• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

হাতে খড়কুটো ধরে মুম্বই এসে আজ তারকা তকমা, জন্মদিনে ফিরে দেখা 'নওয়াজ' নামা

Google Oneindia Bengali News

বলিউডের মিস্টার পারফেকশনিস্ট আমির খানের অন্যতম সুপারহিট ছবি 'সারফারোশস'এর কথা প্রায় প্রত্যেক সিনেপ্রেমীরই মনে আছে। কিন্তু সেখানে পুলিশ কাস্টোডির সেই দৃশ্যের কথা মনে আছে কি? যেখানে মিরচি শেঠের নাম আর ঠিকানা জানার জন্য জেরা করবেন অফিসার অজয় সিং আর তাঁর সহকর্মী ইন্সপেক্টর সেলিম? মাত্র মিনিট দুয়েকের দৃশ্য, আর সেখানেই যে দুজন বন্দীর চরিত্রে অভিনয় করেছিলেন তাঁদের মধ্যে একজনের মুখ এখনও সিনেমটি দেখলে অনেক চেনা চেনা মনে হয়। আসলে সেটাই ছিল তাঁর বলিউডের প্রথম কাজ। কিন্তু তখন কেই বা জানত যে সামান্য পার্শ্ব চরিত্রে অভিনয় করা এই ব্যক্তি একদিন ভারতীয় সিনেমার ট্রেন্ড সেটার হয়ে দাঁড়াবেন। এতক্ষণে হয়তো অনেকের মনেই ঘুরছে সম্ভাব্য নাম, তিনি হলেন নওয়াজউদ্দিন সিদ্দিকী। আর তাঁর জন্মদিনে একবার ফিরে দেখা যাক তাঁর সিনেমা সফর।

নওয়াজ যাত্রা

নওয়াজ যাত্রা

আমরা যদি হিন্দি সিনেমার আজকের তারকাদের নাম নিই, তাহলে নওয়াজউদ্দিন সিদ্দিকী ছাড়া সেই তালিকা সম্পূর্ণ হতে পারে না। একজন শিল্পী যিনি চোখ, কথা, শরীরী ভাষা সবদিক দিয়ে অভিনয় করে মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন। কিন্তু তাঁর এই সুদীর্ঘ যাত্রাপথে তিনি এত চড়াই উৎরাই-এর মধ্যে দিয়ে নিজের কেরিয়ার তৈরি করেছেন, যার কথা কেউ স্বপ্নেও কল্পনা করতে পারবে না। অবশেষে এত কঠিন পরিস্থিতি পেরিয়ে আজ তিনি বলিউডের প্রথম সারির অভিনেতা হয়ে উঠেছেন।

অভিনেতা হওয়ার সফর

অভিনেতা হওয়ার সফর

একাধিকবার একাধিক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন যে চলচ্চিত্র তারকা হওয়ার স্বপ্ন নওয়াজউদ্দিন সিদ্দিকীর কখনও তেমন একটা ছিল না। কিন্তু তিনি যে একজন অভিনেতা হতে চান, তা তিনি অনেক আগেই বুঝেছিলেন। সেজন্য তিনি দিল্লির ন্যাশনাল স্কুল অফ ড্রামা-তে অভিনয় শিক্ষা নেওয়ার জন্য ভর্তি হন। হাজার অসুবিধার সম্মুখীন হওয়া সত্ত্বেও, তিনি অভিনয় শেখা বন্ধ করেননি। এরপরেই নিজের ভাগ্য পরীক্ষার জন্য মুম্বইয়ের উদ্দেশ্যে রওনা দেন তিনি। মায়া নগরী মুম্বইয়ের হাতছানিতে তিনি এসে পৌঁছন সেখানে। নওয়াজউদ্দিন যখন মুম্বাইয়ে আসেন, তখন তাঁর স্বপ্ন বড় তারকা হওয়ার ছিল না, বরং তিনি নাকি টেলিভিশনে কাজ করতে চেয়েছিলেন।

কঠিন পরিস্থিতির মুখোমুখি

কঠিন পরিস্থিতির মুখোমুখি

নওয়াজউদ্দিন বেশকিছু টক শোতে নিজের প্রথম দিকের সংগ্রামের কথা জানিয়েছেন ভক্তদের। সেই সময় অনেক অডিশন দিলেও তিনি কোথা থেকেও ডাক পাননি। এমনকি মুম্বইয়ের থাকার মতো টাকাও তাঁর কাছে ছিল না। শহরে টিকে থাকার জন্য এককালে বিভিন্ন জায়গায় নানা রকমের কাজ করতে হয়েছিল। এমনকি বেশকিছু সি গ্রেডের ছবিতেও কাজ করতে বাধ্য হয়েছিলেন তিনি। অনেক ছবিতে ছোট চরিত্রে অভিনয় করতে পিছপা হননি তিনি। তিনি 'সারফারোশ', শূল, মুন্না ভাই এমবিবিএস-এ খুবই ছোটখাটো চরিত্রে অভিনয় করেছিলেন। সেটি ছিল তাঁর জীবনের কঠিনতম সময়।

 ভাগ্য বদলের 'কাহানি'

ভাগ্য বদলের 'কাহানি'

অবশেষে বহু চেষ্টার পর তাঁকে একটি চলচ্চিত্রের প্রস্তাব দেওয়া হয়। এই ছবিতে, তিনি বিদ্যা বালানের সঙ্গে বেশ গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করার সুযোগ পান। সেই 'কাহানি'তে তাঁর অভিনয় দর্শকদের হৃদয়ে ছাপ ফেলে দিয়েছিল। এরপর আর পিছন ঘুরে তাকাতে হয়নি। হিন্দি সিনেমার সুদর্শন হিরোদের মত দেখতে মোটেই নয় নওয়াজউদ্দিন সিদ্দিকীকে। কিন্তু তারপরেও শুধুমাত্র নিজের অসাধারণ অভিনয় গুণ দিয়ে তিনি হয়ে উঠেছেন দেশের অন্যতম সেরা অভিনেতা। কমেডি হোক বা নেগেটিভ চরিত্র, সব জায়গায় সমান সাবলীল তিনি। নওয়াজউদ্দিন সিদ্দিকীর তালাশ ও বদলাপুরের মতো ছবিতে অভিনয় এক আলাদা মাত্রা যোগ করেছে। গ্যাংস অফ ওয়াসিপুর, বজরঙ্গি ভাইজানের মত সুপারহিট ছবিতে তাঁর অভিনয়ের অবদান অনস্বীকার্য। বৃহস্পতিবার তাঁর ৪৭ তম জন্মদিনে আবারও একবার সেলিব্রেট করার পালা নওয়াজউদ্দিন সিদ্দিকীর বলিউড যাত্রা।

ধনুশ থেকে আল্লু অর্জুন, দেখে নিন এই ৯ তারকার সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতাধনুশ থেকে আল্লু অর্জুন, দেখে নিন এই ৯ তারকার সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা

English summary
unknown fact of actor nawazuddin siddiqui on his birthday
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X