India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পদ্মশ্রীর পর মুকুটে নয়া পালক, আর্জেন্টিনার ছবিতে স্বয়ং কবিগুরুর ভূমিকায় ভিক্টর বন্দ্যোপাধ্যায়

Google Oneindia Bengali News

সত্যজিৎ রায়ের জন্ম শতবর্ষ উদযাপিত হচ্ছে গোটা বাংলাজুড়ে। আর সেখানেই সত্যজিৎ রায়ের অপর এক স্নেহভাজনের মাথায় উঠল ফের এক নয়া মুকুট। সম্প্রতি পদ্ম পুরস্কার লাভ করেছেন একদা বাংলা সিনেমায় নিজের একছত্র রাজত্ব চালানো এই নায়ক। রাইসিনা হিলে স্বয়ং দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে নিয়েছেন পদ্মশ্রী পুরস্কার। আর এবার তিনি পারি দিচ্ছেন সুদূর আর্জেন্টিনায়। না, নিছক ভ্রমণের উদ্দেশ্যে নয়, বরং সেখানকার সিনেমায় এবার দেখা যেতে চলেছে এই বিখ্যাত বঙ্গ সন্তানকে। কথা হচ্ছে ভিক্টর বন্দ্যোপাধ্যায়কে নিয়ে। আরও একবার আন্তর্জাতিক চলচ্চিত্রে দেখা যেতে চলেছে এই জনপ্রিয় অভিনেতাকে।

ঈশ্বর ও সাধিকা

ঈশ্বর ও সাধিকা

বাংলা তথা ভারতের সুবিশাল আকাশে উজ্জ্বলতম রবি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। তবে শুধু যে আপামর ভারতীয়র কাছে তিনি ইশ্বরতুল্য তাই নয়, বরং গোটা বিশ্বব্যাপী বিশ্বকবির গুণমুগ্ধের সংখ্যা নেহাত কম নয়। আর গুরুদেবের ভ্রমণ প্রসঙ্গ সামনে এলেই উঠে আসে আর্জেন্টিনার সঙ্গে তাঁর নিবিড় যোগাযোগের কথা। আর অবশ্যই আসে রবির একান্ত অনুরাগিণী ভিক্টোরিয়া ওকাম্পোর কথা। একাংশের মানুষ আবার রবীন্দ্রনাথ ও ভিক্টোরিয়ার সম্পর্ক নিয়ে প্রশ্ন তোলেন। কিন্তু সবকিছুকে ছাপিয়ে প্রতিবার ধরা দিয়েছে দুই দেশের দুই মানুষের বন্ধুত্ব, শ্রদ্ধা ও ভালোবাসার সম্পর্ক। রবীন্দ্রনাথ যদি শ্রী কৃষ্ণ হন তাহলে ভিক্টোরিয়া যেন হয়ে উঠেছেন মীরা, যিনি তাঁর আরাধ্যের একনিষ্ঠ সাধিকা। আর এবার তাঁদের এই চিরন্তন জীবন ফুটে উঠতে চলেছে রূপোলী পর্দায়।

 তিনিই রবীন্দ্রনাথ

তিনিই রবীন্দ্রনাথ

কবিগুরুর প্রত্যক্ষ প্রভাব রয়েছে ভিক্টোরিয়া ওকাম্পোর জীবনে। আর এবার সেই সম্পর্ক নিয়েই চলচ্চিত্র তৈরি হতে চলেছে আর্জেন্টিনায়। সেখানেই রবীন্দ্রনাথ ঠাকুরের ভূমিকায় অভিনয় করতে দেখা যেতে চলেছে স্বয়ং বাংলার অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়কে। তাঁর বিপরীতে ভিক্টোরিয়ার ভূমিকায় অভিনয় করছেন আর্জেন্টিনার জনপ্রিয় অভিনেত্রী এলিওনোরা ওয়েক্সলার। এছাড়াও একটি বিশেষ ভূমিকায় অভিনয় করতে চলেছেন রাইমা সেন। এই সিনেমা পরিচালনা করছেন আর্জেন্টিনার বিখ্যাত পরিচালক পাবলো সিজার। চিত্রনাট্যও লিখেছেন তিনি।

কবিগুরু ও ভিক্টোরিয়ার সম্পর্ক

কবিগুরু ও ভিক্টোরিয়ার সম্পর্ক

রবীন্দ্রনাথ ঠাকুর এবং ভিক্টোরিয়া ওকাম্পোর সম্পর্ক নিয়ে অনেক সময় অনেক মানুষ ভুল ব্যাক্ষা দিয়ে থাকলেও আসলে তা ছিল ভক্ত ও ভগবানের মিলন, এমনটাই ব্যাক্ষা করে থাকেন আপামর মানুষ। সকলের মত ভিক্টোরিয়াও রবীন্দ্রনাথের লেখা পরেছেন ফরাসী অনুবাদে, আর সেখানথেকেই তিনি হয়ে ওঠেন রবীন্দ্র অনুরাগিণী। ১৯৪২ সালে জলপথে পেরু যাত্রা করেন কবিগুরু, কিন্তু জাহাজে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। জাহাজটি তখন আর্জেন্টিনা হয়ে যাচ্ছিল। ভিক্টোরিয়ার ব্যবস্থাপনা ও তৎপরতায় রবীন্দ্রনাথকে নিয়ে আসা হয় তাঁর বাড়িতে, এবং তারপর ভিক্টোরিয়া রবীন্দ্রনাথের সেবায় নিজেকে নিয়োজিত করেছিলেন। ১৯২৫ সালের জানুয়ারি মাসে আর্জেন্টিনা থেকে চলে আসেন রবীন্দ্রনাথ। সেই সময়কালের ঘটনাই উঠে আসবে সিনেমায়।

ফের আন্তর্জাতিক ফিল্মে ভিক্টর

ফের আন্তর্জাতিক ফিল্মে ভিক্টর

জীবনের প্রথম সিনেমা আন্তর্জাতিক পরিচালকের হাত ধরেই শুরু করেছিলেন অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়। খ্যাতনামা পরিচালক ডেভিড লিওনের 'আ প্যাসেজ অফ ইন্ডিয়া' সিনেমা দিয়ে নিজের চলচ্চিত্র জীবন শুরু করেছিলেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়। ২০১৮ সালে তাঁর অভিনীত অপর এক সিনেমা 'দ্যা আনসার' বিশ্বের মোট ১৮টি চলচ্চিত্র উৎসবে সেরা ফিল্মের শিরোপা জিতে নিয়েছে, যা একটি রেকর্ড। ২০১৪ সালে ভিক্টর অভিনীত সিনেমা 'আনফ্রিডম' ইংল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্রে হিট হয়।

ইহলোক থেকে পরলোক, রবির সংস্পর্শ বদলে দেয় জীবনইহলোক থেকে পরলোক, রবির সংস্পর্শ বদলে দেয় জীবন

English summary
victor banerjee is going to play as rabindranath tagore in an argentine film
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X