কেন একটি মারাঠি গালি থেকে অনুপ্রাণিত এছবি, বোঝাল 'কালাকান্ডি'

  • Posted By:
Subscribe to Oneindia News

বলিউডে 'ডেলহি বেলি' থেকে শুরু করে একাধিক স্বাদবদলের ছবি মুগ্ধ করেছে দর্শকদের। তারমধ্যে অন্যতম সইফ আলি খান অভিনীত 'বিইং সাইরাস'। এর পরবর্তীকালে অন্য ঘরানার ছবিতেই সইফকে দেখা গিয়েছে। কিছুদিন আগেই মুক্তি পেয়েছে তাঁর ছবি 'শেফ'। তবে বক্স অফিসে তা মুখ থুবড়ে পড়ে।

এরপর বছরের প্রথমেই বলিউডের খান ঘরানার ছবি মুক্তি বলতে সইফ আলি খান অভিনীত 'কালাকান্ডি'। ১২ জানুয়ারি মুক্তি প্রাপ্ত এই ছবির ট্রেলারই বলে দেয় যে এক্কেবারে অন্য ধারার ছবি 'কালাকান্ডি'।

গল্প

গল্প

ছবিটি মূলত 'ডার্ক কমেডি'। ছবির নাম 'কালাকান্ডি' অনুপ্রাণিত হয়েছে এক মারাঠি গালিগালাজ থেকে। গোটা ফিল্মটিই কয়েকটি চরিত্রকে ঘিরে। কয়েকটি চরিত্রের সঙ্গে ঘটে যাওয়া বেশ কিছু ঘটনা এখানে এক সূতোয় গেঁথে তুলে ধরেছেন পরিচালক । একটি অপরাদের ঘটনা, দুজন মানুষের যৌনতা ঘিরে কাছে আসা, আর একটি বার্থডে পার্টিতে পুলিশের আগমন। সমস্ত ঘটনার জটাজাল মিলিয়ে তৈরি এই ছবি। আর এই সমস্ত পরতের সঙ্গে মিলে রয়েছে হ্যালুসিনেশন।

[আরও পড়ুন:সময় বয়ে যায়, শাহরুখ থেকে সুহানার মেহেন্দি, মন ভালো হতে বাধ্য ]

অভিনয়

অভিনয়

নিজের গণ্ডীর মধ্যে থেকে সইফ আলি খান নিজেকে বার করে, ফের একবার অন্য ঘরানার ছবিতে নিজের অভিনয় দক্ষতাকে প্রমাণ করেছেন। সঠিক পরিচালনা যে সঠিকভাবে একজন অভিনেতাকে গড়ে উঠতে সাহায্য করে, তার প্রমাণ বার বার বিভিন্ন ছবিতে দিয়েছেন সিফ আলি খান , আর এই ছবিতেও তা প্রমাণিত। অন্যদিকে, কুণাল কাপুরও নিজের মতো করে এই ছবিকে খানিকটা টেনে নিয়ে গিয়েছেন।

পরিচালনা

পরিচালনা

২০১১ সালে 'ডেলহি বেলি' ছবি মুক্তির পর থেকেই যুব সমাজের মধ্যে একটা সাড়া ফেলেছিল। আর সেই ছবির গল্পের জন্য পুরস্কার জিতে ছিলেন লেখক অক্ষত বর্মা। 'কালাকন্ডি' ছবির পরিচালকও তিনি। ফলে তাঁর এই অভিষেক ফিল্মেও সেই একই ঘরানা বজায় রয়েছে।

সঙ্গীত

সঙ্গীত

ছবির সঙ্গীত সেভাবে জনপ্রিয়তা না পেলেও , 'কালা ডোরেয়া' গানটি পরিটিতি পেয়েছে। ছবিতে গানের ব্য়বহার সেরকম নেই, তাই সব মিলিয়ে ছবির সঙ্গীত সেভাবে মন থুঁতে পারেনি।

সবশেষে

সবশেষে

সবশেষে বলা যায়, এই ছবি একদমই অন্য ঘরানার ছবি। সেভাবে বাণিজ্যিক চবির ভাবনা নিয়ে হল -এ ঢপকলে আকাঙ্খিত মনোরঞ্ডন অনেকেই নাও পেতে পারেন।

English summary
Mumbai has never seemed duller by night than in Akshat Verma’s debut feature Kaalakaandi. Reports of the city’s imminent death do not seem exaggerated after all, and it takes drugs, apparently, to unleash its congenital insanity and unerring ability to lay waste the best-laid plans.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.