভূমি

ছবিতে দেখানো হয়েছে ,মুম্বইয়ের দোর্দণ্ডপ্রতাপ রাজনৈতিক নেতা সুভাষ নাগড়ের দুই ছেলে বিষ্ণু(কে কে মেনন) ও শঙ্করের(অভিষেক বচ্চন) মৃত্যুর পর, কিছুটা মানসিকভাবে কাহিল হয়ে যান বাবা সুভাষ। তবে বৃদ্ধবয়সেও নিজের তেজ একইভাবে ধরে রাখতে তিনি চেষ্টা করে যাচ্ছেন সমানভাবে।

গল্প

গল্প

মুম্বইয়ের প্রেক্ষাপটে ছবিতে আসে, সুভাষ নাগড়ের নাতি শিবাজী নাগড়ে(অমিত সাধ)। এখান থেকেই কাহিনী নতুন দিকে মোড় নেয়। দাদু সুভাষকে যতটা না পছন্দ করে নাতি, ঠিক ততটাই কয়েকটি বিষয়ের জন্য ঘেন্যাও করে সে। এই নিয়ে নিজের মতো করে জাল বোনে কাহিনী।

এদিকে , ছবিতে সুভাষ নাগড়ের স্ত্রী পুষ্পা, অসুস্থতা নিয়ে শয্যাশায়ী। তাঁকে প্রতিরক্ষা করার দায়িত্বও সুভাষের কাঁধে। এদিকে পারিবারিক ক্ষমতার লড়াইয়ে দাদু ও নাতির মধ্যে ঢুকে পড়েন পরিবারের বাইরের কিছু লোক। যার মধ্যে একজন হলেন ক্ষমতালোভী গোবিন্দ দেশপাণ্ডে(মনোজ বাজপেয়ী), অন্যজন মাইকেল ভল্ল্যা (জ্যাকি স্রফ) যিনি একজন ব্যবসায়ী।

পরিচালনা

পরিচালনা

রামগোপাল ভর্মার পরিচালনায় এযাবৎকালে একের পর এক ছবি মুখ থুবড়ে পড়েছে বক্স অফিসে। তারপেরও অমিতাভ বচ্চনকে নিয়ে ছবি হওয়ায়, ছবি ঘিরে আশা ছিল অনেকটাই। বিখ্য়াত ছবি 'গডফাদার' থেকে অনুপ্রাণিত হয়ে ছবিতে সুভাষ নাগড়ে অর্থাৎ অমিতাভ বচ্চনের চরিত্রটি তৈরি করা হয়। আবার অনেকেই মনে করেন যে মহারাষ্ট্রের একসময়ের দাপুটে রাজনীতিবিদ বালাসাহেব ঠাকরেরে জীবনের বিভিন্ন দিক নিয়ে তৈরি হয়েছে এই ছবি। তবে দর্শকের কৌতূহল টানার মতো সমস্ত মশলা থাকলেও ছবি ঘিরে দর্শককে থিয়েটার মুখী করা যায়নি। আর তার সবচেয়ে বড় কারণ দুর্বল পরিচালনা।

অভিনয়

অভিনয়

মনোজ বাজপেয়ী ও অমিতাভ বচ্চনের সঙ্গে ফের একবার জুটি বেঁধে এছবিতে নেমেছিলেন রামগোপাল। ছবি জুড়ে মনোজ বাজপেয়ী ও অমিতাভ দুজনেই সমা মাত্রায় নিজের সেরা টা তুলে ধরলেও, তাতে শেষ রক্ষা হয়নি ছবির। এর আগে 'সত্যা', 'শূল' এর মধ্যে একাধিক রামগোপল ভর্মার ছবিতে মনোজ বাজপেয়ীর অবিনয় প্রশংসিত হয়ছে। তবে এ বছবিতে দুর্ববল চিত্রনাট্যের জন্য , সেভাবে মনোজকে ব্যবহার করেননি পরিচালক। অন্যদিকে , ছবিতে বিগ বি অমিতাভ বচ্চন একটি বড় দিক। বলিউডের 'অ্যাংরি ইয়ং ম্য়ান' এর বয়সকালেও তাঁর 'অ্যাংরি' ইমেজকে ব্যবহার করতে গিয়ে ছ়ডিয়ে ছিটিয়ে একসার করলেন পরিচালক রাম গোপাল ভর্মা। সব মিলিয়ে অভিনেতাদের তুখোর অভিনয়ও বাঁচাতে পারেনি 'সরকার ৩' কে।

সবশেষে

সবশেষে

'সরকার ২ ' যেভাবে হতাশ কেরছিল দর্শককে। তেমনভাবেই 'সরকার ৩' ও হতাশ করেছে। সব মিলিয়ে পরিচালনা ও চিত্রনাট্যকে ছবি ধরাশায়ী হওয়ার জন্য প্রধানত দায়ি করা যায়।

English summary
Sarkar 3 Movie Review: Live Audience Update
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X