• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এবার দাদা সাহেব ফালকে পুরস্কারে সম্মানিত করা হবে প্রবীণ অভিনেত্রী আশা পারেখকে

  • |
Google Oneindia Bengali News

'শুনো সজনা’… জনপ্রিয় হিন্দি গান। এই গানের সঙ্গে যিনি অভিনয় করেছিলেন তিনি একজন বিখ্যাত অভিনেত্রী, তাঁকে আপনারা সবাই চেনেন। এবার নিশ্চয়ই বুঝতে পারছেন কার কথা বলছি, হ্যাঁ ঠিকই ধরেছেন ষাট ও সত্তরের দশকের জনপ্রিয় বলিউড অভিনেত্রী আশা পারেখের কথা বলছি। ভারতীয় চলচ্চিত্রে অনেক অবদান রয়েছে এই অভিনেত্রীর। এবার সরকারের তরফে অভিনেত্রীকে 'দাদা সাহেব’ ফালকে পুরস্কারে সম্মানিত করা হবে বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর এই ঘোষণা করেছেন।

‘পদ্মশ্রী পুরস্কার’রে ভূষিত হয়েছিলেন অভিনেত্রী

‘পদ্মশ্রী পুরস্কার’রে ভূষিত হয়েছিলেন অভিনেত্রী

ষাট ও সত্তরের দশক, সেই সময়ের সেরা অভিনেত্রীদের মধ্যে সেরা ছিলেন তিনি। তিনি সেই সময় সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া অভিনেত্রীর মধ্যে একজন। ১৯৯২ সালে তিনি চলচ্চিত্রক্ষেত্রের অবদানের জন্য ভারত সরকার থেকে 'পদ্মশ্রী পুরস্কার'রে ভূষিত হয়েছিলেন।

কবে সিনেমা জগতে আত্মপ্রকাশ করেছিলেন তিনি

খুব ছোট বয়স থেকেই অভিনয় জগতে পা রেখেছিলেন আশা পারেখ। ১৯৫২ সালের 'মা' বলিউড সিনেমার মাধ্যমে দশ বছর বয়সে একজন শিশু শিল্পী হিসেবে তার অভিনয়ে পা রাখা শুরু হয়। তারপর ১৯৫৯ সালে 'দিল দেখে দেখো' ছবিতে শাম্মী কাপুরের বিপরীতে একজন নায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেন। সেখান থেকেই তিনি জনপ্রিয় হতে শুরু করেন। তারপর থেকে তাঁকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। অভিনেত্রীর সুন্দর অভিনয়ের মাধ্যমে তিনি অনুগামীদের মনে পাকাপাকি জায়গা করে নেন।

কোন কোন সিনেমায় অভিনয় করেছেন তিনি

অভিনেত্রী অনেক সুপারহিট সিনেমায় অভিনয় করেছেন। তিনি 'যব প্যায়ার কিসি সে হোতা হ্যায়', 'ফির ওয়াহি দিল লায়া হুঁ', 'বাহারোঁ কে সপনে' এবং 'পেয়ার কা'য়ের মতো সিনেমায় অভিনয় করেছেন। তবে অভিনেত্রী যে শুধু অভিনয় করেছেন তা নয়, তিনি একজন সুদক্ষ নৃত্যশিল্পীও।

ট্র্যাজেডি সিনেমাতেও অভিনয় করেন আশা পারেখ

ট্র্যাজেডি সিনেমাতেও অভিনয় করেন আশা পারেখ

অভিনেত্রী রোমান্টিক সিনেমার পাশাপাশি ট্র্যাজেডিতে সিনেমাতেও অভিনয় করে অনুগামীদের স্তব্ধ করে দিয়েছেন। সেই সিনেমার তালিকায় রয়েছে 'দো বদন', 'চিরাগ' এবং 'ম্যায় তুলসি তেরে আঙ্গন কি'- সিনেমায় অভিনয় করেছেন। ১৯৭০ সালে 'কাটি পাতং' সিনেমায় অভিনয় করে ছিলেন অভিনেত্রী। সে সময় তাঁর বিপরীতে অভিনয় করেছিলেন জনপ্রিয় অভিনেতা রাজেশ খান্না। এই সিনেমা মুক্তির পাওয়ার যথেষ্ট প্রশংসা পেয়েছিলেন আশা পারেখ। সিনেমাটি জন্য সেরা অভিনেত্রীর জন্য ফিল্মফেয়ার পুরস্কারও জিতেছিলেন তিনি।

রেনুকা শাহানে অভিনীত 'কোরা কাগজ' নামে দৈনিক সোপ সহ টেলিভিশন পরিচালক ও প্রযোজক হিসাবেও আশা পারেখ নাম করেছিলেন। অভিনেত্রী ১৯৮৮ থেকে ২০০১ সাল পর্যন্ত সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনের চেয়ারপারসনের পদে ছিলেন। তিনিই প্রথম মহিলা চেয়ারপারসন ছিলেন।

<strong>কর্মজীবনের শুরুতে ফ্লাইট অ্যাটেনডেন্ট এবং এয়ার হোস্টেস ছিলেন বেশকিছু তারকা</strong>কর্মজীবনের শুরুতে ফ্লাইট অ্যাটেনডেন্ট এবং এয়ার হোস্টেস ছিলেন বেশকিছু তারকা

English summary
this year bollywood actress asha parekh is receiving the dada saheb phalke award
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X