• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফিরে দেখা ২০২০:‌ নতুন বছরের প্রাক্কালে পুরনো বছর কেমন কাটল বলিউডের দেখে নিন

বলিউড ও হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির জন্য এ বছর অভিশপ্ত বছর বললেও কম বলা হবে। লকডাউনের কারণে একেই বলিউডের বহু ছবি মুক্তির জন্য পিছিয়ে যায়, শুটিং স্থগিত হয়ে যায়, উপরন্তু বহু অভিনেতা–অভিনেত্রীদের চিরতরে হারিয়ে ফেলে বলিউড। দেশবাসী সুশান্ত সিং রাজপুতের মৃত্যুতে স্বজন–পোষণ নিয়ে সরব হয়। বছরের শুরুতেই দীপিকা পাড়ুকোনের জেএনইউ পরিদর্শন থেকে বছরের শেষে রিয়া চক্রবর্তীর গ্রেপ্তার প্রমাণ করে বিনোদন জগতের জন্য এ বছর মোটেও ভালো ছিল না। ফিল্ম ইন্ডাস্ট্রিকে এ বছর জনগণের রোষের মুখে পড়তে হয়েছে সর্বাধিক।

সিএএ ও বলিউড

সিএএ ও বলিউড

সিএএ নিয়ে গত ৫ জানুয়ারি বলিউড তারকাদের সঙ্গে দেখা করেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূশ গোয়েল। যা নিয়ে রাজ্যসভায় অভিনেত্রী-সাংসদ জয়া বচ্চন ক্ষুব্ধ হয়ে ওঠেন এবং জানান যে যাঁরা বিনোদন জগতকে জঞ্জাল মনে করেন তাঁদের সঙ্গে তিনি একমত নন। বরং জয়া বচ্চনের সমর্থনে এগিয়ে আসেন অনুরাগ কাশ্যপ ও জোয়া আখতারের মতো পরিচালকেরা এবং তাঁরা দেশজুড়ে হওয়া প্রতিবাদে সামিল হন।

 জেএনইউ পরিদর্শন দীপিকা পাড়ুকোনের

জেএনইউ পরিদর্শন দীপিকা পাড়ুকোনের

এর ঠিক পরের দিনই দীপিকাপাড়ুকোন আচমকা পরিদর্শনে আসেন উত্তপ্ত জেএনইউতে, তিনি সেখানকার আহত পড়ুয়াদের সঙ্গে দেখা করেন, যাঁদের ওপর মুখোশধারী দুষ্কৃতীরা হামলা চালিয়েছিল। তিনি সেখানে গিয়ে কোনও বক্তব্য রাখেননি শুধু পড়ুয়াদের পাশে দাঁড়িয়েছিলেন। কিন্তু এতেই তিনি রাজনৈতিক রোষের মুখে পড়ে যান এবং তাঁর ছবি ছপাক বয়কট করার আহ্বান জানানো হয়। কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি দীপিকা পাড়ুকোনকে আক্রমণ করে বলেছিলেন যে তিনি ভারতের ধ্বংস চান এমন লোকদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। সিএএ বিতর্কের তীব্র প্রভাব অব্যাহত রেখেছিল, টুইটার এবং অন্যান্য সোশ্যাল মিডিয়ায়, যা ফিল্ম ইন্ডাস্ট্রিকে অন্য মেরুকরণে নিয়ে গিয়েছিল।

সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যা

সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যা

গত ১৪ জুন সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যা দেশকে ফের আরও একবার নাড়িয়ে দিয়ে গেল। বলিউডের স্বজন পোষণ থেকে শুরু করে মাদক কাণ্ড উঠে আসে শুধু একটা মৃত্যুকে কেন্দ্র করে। সুশান্ত মৃত্যুর তদন্তে নামে তিনটে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি, সিবিআই ও নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরো। দীপিকা পাড়ুকোন থেকে শ্রদ্ধা কাপুর সকলেই এনসিবি দপ্তরে হাজিরা দেন। সুশান্তের মৃত্যু গোটা বলিউডের ভিত নাড়িয়ে দেয়। এই ঘটনায় প্রথম গ্রেফতার হয় সুশান্ত সিংয়ের প্রেমিকা তথা বলিউড অভিনেত্রী রিয়া চক্রবর্তী। যদিও সিবিআই জানিয়ে দেয় যে মানসিক অবসাদের জন্যই সুশান্ত আত্মহত্যা করেছেন।

 বলিউড চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজকদের মামলা

বলিউড চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজকদের মামলা

এই ঘটনার পরিপ্রেক্ষিতে শীর্ষ বলিউড চলচ্চিত্র নির্মাতারা ও প্রযোজকরা দিল্লি হাইকোর্টে কিছু মিডিয়া হাউস দ্বারা দায়িত্বজ্ঞানহীন রিপোর্টিংয়ের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। বড় বড় ৩৪টি প্রোডাকশন হাউসের দায়ের করা মামলায় চ্যানেলগুলির বিরুদ্ধে বলা হয় যে তারা ফিল্ম ইন্ডাস্ট্রির বিপক্ষে, '‌এই সেই বলিউড যেখানে ময়লা পরিষ্কার করা দরকার'‌, '‌এটি দেশের সবচেয়ে নোংরা ইন্ডাস্ট্রি'‌, এবং '‌কোকেইন এবং এলএসডির মাদকে ডুবে বলিউড'‌ এ ধরনের আপত্তিকর মন্তব্য ব্যবহার করেছে। অক্ষয় কুমার, শাহরুখ খান, অজয় দেবগণ, আমির খান ও অনুষ্কা শর্মার প্রযোজনা সংস্থা এই মানহানি মামলার সঙ্গে যুক্ত রয়েছে। জনপ্রিয় বেশ কিছু চিত্র পরিচালক যাঁরা গিল্ডের সদস্য তাঁরাও এই মানহানি মামলার অভিযোগকারী।

কঙ্গনা রানাওয়াতের পাঙ্গা

কঙ্গনা রানাওয়াতের পাঙ্গা

সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর থেকেই আর এক অভিনেত্রী সোশ্যাল মিডিয়ায় প্রচণ্ডভাবে বিতর্কিত হয়ে যান তিনি হলেন কঙ্গনা রানাওয়াত। জাতীয় পুরস্কার জয়ী অভিনেত্রী এ বছর সকলের সঙ্গে নিয়ে ফেলেছেন জোরদার পাঙ্গা। মামলার পর মামলা হয়েছে তাঁর বিরুদ্ধে। আর যে কারণে এ বছরের অধিকাংশ সময় তিনি প্রতিদিন ও সব জায়গায় মধ্যমণি হয়ে ছিলেন। বলিউডের স্বজন পোষণ ও মাদক মামলা নিয়ে সরব হওয়ার সঙ্গে সঙ্গে তিনি মুম্বইকে পাক অধিকৃত কাশ্মীরের সঙ্গে তুলনা করেন। যার ফলস্বরূপ মহারাষ্ট্র সরকারে রোষের মুখে পড়তে হয় তাঁকে। যার জেরে বিএমসি কঙ্গনা রানাওয়াতের অফিসের একাংশ ভেঙে দেয় তা অবৈধ দাবি করে। উর্মিলা মাতণ্ডকারকে সফট পর্নস্টার বলে তিনি বলিউডের রোষের মুখেও পড়েন। অন্যদিকে, কৃষক আন্দোলনে যোগ দেওয়া এক বৃদ্ধাকে ‘শাহিনবাগের দাদি' বিলকিস বানোর সঙ্গে গুলিয়ে ফেলা ও তাঁর সম্পর্কে বিরূপ মন্তব্য করায় বিপাকে পড়েন বলিউড অভিনেত্রী। পরে ভুল বুঝে টুইটটি মুছে ফেললেও ইতিমধ্যেই তাঁকে আইনি নোটিস পাঠিয়েছেন আইনজীবী হরকম সিং। পাশাপাশি সোশ্যাল মিডিয়াতেও অনেকেই কঙ্গনার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন। সেই তালিকায় নতুন সংযোজন হয়েছে বলিউড অভিনেতা ও গায়ক দিলজিৎ দোসাঁঝের। যাবতীয় বিতর্কের মধ্যে চুপ করে থাকেন না কঙ্গনাও। তিনি টুইট করে পালটা আক্রমণ করেন দিলজিৎকে। তাঁকে ‘করণ জোহরের পোষ্য' বলেও কটাক্ষ করেন তিন‌ি।

 ফিল্মসিটি উত্তরপ্রদেশে

ফিল্মসিটি উত্তরপ্রদেশে

দেশে বলিউড বিরোধী মনোভাবের মাঝেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘোষণা করেন যে তিনি তাঁর রাজ্যে ফিল্মসিটি গড়ে তুলবেন। এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছে বলিউড।

কলকাতাঃ বর্ষবরণে সেজে উঠেছে পাটুলির ইউহান রেস্টুরেন্ট, নতুন বছরে রকমারি পদ

একুশে পা রাখার আগেই শুভেন্দুকে নিয়ে বড় সিদ্ধান্ত, ক্যাবিনেট মন্ত্রী পর্যায়ের পদ বিজেপি নেতাকে

English summary
This year, Bollywood has seen many ups and downs, which have made headlines every day,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X