• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিভিন্ন 'দৃষ্টিকোণ' বদলে দিতে পারে নানা জটিল সম্পর্কের মানে! কী বার্তা দিলেন কৌশিক-প্রসেনজিৎ-ঋতুরা

'প্রাক্তন এখন অতীত। বর্তমান হল দৃষ্টিকোণ।' এই মন্তব্য ছিল স্বয়ং পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়ের। যিনি 'প্রাক্তন' হিট জুটিকে আবারও পর্দায় এনে নিজের 'দৃষ্টিকোণ' থেকে একটি বন্ধুত্ব আর প্রেমের গল্প বলছেন। তবে, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় আর ঋতুপর্ণা সেনগুপ্ত জুটিকে বাংলা ইন্ডাস্ট্রিতে কখনওই প্রাক্তন হতে পারবে না। কারণ স্ক্রিনে তাঁরা আসলে সেই ছবি দর্শককে মুগ্ধ করেই থাকে। আর এবার এই জুটির সঙ্গে রয়েছেন পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়। বড় চ্যালেঞ্জ একটাই , 'প্রাক্তন'কে ছাপিয়ে যাওয়া। আরও একটা দিক রয়েছে এ ছবি ঘিরে, তা হল বাংলা ইন্ডাস্ট্রির দুই মেগাস্টারের ঔজ্জ্বল্য ছাপিয়ে যাবে না তো কৌশিকের গল্প বলার ধরণকে?

[আরও পড়ুন:দেবশ্রীর সঙ্গে বিচ্ছেদ থেকে ঋতুর সাথে জুটি, প্রসেনজিতের 'দৃষ্টিকোণ' থেকে কিছু প্রশ্নের উত্তর]

ছবির পটভূমি

ছবির পটভূমি

একটা গাড়িদুর্ঘটনা। আর তারসঙ্গে জড়িয়ে পড়া কয়েকটি মানুষের টানাপোড়েন। এই পটভূমিতে এক অব্যাক্ত প্রেমের কাহিনি লিখেছেন কৌশিক গঙ্গোপাধ্যায়। ছবিতে ব্যারিস্টারের ভূমিকায় প্রসেনজিৎ আর তাঁর মক্কেলের ভূমিকায় রয়েছেন ঋতুপর্ণা। প্রসেনজিতের চরিত্রটির দৃষ্টিহীনতার সমস্যা রয়েছে। তবে সেই সমস্যা কাটিয়ে অন্ধকার থেকে বেরোবার প্রয়াস করেছে এই চরিত্র। ছবিটির প্রতিটি চরিত্রের মত এই ব্যারিস্টারের চরিত্রটিও নিজের দৃষ্টিকোণ থেকে অনেক কটি বিষয়কে বোঝাবার চেষ্টা করে চলেছে।

একটা পাশবিক দুর্ঘটনা যেমন তাঁদের কাছে এনেছে ছবিতে, তেমনই ছবি জুড়ে নানা মানসিক দুর্ঘটনার শিকার হয়েছে তাঁদের দুই চরিত্র। কেবলই কী ব্যারিস্টার আর মক্কেলের সম্পর্ক এই দুই চরিত্রের? উত্তর জানতে দেখতে হবে 'দৃষ্টিকোণ।'

[আরও পড়ুন:প্রসেনজিতের সঙ্গে প্রথম ছবি থেকে 'দৃষ্টিকোণ', কেরিয়ারের ৫ টি অজানা প্রসঙ্গ নিয়ে অকপট ঋতুপর্ণা]

অভিনয়

অভিনয়

প্রত্যেকটি নতুন ছবিতে নিজেকে একটু একটু করে ভেঙে নতুন করে গড়ছেন প্রসেনজিৎ। যুগের সঙ্গে তাল মিলিয়ে তিনি নিজের অভিনয় দক্ষতাকে যেন প্রতিটি সিনেমাতে মানানসই করে তুলছেন। 'দৃষ্টিকোণ'-এর প্রসেনজিৎ কৌশিক গঙ্গোপাধ্যায়ের এক অনন্য় আবিষ্কার। ঋতুপর্ণা আবারও বুঝিয়ে দিয়েছেন, ইন্ডাস্ট্রিতে তিনি 'প্রাক্তন' হয়ে যাননি। গল্পে তাঁর চরিত্রের পাওয়া সমস্ত সুযোগের সদ্ব্যবহার করেছেন তিনি।

পরিচালনা

পরিচালনা

কৌশিক গঙ্গোপাধ্যায় একটা অসামান্য বন্ধুত্বের গল্প বলেছেন এই ছবিতে । সেই বন্ধুত্বের নানা রঙকে তিনি নিজের দৃষ্টিকোণ থেকে ফুটিয়ে তুলেছেন। দৃশ্য রচনা থেকে সংলাপ, দৃশ্য বিন্যাস সমস্ত কিছু পরিপাটির সঙ্গে করেছেন কৌশিক। যেমনটা তিনি করে থাকেন! যেমন টা তাঁর কাছ থেকে আশা কের দর্শক।

গান

গান

ছবির গান 'আমি কি তোমায় ' থেকে 'আমার দুঃগুলো' মন ছুঁয়ে গিয়েছে দর্শকের। অনুপমের এই সমস্ত গান বাঙালির চেনা ভাবনাগুলোকে এক সুতোয় গেঁথে ফেলেছে।

সবশেষে

সবশেষে

'প্রক্তন' -এর সঙ্গে তুলনা করে নয়, প্রসেনজিৎ-ঋতুপর্ণার জুটির কথা বেবে নয়, কৌশিক গঙ্গোপাধ্যায়ের পরিচালনার প্রসঙঅগ পেরিয়ে, একটা নিখাদ মন ছুঁয়ে যাওয়া ছবি দেখতে হলে, বুক করে ফেলুন 'দৃষ্টিকোণ'-এর টিকিট।

English summary
Prasenjit Rituparna Starrer Drishtikone Movie Review.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X