• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মিমি থেকে ত্রিভঙ্গ, ২০২১-এ সেলুলয়েডে নারী শক্তির জয়কার

Google Oneindia Bengali News

একবিংশ শতাব্দির যুগে পুরনো বস্তাপচা 'পুরুষতন্ত্র'কে দূরে সরিয়ে রেখে এগিয়ে চলেছে নারী শক্তির বিজয়রথ। সমাজ থেকে রাজনীতি, মাটি থেকে মহাকাশ, সর্বত্রই এগিয়ে প্রমীলাবাহিনী। একদিকে যেখানে মহিলারা স্থলে জলে আকাশে সমান ভাবে নিজেদের কৃতিত্ব স্থাপন করছেন, অন্যদিকে হিরোইজমের তকমা ছেড়ে বেড়িয়ে এসে অন্য ধারার ছবি উপহার দিচ্ছে বলিউডও। আগে যেখানে কোনও ফল্মে হিরোই ছিলেন সব, এখন সেখানে ধীরে ধীরে বদলাচ্ছে চিত্র। হিরো ছাড়াও একজন সুদক্ষ অভিনেত্রী যে একটি সিনেমাকে সুপারহিট বানাতে পারে তা দশক আগে 'মির্চ মশালা, রুদালি বা উমরাও জান' দিয়ে প্রথম প্রমান করেছিলেন স্মিতা প্যাটেল, ডিম্পল কাপাডিয়া, রেখার মত সুদক্ষ অভিনেত্রীরা। তাঁদের উত্তরসূরি হিসেবে ইতিমধ্যেই 'কাহানী', 'মর্দানি' দিয়ে তা প্রমান করেছেন বিদ্যা বালান, রানী মুখার্জি। আর ২০২১ সাল তো গোটাটাই এই কোথায় শিলমোহর দিল যে সত্যিই তথাকথিত হিরো ছাড়াও ফিল্ম সুপারহিট হয়।

মিমি

এই বছর সবথেকে হিট গান বলতে একটাই লিরিক শোনা গিয়েছে তা হল 'পরম সুন্দরী'। আর এই গানের সঙ্গে লাস্যময়তায় কোটি কোটি ভারতবাসীর মন জয় যিনি করেছেন তাঁর নাম কৃতি শ্যানন। মিমি ছবিতে সারোগেসিকে তুলে ধরা হয়েছে। যেখানে একজন সারোগেট মাদার হিসেবে টাকার জন্য বিদেশি দম্পতির শিশুকে জন্ম দিয়েও সমাজের সব নিন্দা, কুৎসা উপেক্ষা করে নিজের সন্তানকে বড় করে তুলেছেন।

শেরনি

শেরনি ছবিতে বিদ্যা বালান একজন বনকর্মীর ভূমিকায় অভিনয় করেছেন। মানুষ-প্রাণীর দ্বন্দ্ব সমাধান করার চেষ্টা করছেন বিদ্যা। অমিত মাসুরকার পরিচালিত, ছবিটি শেখায় কিভাবে কর্মক্ষেত্রে এবং বাড়িতে পুরুষতান্ত্রিক মানসিকতাকে চ্যালেঞ্জ করে নিজের কাজ করেন এক মহিলা।

পাগলেট

এই ছবিতে সান্যা মালহোত্রা একজন কম বয়সী বিধবার চরিত্রে অভিনয় করছেন যিনি তার স্বামীর মৃত্যুতে শোক পালনের বদলে সামাজিক মানসিকতার সঙ্গে সংগ্রাম করছেন। দুঃখে নিজেকে হারানোর পরিবর্তে ট্র্যাজেডির মুখেও নিজের পরিচয় খোঁজার চেষ্টা করেন। উমেশ বিস্ট পরিচালিত, সামাজিক ছবি নিঃসন্দেহে সাহসিকতার পরিচয় রাখে।

সাইনা

বিশ্বসেরা ব্যাডমিন্টন খেলোয়াড় সাইনা নেহওয়ালের বায়োপিক সাইনা।হরিয়ানা থেকে ব্যাডমিন্টন খেলায় বিশ্ব র‍্যাঙ্কিং-এ ১ নম্বর স্থান দখল করা সাইনার গল্প উঠে এসেছে এই সিনেমায়। অভিনেত্রী পরিণীতি চোপড়া এই ছবিটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন। সাইনার ক্যারিয়ারে উত্থান-পতনের ঘটনা ফুটে উঠেছে এই ছবিতে।

ছোরি

নুশরাত ভারুচ্চা-অভিনীত ছবি ছোরি হল মারাঠি ছবি লাপাছপির হিন্দি রিমেক। ফিল্মটি একটি গর্ভবতী মহিলার সম্পর্কে যা তার সন্তানকে অতিপ্রাকৃত এবং নানা রকম অলৌকিক বিপদ থেকে রক্ষা করার চেষ্টা করেন।

ত্রিভাঙ্গ

এটি একটি তিন-প্রজন্মের গল্প যেখানে কাজল, তানভি আজমি এবং মিথিলা পালকার প্রধান ভূমিকায় অভিনয় করেছেন। এই অবুঝ নারীরা তাদের নিজেদের জন্য যে জীবন বেছে নিয়েছেন। সমাজের বাঁধাধরা গত থেকে সম্পূর্ণ আলাদা ছক ভাঙা জীবনে বাঁচতে চান এই তিন মহিলা।

English summary
year ender 2021 the best bollywood movies based on women empowerment
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X